Second Hand Markets – কলকাতায় সেরা ৫টি পুরনো জিনিস বিক্রয়ের বাজারের ঠিকানা। জলের দামে পাবেন নতুনের মতো জিনিস

Second Hand Markets: পড়াশোনা কিংবা চাকরির প্রয়োজনে এক শহর থেকে অন্য শহরে আমরা অনেকেই ভ্রমণ করি। প্রয়োজনে কোন একটি শহরে আমাদের থাকতে হয়। সেই শহরে বাড়ি ভাড়া নিয়ে কিংবা ফ্ল্যাট কিনে থাকতে হলে প্রয়োজন হয় আসবাবপত্র এবং আনুষাঙ্গিক সামগ্রীর। অনেক সময় এমন হয় ছয় মাস কিংবা এক বছরের জন্য নতুন শহরে থাকতে হচ্ছে। বিশেষ করে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে কলকাতায় পড়াশোনার জন্য কিংবা চাকরির জন্য অনেকেই আসেন।

Second Hand Markets – পুরনো জিনিস বিক্রয়ের বাজার

তাঁদের ঘরের জন্য বিভিন্ন ধরনের আসবাবপত্র দৈনন্দিন সামগ্রী কেনার প্রয়োজন হয়। কিন্তু সব সময় বেশি দাম দিয়ে নতুন আসবাব কেনা সম্ভব হয় না। তাই সেকেন্ড হ্যান্ড জিনিস কেনার কথা মাথায় আসে (Second Hand Market)। আবার অনেক সময় পুরনো জিনিস বিক্রয়ের জন্য ভালো নির্ভরযোগ্য দোকান বাজারের খোঁজ করি আমরা। কিন্তু সব সময় যে পাই তা নয়। কিন্তু জানেন কি আমাদের শহর কলকাতাতেই আছে সেরা পাঁচটি সেকেন্ড হ্যান্ড মার্কেট (Second Hand Market)।‌

যেখানে আপনারা পুরনো জিনিস যেমন বিক্রয় করতে পারবেন, আবার কম দামে নতুনের মত জিনিসও কিনতে পারবেন। (Second Hand Market) সাধারণ মানুষের কথায়, অনেক জায়গাতেই তো সেকেন্ড হ্যান্ড জিনিস বিক্রি হয়। কিন্তু দেখা যায় জিনিসের কোয়ালিটি সর্বদা ভালো হয় না। অনেক জায়গা থেকে জিনিস কিনে ক্রেতারা ঠকে যান।

তাই সমস্ত রকমের সেকেন্ড হ্যান্ড মার্কেটের প্রতি (Second Hand Market) জনসাধারণের প্রশ্ন থেকেই যায়। তবে আজকের প্রতিবেদনে রইল আমাদের শহর কলকাতার সেরা ৫ টি সেকেন্ড হ্যান্ড মার্কেটের তথ্য (Second Hand Market) যেই মার্কেটগুলি নির্ভরযোগ্য। আপনি সেখানে গিয়ে ভালো জিনিস জলের দরে পেয়ে যাবেন। আবার প্রয়োজন হলে পুরনো জিনিস বিক্রিও করতে পারবেন। (Second Hand Market)

Top 5 Second Hand Market in Kolkata

নিলাম ঘর

আমাদের শহর কলকাতার আনাচে কানাচে লুকিয়ে আছে কত শত ইতিহাস। পুরনো গন্ধে মাখামাখি শহরে পাশাপাশি অবস্থিত পুরাতন ও নতুন। উদাহরণস্বরূপ বলা যায় রাসেল স্ট্রিট ও পার্ক স্ট্রিটের নিলাম ঘরগুলির কথা। যেগুলি দিনের পর দিন ধরে ইতিহাস ধরে রেখেছে। যদি একবার এই মার্কেটে ঢুঁ মেরে আসেন তাহলে দেখতে পাবেন, শতাব্দী প্রাচীন পুরনো গ্রামাফোন ঘর সাজানোর জিনিস, পুরনো বাসন, আরো কত কি! রীতিমতো পুরনো জিনিসের খনি বলা চলে।

এইসব মার্কেটগুলিতে দর হেঁকে সপ্তাহের নির্দিষ্ট দিনে জিনিস কিনতে হয়। হাজরা মোড় থেকে যদি আলিপুর কোর্টের দিকে যিন, তাহলে গোপালনগর স্টপেও রাস্তার ধারে দেখতে পাবেন লাইন দিয়ে সাজানো বহু পুরনো আসবাবপত্রের দোকান।‌ শুধু তাই নয়, বালিগঞ্জ ফাঁড়ি থেকে যদি পিকনিক গার্ডেনের দিকে যান সেখানেও দেখতে পাবেন আপনি একাধিক পুরনো আসবাবের দোকান।

মল্লিক বাজার

আপনার যদি ২ চাকার বাহন কেনার শখ থাকে, কিন্তু অনেক টাকা খরচ করতে হচ্ছে বলে নতুন বাহন কিনতে পারছেন না, তাহলে আপনাকে ঘুরে আসতেই হবে মল্লিক বাজার থেকে। এখানে কম দামে পেয়ে যাবেন সেকেন্ড হ্যান্ড মোটরবাইক। ‌শুধু তাই নয়, একটু ভালোভাবে খোঁজখবর করলে পছন্দ সেই মডেলটি ও খুঁজে পেয়ে যাবেন। তাই যদি মোটরবাইক কেনার ইচ্ছে থাকে তাহলে আর দেরি না করে ঘুরে আসুন মল্লিক বাজার থেকে।

ধর্মতলা মার্কেট

ধর্মতলা মার্কেটের নাম আমরা কমবেশি সবাই জানি। নানান ধরনের জিনিস অনেক কম দামে বিক্রি হয় এখানে।নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে জামা কাপড়, শখের জিনিস, জুতো, ঘড়ি, ব্যাগ কি নেই! দাম আপনার নাগালের মধ্যে। একবার দেখে ভালো করে কিনতে পারলে কেল্লাফতে। রাস্তার দুই ধার দিয়ে সারি সারি জিনিসের পসরা সাজিয়ে হাঁকতে থাকেন দোকানিরা। পছন্দসই জিনিস সেখান থেকেই নজরে পড়ে যাবে।

হাতে মিনিমাম বাজেট নিয়ে গেলেও ব্যাগ ভর্তি করে জিনিস কিনে বাড়ি ফিরতে পারবেন। প্রচুর সেকেন্ড হ্যান্ড জিনিসও বিক্রি হয় এখানে। যদি আপনি জাদুঘরের সামনে দিয়ে হেঁটে যান তবে নামমাত্র মূল্যে ভালো জামা কাপড় পেয়ে যাবেন। এখানে রীতিমত ২০-৫০-১০০ টাকায় জামা কাপড় বিক্রি হয়। যদিও মধ্যবিত্ত বাঙালির অনেকেই এই জামা দেখে নাক সিঁটকোন। তবে যদি আপনি দ্বিধা কাটিয়ে উঠতে পারেন, তাহলে কিন্তু এই মার্কেট আপনার নজর কাড়বেই।

আরও পড়ুন, সরকারের নতুন প্রকল্পে বিদ্যুৎ বিলে বড়সড় ছাড় দেওয়া হবে, আরও অন্যান্য সুবিধাও দেওয়া হবে

কলেজ স্ট্রিট

কলকাতা শহরের নামকরা বইয়ের মার্কেট কলেজ স্ট্রিট। এশিয়ার সবথেকে বড় বইয়ের বাজার। এই মার্কেটে একবারও যাননি এমন পড়ুয়া নেই। সবাই কমবেশি কলেজ স্ট্রিটের খোঁজখবর রাখেন। তবে শুধু পড়ুয়ারাই নন, বইপ্রেমী বাঙালির পছন্দের ঠিকানা কলকাতার কলেজ স্ট্রিট। একটু মন দিয়ে ঘাঁটলে দেশ বিদেশের রকমারি বই অনেক কম দামে পেয়ে যাবেন। কলেজ স্ট্রিটে রয়েছে পুরনো বইয়ের মার্কেটও। তবে কলেজ স্ট্রিট ছাড়া পুরনো বই কিনতে হলে বাইপাসের ধারে, গোলপার্কের রাস্তায় ঢুঁ মারতে পারেন।

খিদিরপুর মার্কেট

বিভিন্ন ইলেকট্রনিক্স দ্রব্য, ডিএসএলআর ক্যামেরা স্মার্টফোন, হাত ঘড়ি, সহ অন্যান্য জিনিস অনেক কম দামে পাওয়া যায় খিদিরপুর মার্কেট থেকে। সেকেন্ড হ্যান্ড জিনিস ক্রয় বিক্রয়ের আরেক খনি খিদিরপুর মার্কেট। তবে কেনার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে। নয়তো ঠকে যাওয়ার সম্ভাবনা প্রবল। এই সমস্ত খবর পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন।

Leave a Comment