High Court Recruitment – কলকাতা হাইকোর্টে কর্মী নিয়োগ উচ্চ মাধ্যমিক পাসে, দেখেনিন আবেদন পদ্ধতি

High Court Recruitment: চাকরি-প্রার্থীদের জন্য সুখবর। নতুন করে কলকাতা হাইকোর্টে বিপুল সংখ্যক শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। আপনি যদি এমনই একটি চাকরির জন্য অপেক্ষা করে থাকেন দীর্ঘদিন ধরে তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। শুধুমাত্র ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ করলেই আবেদন করতে পারবেন।

High Court Recruitment – কলকাতা হাইকোর্ট নিয়োগ

চাকরি সংক্রান্ত আরো অন্যান্য তথ্য জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। রাজ্যের যে কোন জেলা থেকেই পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। নিম্নে চাকরি সংক্রান্ত প্রতিটি তথ্য সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো, যেমন, পদের নাম, যোগ্যতা, বয়সসীমা ও আবেদন পদ্ধতি এই চাকরির জন্য আবেদন করতে গেলা আপনাকে এই সমস্ত বিষয়ে জানতে হবে।

পদের নাম ও শূন্য পদ

কলকাতা হাইকোর্টের বা Calcutta High Court পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পদের নাম, Lower Division Assistant। এই পদে মোট শূন্য পদের সংখ্যা ২৯১ টি। যার মধ্যে ক্যাটাগরি অনুযায়ী ভাগ করলে একটি ভাগে শূন্য পদ রয়েছে (UR- ১২১ টি, SC- ৫৪ টি, ST- ৩২ টি, OBC- ৩৮ টি)। আপনিও যদি আবেদন করতে চান তা হলে আর দেরি না করে আবেদন করুন।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীদের আবেদনের জন্য নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চ মাধ্যমিক পাস। আগ্রহী আবেদনকারীদের পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ অথবা সমতুল্য কোন বোর্ডের বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে। আবেদনকারীদের নিয়োগ (Recruitment) হওয়ার পরে প্রত্যেক মাসে মাসিক বেতন হিসাবে ২৪,১০০/- টাকা দেওয়া হবে।

বয়সসীমা

কলকাতা হাইকোর্টের তরফ থেকে Lower Division Assistant পদে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। এই পদে আবেদনকারীদের আবেদনের বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর জন্য সরকারের নিয়ম অনুযায়ী বয়স ৫ বছর ছাড় দেওয়া হবে। আপনি যদি এই পদে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তা হলে দেখেনিন আবেদন পদ্ধতি।

আবেদন পদ্ধতি

আবেদন করতে হবে অনলাইন পদ্ধতিতে। সর্বপ্রথম আবেদনকারীকে কলকাতা হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইট এটাতে ভিজিট করতে হবে। তারপর আবেদনকারীর বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর যে আবেদন ফর্ম দেখতে পাবেন সেটাতে আপনার সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।

এবার প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে। সর্বশেষে আবেদন ফি জমা দিয়ে সাবমিট করতে হবে। তাহলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। আবেদন ফি কত জেনে নেওয়া যাক, জেনারেল ক্যাটাগরিদের জন্য আবেদন ফি নেওয়া হবে ৮০০ টাকা। এবং সংরক্ষিত শ্রেণীদের জন্য অর্থাৎ ST, SC, OBC, UR আবেদন ফি রয়েছে ৪০০ টাকা।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের জেলায় জেলায় কর্মবন্ধু ও নাইটগার্ড পদে চাকরির সুযোগ। অষ্টম শ্রেণী ও মাধ্যমিক পাস হলে আবেদন করুন

নিয়োগ পদ্ধতি

নিয়োগ করা হবে দুটি ধাপের মধ্য দিয়ে। প্রথমে লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে সে সমস্ত চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ইন্টারভিউ উত্তীর্ণ হলে ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচিত করা হবে। প্রশ্ন হিসেবে প্রথম পর্যায়ের পরীক্ষায় থাকবে অবজেক্টিভ টাইপ প্রশ্ন যেটা ওএমআরসিটে উত্তর দিতে হবে।

দ্বিতীয় পরীক্ষায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণ চাকরির প্রার্থীরাই ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পারবে। ইন্টারভিউ উত্তীর্ণ হলেই ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচিত করা হবে। আপনিও যদি হাইকোর্টের বা High Court চাকরির জন্য ইচ্ছুক হয়ে থাকেন এবং অনেকদিন ধরে অপেক্ষা করে থাকেন এমন একটি চাকরির জন্য তাহলে অবশ্যই ২৬শে আগস্ট ২০২৪ এর আগে অনলাইনে আবেদন ফর্ম ফিলাপ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।
Written by Shampa Debnath.

Leave a Comment