Ration Items List – বাড়ানো হলো রেশন দ্রব্যের পরিমাণ! আগস্টে ফ্রী তে কত করে পাবে চাল গম, দেখেনিন তালিকা

Ration Item: দেশের জনসাধারণের জন্য এই রেশন প্রকল্প একটু অভিনব উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। এখনো পর্যন্ত দেশের নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের সংখ্যা নেহাত কম নয়। এমন অনেক পরিবার রয়েছে যাদের দুবেলা দু মুঠো অন্ন সংস্থানের জন্য অনেকটাই কষ্ট করতে হয় তাই তাদের অন্নসংস্থানের জোগান দেওয়ার জন্যই রেশনিং ব্যবস্থা সূচনা হয়েছে।

Ration Item – রেশন দ্রব্য

বিশেষ করে বিনামূল্যে রেশন ব্যবস্থার মাধ্যমে এ সমস্ত দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের অনেকটাই আর্থিক দিক থেকে সুবিধা পেয়ে থাকেন। এই সমস্ত সামগ্রির এমনি বাজারজাত মূল্য অনেকটা বেশি। রেশনের মাধ্যমে অনেকটাই কম মূল্যে সেসব দ্রব্য পাওয়া যায়। এছাড়া বিনামূল্যেও দ্রব্য পাওয়ার সুবিধা রয়েছে রেশন থেকে। দেশের জনসাধারণের পারিবারিক আয়ের উপর ভিত্তি করে রেশন কার্ড বিভিন্ন ক্যাটাগরির হয়ে থাকে। আর ক্যাটেগরি অনুযায়ী খাদ্যদ্রব্যের পরিমাণ ভিন্ন হয়।

প্রধানত দুই ভাগে ভাগ করা হয় এই ক্যাটাগরিকে একটি বিপিএল ও অন্যটির এপিএল। বিপিএল ক্যাটাগরির রেশন কার্ডধারীরা অনেকটাই বেশি পরিমাণে দ্রব্য সামগ্রী পেয়ে থাকেন সম্পূর্ণ বিনামূল্যে। সম্প্রতি জানা যাচ্ছে আগস্ট মাসে কার্ড অনুযায়ী চাল, গম কিছুটা করে বেশি পরিমাণে দেওয়া হবে। দেখে নেওয়া যাক কোন ক্যাটাগরির কার্ডে কত পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়া যাবে। ইতিমধ্যে রেশম জাতীয় দ্রব্য কারচুপির অভিযোগ ওঠে আর তার জন্যই সরকার থেকে একটি নিয়মবিধি বেধে দেওয়া হয়।

সেটি হল রেশনকার্ড গ্রাহকের নিবন্ধিত মোবাইল নাম্বারে প্রত্যেক মাসের শুরুতেই খাদ্যের পরিমাণ অনুযায়ী একটি তালিকা লিখে দেওয়া হয়। রেশন তুলতে যাওয়ার সময় সেই ম্যাসেজটি রেশন ডিলারশিপকে দেখিয়ে রেশন যত দ্রব্য পেয়ে যান। এতে করে প্রত্যেকটি রেশনকার্ড গ্রাহক তাদের প্রাপ্য রেশনজাত দ্রব্য বা Ration Item সঠিক পরিমাণে পাচ্ছেন যার ফলে আগের যে কারচুপির অভিযোগ উঠতো সেটা থেকে অব্যাহতি পাওয়া গেছে।

এই মাসে কোন ক্যাটাগরির রেশম কার্ডে কত পরিমাণ সামগ্রী পাবেন

AAY কার্ডের রেশন সামগ্রী

AAY রেশন কার্ড থাকার মানে আপনি অন্ত্যোদয় অন্ন যোজনার অন্তর্গত। একার্থীর সবচেয়ে দরিদ্র সীমার নিচে থাকা পরিবারদের জন্য করা হয়েছে। এ কার্ডটি তে সবচেয়ে বেশি ফ্রি চাল ও গম দেওয়া হয়। আগস্ট মাসের AAY কার্ডের গ্রাহকের মাথাপিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম বিনামূল্যে পেয়ে যাবেন। একইসাথে ১ কেজি চিনি ন্যায্য দামে পাওয়া যাবে, যেটা রেশন দোকানের বোর্ডে লেখা থাকবে।

SPHH ও PHH রেশন কার্ডের রেশন সামগ্রী

বর্তমানে রাজ্যে এই দুই কার্ডের লোকের সংখ্যাই সবচেয়ে বেশি। যে সমস্ত উপভোক্তাদের SPHH বা PHH কার্ড রয়েছে তারা জনপ্রতি ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা পাবেন। যদি চাল না নিতে চান তাহলে ২কেজি চাল নিতে পারবেন। মধ্যবিত্তের কথা মাথায় রেখে সরকারের এমন নিয়ম, আর যাতে কারচুপি না হয় তাই সরকারের বড় সিদ্ধান্ত (Ration Item).

আরও পড়ুন, E Shram Card করলেই প্রতিমাসে পাবেন 3000 টাকা করে। এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

RKSY 1 ও RKSY 2 কার্ডের রেশন সামগ্রী

যাদের এই কার্ড আছে তারা পরিবারের সদস্যপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে। এর আগে এই কার্ডেই মাথাপিছু ৫ কেজি করে চাল দেয়া হত। তবে এখন সেই সুবিধা তুলে দেওয়া হয়েছে। রাজ্যে এই কার্ড হোল্ডারদের সংখ্যা সবচেয়ে কম। তা ছাড়া যাদের এই কার্ড আছে তাদের শুধুমাত্র এই এই জিনিস গুলি দেওয়া হবে, যদি আপনার থাকে তা হলে আপনিও এই জিনিস গুলি পাবেন (Ration Item).

আপনিও কোন ক্যাটাগরির মধ্যে পড়ছেন এবং কত পরিমান দ্রব্য বা Ration Item সামগ্রী পাবেন এই প্রতিবেদনটি দেখে সহজে বুঝতে পারবেন এছাড়া আপনার মোবাইলে আগস্ট মাসের শুরুতেই যে ম্যাসেজ আসবে আপনার ক্যাটাগরি অনুযায়ী আপনি কত পরিমান দ্রব্য সামগ্রী পাচ্ছেন সেটা সহজেই বুঝতে পারবেন। এমন আরো অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের জন্য চোখ রাখুন এই পেজে ।
Written by Shampa Debnath.

Leave a Comment