Madhyamik Registration – মাধ্যমিক পরীক্ষার্থীদের, নাম ও রেজিস্ট্রেশন সমস্ত তথ্য যাচাই করার নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের। দেখেনিন অনলাইনে

Madhyamik Registration: ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হল। মধ্যশিক্ষা পর্ষদ এ বছরের রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কিছু নতুন গাইড লাইন নির্দেশ দিল স্কুলগুলোকে। আপনিও যদি এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে এ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। প্রতিবেদনে নতুন গাইডলাইন সম্পর্কে জানানো হলো।

Madhyamik Registration – মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন

জানা গিয়েছে গত বছর পর্যন্ত রেজিস্ট্রেশন বা Registration প্রক্রিয়া অফলাইন মাধ্যমে হয়েছে। তবে মধ্যশিক্ষা পর্ষদ থেকে এ বছর নতুন নির্দেশ দিয়েছেন এ বছর থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া অনলাইনে হবে। এমনটা করার কারণ হয়তো ভুয়ো পরীক্ষার্থীদের চিহ্নিত করা। তার কারণ গত বছর দেখা গিয়েছে কোন স্কুল তাদের পরীক্ষার্থীদের নাম অন্য স্কুলের রেজিস্ট্রেশনে নথিভুক্ত করিয়েছেন।

অর্থাৎ একজন পড়ুয়ারই দুটি আলাদা আলাদা বোর্ডে নাম অন্তর্ভুক্ত রয়েছে। এ সমস্ত ভুল ত্রুটির কারণেই এই বছর থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া অফ লাইনের বদলে অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ। তবে মধ্যশিক্ষা পর্ষদ থেকে এটাও নির্দেশ দেওয়া হয়েছে যেহেতু অনলাইন মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া হচ্ছে তাই তথ্যগত ভুল ও প্রযুক্তিগত ত্রুটি যাতে না হয় সেদিকে কড়া নির্দেশ দিয়েছেন।

আর এই নিয়ম শুধুমাত্র মধ্যশিক্ষা বোর্ডের (WBBSC Madhyamik) অন্তর্ভুক্ত যে সমস্ত স্কুলগুলো রয়েছে সে সমস্ত স্কুলে পড়ুয়াদের জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে, কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “ভুয়ো শিক্ষার্থী রুখতে এই পদক্ষেপকে আমরা স্বাগত জানাচ্ছি। তবে কোন প্রক্রিয়ায় অন্য বোর্ডের পড়ুয়ারা ভর্তি হতে পারবে, নির্দেশে তা একটু পরিষ্কার ভাবে উল্লেখ করলে ভাল হত।

তবে নিয়ম রয়েছে, এক বোর্ডের পড়ুয়া অন্য বোর্ডে ভর্তি হতে চাইলে সংশ্লিষ্ট বোর্ড এবং স্কুল থেকে ‘মাইগ্রেশন সার্টিফিকেট’ আনতে হয়। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতীম বৈদ্য বলেন, রেজিস্ট্রেশন প্রক্রিয়া অনলাইনে হয়ে যাওয়ার জন্য অনেক পরীক্ষার্থীদের বের করা খুব সহজ হয়ে যাবে। রেজিস্ট্রেশন ফর্ম লেখার নিয়ম সম্পর্কে যে গাইডলাইন দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ সেটি হল প্রত্যেক পড়ুয়াকে এই রেজিস্ট্রেশন ফি বাবদ ১১০ টাকা দিতে হবে।

এ ছাড়া ফর্ম পূরণ করার সময়ে নামের আগে সম্মানজনক কোনও শব্দ ব্যবহার করতে পারবে না শিক্ষার্থীরা। যেহেতু রেজিস্ট্রেশনের তথ্য বা সেখানে লেখা নাম সবকিছুই খুবই গুরুত্বপূর্ণ কারণ এই তথ্যের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার্থীর (Madhyamik Exam) এডমিট কার্ড আসবে তাই রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় যদি কোন রকম ভুল হয়ে থাকে তাহলে মাধ্যমিকের এডমিট কার্ডেও ভুল তথ্য আসবে সেজন্য খুব সাবধানতার সঙ্গে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন, সরকারের এই স্কলারশিপে আবেদন করলে পড়ুয়ারা পাবে 1 লক্ষ টাকা

মধ্যশিক্ষা পর্ষদের গাইডলাইন মেনে যে সমস্ত স্কুল গুলো রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং তথ্য সাবমিট করেছে তাদের মধ্যে অনেকেই ভুল তথ্য সাবমিট করেছে এমন অনেক রয়েছে যারা এখনো পর্যন্ত সাবমিট করেনি। মধ্যশিক্ষা পর্ষদের আন্ডারে ৯১৮৬ টি স্কুলের মধ্যে ৭৯৫৩ স্কুল পোর্টালে লগইন করেছে। এখনো ১২৩৩টি স্কুল পোর্টালে লগইন করেইনি।

এছাড়া ১৮০০ স্কুল তাদের ভুল তথ্য সাবমিট এর জন্য নতুন করে অ্যাক্সেসের আবেদন করেছে তার জন্য মধ্যশিক্ষা পর্ষদ থেকে আগামী ২২শে আগস্ট মধ্য রাত পর্যন্ত পোর্টাল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। যারা ভুল তথ্য নতুন করে সঠিক করতে চান বা যারা এখনো এই পোর্টালে লগইন করেননি তারা আগামী ২২ আগস্ট অনলাইনে লগইন করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন। এই বিষয়ে আরো বিস্তারিত জানতে ওয়েবসাইটটি ফলো করুন। এমন আরও অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের জন্য চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment