Govt School – স্কুল পড়ুয়াদের মানতে হবে এই নতুন নিয়ম! 15 আগস্টের আগেই জারি হবে এই নির্দেশিকা

Govt School: আর কিছু দিনের অপেক্ষা মাত্র তারপরেই রয়েছে ১৫ ই আগস্ট। ১৫ই আগষ্ট আসলেই মনে পড়ে যায় সে সমস্ত বিপ্লবীদের কথা যাদের নিরলস পরিশ্রম ও আত্মবলিদান এর মধ্য দিয়ে ভারতবর্ষ স্বাধীন হয়েছিল। তাই এই দিনটিকে স্মরণ করে রাখার জন্য এবং সে সমস্ত বিপ্লবীদের স্মরণ করার জন্য ১৫ ই আগস্ট স্কুল, কলেজ, অফিস, ক্লাব বিভিন্ন জায়গায় পতাকা উত্তোলন করা হয়। এবং দেশাত্মবোধক গান, কবিতা,নাটকের মাধ্যমে সে দিনটিকে পালন করা হয়।

Govt School – সরকারি স্কুল

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছেন যে সরকারি স্কুলগুলোতে পড়ুয়াদের মাধ্যমে এই দিনটি থেকে কিছু নতুন নিয়ম কার্যকর করা হবে। প্রত্যেক বছরের মতন এই বছরও সরকারি বিদ্যালয়গুলোতে স্বাধীনতা দিবস পালন করা হবে তবে এবার এই দিনটিথেকে নতুন কি নিয়ম কার্যকর হতে চলেছে জেনে নিন বিস্তারিত। স্কুলের ছাত্রছাত্রীরা স্কুলের শিক্ষক শিক্ষিকার সাথে সাক্ষাৎ হলে স্কুলে প্রবেশের পর সুপ্রভাত বলে সম্মোধন ও সম্মান প্রদর্শন করে। তবে ১৫ ই আগস্ট এর পর থেকে সে নিয়ম পরিবর্তিত হয়ে যাবে।

প্রত্যেকটি সরকারি স্কুলের পড়ুয়াদের বা School Student এবার থেকে শিক্ষক শিক্ষিকারসাথে সাক্ষাৎ হলেই শিক্ষক-শিক্ষিকাদের জয় হিন্দ বলে সম্বোধন করবে। এমনই নির্দেশ জারি করেছেন হরিয়ানা সরকার। এমন নির্দেশিকা জারি করার কারণ হলো যাতে পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধক একটি পরিবেশ তৈরি হয় বা দেশাত্মবোধ জাগরিত হয় তার জন্যও এই নির্দেশিকা। এছাড়া পড়াশুনার পাশাপাশি পড়ুয়ারা যাতে নিজের দেশের প্রতি টান অনুভব করেন, নিজের দেশের স্বাধীনতার জন্য যে সমস্ত বিপ্লবীদের আত্মবলিদান রয়েছে তাদের প্রতি সম্মান করেন।

আরও পড়ুন, মাসের শুরু থেকেই একাধিক ছুটি! দেখেনিন সম্পূর্ণ ছুটির তালিকা

এই সমস্ত জ্ঞান আহরণের জন্যই হরিয়ানা সরকার এমন একটি সিদ্ধান্ত (Govt New Rules) নিয়েছেন। তবে শুধুমাত্র পড়ুয়া নয়, শিক্ষক শিক্ষিকাদের জয় হিন্দ বলবে পড়ুয়াদেরকে জয়হিন্দ বলতে হবে। সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশনের তরফ থেকে লিখিত নির্দেশ জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১৫ আগস্ট থেকে সরকারি বিদ্যালয়গুলিতে সারা বছর ‘সুপ্রভাত’এর বদলে ‘জয় হিন্দ’ বলতে হবে।

ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশনের সেই নির্দেশিকা শিক্ষা দফতরের সকল অফিসার, প্রধান শিক্ষকদের কাছে পৌঁছে গিয়েছে। বোঝাই যাচ্ছে, ১৫ আগস্ট থেকে হরিয়ানার সমস্ত সরকারি স্কুলে জয় হিন্দ বলার মধ্য দিয়ে দেশের প্রতি পড়ুয়াদের আরো বেশি করে গভীর দেশাত্মবোধ জাগরণের মধ্য দিয়ে পড়ুয়াদের আরো অনেক সহনশীলতা, ভালোবাসা ও দেশের মানুষের প্রতি গভীর শ্রদ্ধাবোধ জাগরিত করবে। এমন আরও অন্যান্য খবরের জন্য চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment