Govt Scheme – কেন্দ্র সরকারের নতুন প্রকল্প! আবেদন মাত্র পাবেন 10 লক্ষ টাকা, কারা কারা পাবে?

Govt Scheme: কেন্দ্রীয় সরকার দেশের জনসাধারণের জন্য যে সমস্ত জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন সেগুলির মাধ্যমে দেশের জনসাধারণ অনেকটাই উপকৃত হয়েছেন। তেমনি আরও একটি নতুন প্রকল্প সূচনা করার কথা চলছে। এই প্রকল্পে আবেদন করলে আপনি পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা। কেন্দ্রীয় সরকার বিভিন্ন পেশার অন্তর্ভুক্ত মানুষদের জন্য এবং যুবক সম্প্রদায় থেকে মহিলা, বৃদ্ধা সকলের জন্য প্রকল্পের সূচনা করেছেন তার মাধ্যমে সমস্ত জনগণ অনেকটাই আর্থিক সহায়তা পেয়েছেন।

Govt Scheme – সরকারি প্রকল্প

এছাড়া দরিদ্র গরিব মানুষদের চিকিৎসার জন্য স্বাস্থ্যপরিসেবা ও রাজ্যের পড়ুয়াদের জন্য উচ্চশিক্ষা গ্রহণ করার জন্য নানা রকম স্কলারশিপের সুবিধা নিয়ে এসেছেন। এছাড়া যে সমস্ত যুবক-যুবতীরা ব্যবসা করতে চান তাদের জন্য মুদ্রা লোনের ব্যবস্থাও করেছেন। সম্প্রতি কেন্দ্র সরকার এমন এক যোজনার সূচনা করেছেন যার মাধ্যমে আপনি শুধুমাত্র আধার কার্ড দিয়েই ১০ লক্ষ টাকা পেয়ে যেতে পারবেন। আপনি যদি এই সরকারি প্রকল্পে বা Govt Scheme আবেদন করতে হলো সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

এই প্রকল্পের সুবিধা মূলত পাবেন দেশের যুবক যুবতীরা। দেশের চাকরি ব্যবস্থার যে হাল অনেক উচ্চ শিক্ষিত যুবক-যুবতী বেকার হয়ে রয়েছেন। যে সমস্ত মধ্যবিত্ত পরিবারের যুবক-যুবতীরা কোনরকম ব্যবসা শুরু করার জন্য যথেষ্ট মূলধন পাচ্ছেন না তাদের সাহায্য করতে কেন্দ্রীয় সরকার ১০ লক্ষ টাকার মতন লোন প্রদান করছেন। এই লোনের মাধ্যমে যুবক-যুবতীরা কোন ব্যবসা শুরু করতে পারেন। শুধুমাত্র তো লোনই নয়, কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের (Central Govt Scheme) মাধ্যমে ২৫ থেকে ৩৫ শতাংশ ভর্তুকি দিয়ে থাকবেন।

যে সমস্ত যোগ্যতা প্রয়োজন সেগুলি হলো

১) আপনাকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে
২) কোনরকম চাকরি সঙ্গে যুক্ত থাকলে চলবে না
৩) আপনার অবশ্যই আধার কার্ড থাকতে হবে
৪) আপনাকে অবশ্যই মাধ্যমিক কিন্তু উচ্চমাধ্যমিক পাশ হতে হবে
৫) আবেদনকারীর বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে
৬) যদিও প্রধান ডকুমেন্ট হিসেবে আধার কার্ড প্রয়োজন তবুও এগুলো ছাড়াও প্যান কার্ড, শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস, পাসপোর্ট সাইজের ছবি প্রভৃতি লাগবে।

আরও পড়ুন, লক্ষ্মীর ভান্ডার এখন অতীত, রাজ্য সরকারের নতুন প্রকল্পে আবেদন মাত্র দেওয়া হবে ৫০০০ টাকা

আবেদন পদ্ধতি

আপনি যদি এই প্রকল্প বা Scheme আবেদন করতে ইচ্ছুক হন তাহলে সর্বপ্রথম আবেদনকারীকে PMEGP এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে একটা আবেদন ফর্ম পাবেন। সেটি পূরণ করবেন সঠিক তথ্য দিয়ে। ডকুমেন্ট আপলোড করবেন এবং তারপর সাবমিট করলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে।

আপনার সমস্ত তথ্য যাচাই-বাছাই করার পরে আপনি এই প্রকল্পের জন্য নির্বাচিত হলে আপনাকে প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে এবং তারপর আপনার ব্যাংক অ্যাকাউন্টে লোন বাবদ ১০ লক্ষ টাকা প্রদান করা হবে। তাই আপনি যদি ব্যবসা করে নিজে আত্মনির্ভরশীল হতে চান অথচ কিভাবে নিজের পায়ে দাঁড়াবেন বুঝে উঠতে পারছেন না তাহলে কেন্দ্রীয় সরকারের এই স্কিমে আবেদন করুন ওই স্কিমের সুবিধা ভোগ করুন। এমন আরো অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের জন্য চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment