PM Mudra Yojana – শুরু হলো প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পে আবেদন প্রক্রিয়া। এই প্রকল্পের সুবিধা ও আবেদন পদ্ধতি জেনে নিন

PM Mudra Yojana: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের জনসাধারণের জন্য যে সমস্ত জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন তার মধ্যে পিএম মুদ্রা যোজনা একটি অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প। ২০১৫ সালে প্রধানমন্ত্রী এই প্রকল্প সূচনা করেন। দেশে যেভাবে বেকার যুবক যুবতীর সংখ্যা বেড়ে চলেছে মূলত তাদের কর্মসংস্থানের সহায়তা করার জন্য এই প্রকল্পের সূচনার উদ্দেশ্য।

PM Mudra Yojana – প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা

ইতিমধ্যে যে সমস্ত বেকার যুবক-যুবতীরা ব্যবসা করে নিজের পায়ে দাঁড়াতে চাইছেন অথচ মূলধনের অভাবে কোন ব্যবসা শুরু করে উঠতে পারছেন না সে সমস্ত বেকার যুবকদের প্রধানমন্ত্রী এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ঋণ প্রদান করছেন। আপনি যদি এই প্রকল্পের মাধ্যমে ঋণ নিয়ে ব্যবসা শুরু করতে ইচ্ছুক হন তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা বা PM Mudra Yojana আরেকটি সুখবর হল এতদিন পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে ব্যবসা শুরু করার জন্য বা ব্যবসা সম্প্রসারণ ঘটনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হতো। কিন্তু এই ২০২৪ সাল থেকে এই প্রকল্পের অনুদানের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়েছে। ২৩ শে জুলাই বাজেট প্রকাশের সময় এই অনুদান বাড়ানোর প্রসঙ্গ আনেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামান। এখন থেকে মুদ্রা যোজনা প্রকল্পের ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার শুভ সূচনা হয়েছিল ২০১৫ সালে।

এই প্রকল্পের উদ্দেশ্য ছিল ব্যবসায়ীদের আর্থিক সহায়তার প্রদান করে কর্মসংস্থান বৃদ্ধি করা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতন জয়ী হয়ে ক্ষমতায় বসে যান নরেন্দ্র মোদি। এই লোকসভা নির্বাচনে জয়লাভের পর অনেক প্রকল্পের মাধ্যমে জনগণকে অতিরিক্ত সুবিধা দেওয়ার চেষ্টাই করে চলেছেন তিনি। তেমনি এই মুদ্রা যোজনা প্রকল্পের অনুদানের পরিমাণ বাড়িয়ে দেওয়ার মাধ্যমে বেকার যুবক যুবতীদের আরও অনেকটা সুযোগ করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই প্রকল্পে অতিরিক্ত কি কি সুবিধা পাবেন

দেশের যেভাবে সরকারি চাকরির বেহাল অবস্থা ঘরে ঘরে বেকার যুবক যুবতীর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বেড়ে চলেছে এদিকে নিম্ন মধ্যবিত্ত পরিবারে পারিবারিক অর্থনৈতিক অবস্থা ততটা উন্নত না হওয়ার জন্য তাদের পক্ষে কোন ব্যবসার মাধ্যমে নিজের পায়ে দাঁড়ানো সম্ভবপর হয় না তাই সরকারের কাছ থেকে ঋণ নিয়ে কোন ব্যবসা শুরু করা কিন্তু ব্যবসা সম্প্রসারণ ঘটানোর মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার প্রচেষ্টাই এই প্রকল্পের একমাত্র লক্ষ্য।

এই অর্থাৎ মুদ্রা যোজনা প্রকল্পের মাধ্যমে ব্যাংক ঋণ পাওয়ার সুবিধা রয়েছে তবে তার জন্য অন্যতম শর্ত হলো যে সমস্ত যুবক-যুবতীরা এই প্রকল্পের মাধ্যমে একবার ঋণ নিয়েছেন সেই ঋণ শোধ করা হলে তবেই দ্বিতীয় ধাপে আবার লোন পাওয়া যাবে। অর্থাৎ কেউ যদি প্রথমবারের নেওয়া ঋণ শোধ করতে না পারেন তাহলে দ্বিতীয় ধাপের ঋণ পাবেন না।

মুদ্রা যোজনা ঋণের ভাগ ও পরিমাণ

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় মোট তিন ভাগে ঋণ প্রদান করা হয়ে থাকে। শিশু, কিশোর এবং তরুণ।
শিশু বিভাগ ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়।
কিশোর বিভাগ ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়
তরুণ বিভাগ ৫ লক্ষ টাকা থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়।

আবেদনের যোগ্যতা

১) আপনাকে প্রথমত ভারতবর্ষের স্থায়ী নাগরিক হতে হবে।
২) আপনাকে অবশ্যই বেকার হতে হবে। কোনরকম চাকরি সাথে যুক্ত থাকলে চলবে না।
৩) আপনার আবেদনের জন্য বয়স হতে হবে অবশ্য ১৮ বছরের বেশি।
৪) আপনাকে একটি যেকোন ব্যবসা শুরু করতে লাগবে এবং তার নথি দেখাতে হবে।
৫) আগের কোন ঋণ খেলাপির ইতিহাস থাকলে চলবে না।

এই প্রকল্পের সুবিধা

১) এই স্কিমে লোন নেওয়ার ক্ষেত্রে প্রসেসিং ফি নেই।
২)আপনি ৫ বছরের মধ্যে লোনটি শোধ করতে পারবেন। যদি কেউ ৫ বছরের মধ্যে ঋণ টাকা মিটিয়ে দিতে না পারেন, তা হলে আরও ৫ বছর সময় পাবেন তিনি।
৩)মুদ্রা যোজনার দ্বিতীয় সুবিধা হল, এতে গ্রাহককে কোনও সুদ দিতে হবে না। মুদ্রা কার্ডের মাধ্যমে তিনি যে পরিমাণ টাকা তুলবেন এবং খরচ করবেন, কেবলমাত্র সেই অংকের উপরেও নেওয়া হবে সুদ।

আবেদন পদ্ধতি

এই স্কিমে (মুদ্রা যোজনা) ঋণ পেতে হলে আবেদনকারীকে প্রথমে ব্যবসা শুরু করার পরিকল্পনা করতে হবে। সেই মতো যাবতীয় নথি ব্যাঙ্কে জমা করবেন তিনি। এক্ষেত্রে ইচ্ছুক প্রার্থীর বিজনেস প্ল্যান জানতে চাইতে পারে ব্যাঙ্ক। শুধু তাই নয়, ওই যুবক বা যুবতী যে ব্যবসা শুরু করতে চলেছেন, তার খুঁটিনাটি খতিয়ে দেখার অধিকার রয়েছে তাঁদের।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় লোনের জন্য আবেদন করতে হলে প্রথমে মুদ্রা যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে। ওয়েবসাইটটির হোমপেজে মিলবে ঋণের ৩টে ক্যাটেগরি। যার মধ্যে থেকে আবেদনকারীকে একটি অপশন নির্বাচন করতে হবে। তিনি যে অপশানটি বেছে নেবেন, সেখানে ক্লিক করলেই খুলে যাবে আবেদনের ফর্ম। যেটা ডাউনলোড করে নিতে হবে।

আরও পড়ুন, Bhabisyat Credit Card এ আবেদন করলেই টাকা দেবে সরকার। কি কি সুবিধা পাবেন, কিভাবে আবেদন করবেন

আবেদন পত্রটি সঠিকভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন আধার কার্ড, প্যান কার্ড, বাড়ির ঠিকানা ও ব্যবসার অফিস/দোকানের ঠিকানার প্রমাণপত্র, আয়কর রিটার্নের নথি, সেলফ ট্যাক্স রিটার্নের নথির ফোটোকপি এবং পাসপোর্ট সাইজের ছবি এগুলো সমেত আপনার কাছাকাছি ব্যাংকে জমা করুন। সমস্ত ডকুমেন্ট ও আবেদন ফর্ম জমা করার এক মাসের মধ্যে লোন স্যাংসন হয়ে যাবে এবং আপনার ব্যাংক একাউন্টে টাকা ঢুকে যাবে।

বর্তমানে কেন্দ্রীয় বাজেটের ভিত্তিতে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে তাই এই ঋণের মাধ্যমে আপনি আপনার ব্যবসা আরও বেশি সম্প্রসারিত করার সুযোগ পাবেন। এই সমস্ত দরকারি খবর সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট ফলো করে রাখতে পারেন যাতে সমস্ত দরকারি খবর সবার আগে আপনার কাছে যেতে পারে।
Written by Shampa Debnath.

Leave a Comment