Ransomware Virus – ব্যাংকের সার্ভারে ভাইরাসের তান্ডব। দেখে শুনে অনলাইনে লেনদেন করুন। বিপর্যস্ত ব্যাংকিং পরিষেবা

Ransomware Virus: বর্তমানে প্রত্যেকটি ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এবং সেখানে টাকা ফিক্সড করা থাকে। এছাড়াও বর্তমানে অনলাইন লেনদেনের মাত্রা অনেকাংশে বেড়েছে। প্রত্যেকটি ব্যক্তি হাতে হাতে লেনদেনের থেকে অনলাইনের মাধ্যমে লেনদেন করাই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে। কিন্তু যেভাবে হ্যাকারদের দৌরাত্ম বেড়ে চলেছে তার ফলে হ্যাকারদের হাত থেকে ব্যাংক একাউন্ট সুরক্ষিত রাখা যেন চিন্তার কাজ হয়ে দাঁড়িয়েছে।

Ransomware Virus – র‌্যানসামওয়্যার ভাইরাস

অনেক সময় অনেক ব্যক্তির ফোনে মেসেজ আসে, “এত লক্ষ টাকা একাউন্ট থেকে তোলা হলো”। কিন্তু সেই ব্যক্তি নিজেই জানে না কখন তিনি টাকা তুললেন। এমনকি অনেক সময় অচেনা নাম্বার দিয়ে ফোন আসে এবং ব্যাংক আধিকারিকদের নাম বলে ব্যাংক ডিটেইলস জেনে নেন সে ব্যক্তির কাছ থেকে। এমন ফাঁদে যদি কোন সময় পা দিয়ে ফেলে কোন ব্যক্তি তাহলেই হ্যাকারদের সমস্ত কৌশল বা আসল উদ্দেশ্য পূরণ হয়ে যায়।

তবে এরকম হ্যাকারদের থেকে আপনার ব্যাংক একাউন্ট কিভাবে সুরক্ষিত রাখবেন সেই বিষয়েই আজকের প্রতিবেদন। সম্প্রতি শোনা যাচ্ছে, এমনই হ্যাকারদের নিশানায় রয়েছে দেশের অত্যন্ত ৩০০ গ্রামীন ও সমবায় ব্যাংক। এ সমস্ত ব্যাংকের যে সফটওয়্যার রয়েছে সেইখানেই হানা দিতে চলেছে র‌্যানসামওয়্যার(Ransomware Virus). আর এর ফলেই কিছুদিন ধরে ইউপিআই পেমেন্ট বন্ধ রাখা হয়েছে। কোন ব্যক্তি ইউপিআই অ্যাপের মাধ্যমে অনলাইন লেনদেন করতে পারবেন না।

হয়তো এর মাধ্যমে অনেক ব্যক্তির সাময়িক অসুবিধার সৃষ্টি হচ্ছে কিন্তু ভবিষ্যতের যাতে কোন রকম সমস্যায় পড়তে না হয়, তার জন্যই এই ব্যাঙ্কগুলির নিরাপত্তার স্বার্থেই ইউপিআই লেনদেন আপাতত বন্ধ রাখা হয়েছে। যেহেতু হ্যাকাররা সে সমস্ত ব্যাংকের সফটওয়্যারে পৌঁছে গিয়েছে তার জন্য সে সমস্ত আক্রান্ত ব্যাংকগুলো যদি এই মুহূর্তে ইউপিআই লেনদেন খোলা রাখে তাহলে সেই ব্যাংকের গ্রাহকদের ও ব্যাংক একাউন্টে হ্যাকারদের হামলা করতে পারে তার জন্যই গ্রাহকদের সুবিধার জন্যই আপাতত ইউপিআই লেনদেন বন্ধ রাখা হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, এই র‌্যানসামওয়্যার হামলার (Ransomware Virus) ফলে ব্যাঙ্কের গ্রাহকদের সমস্ত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যেতে পারে। তবে এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কোনরকম তথ্য প্রকাশ করেননি। প্রাথমিক সূত্র খবর অনুযায়ী জানা যাচ্ছে, গ্রামীণ বা সমবায় ব্যাঙ্কগুলিকে প্রযুক্তিগত সহায়তা করে সি-এজ টেকনোলজি নামে একটি সংস্থা। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কোনরকম বিজ্ঞপ্তি জারি হয়নি। সফটওয়্যারেই হ্যাকার হানা হয়েছে বলে প্রাথমিক সূত্রে খবর।

আরও পড়ুন, Bhabisyat Credit Card এ আবেদন করলেই টাকা দেবে সরকার। কি কি সুবিধা পাবেন, কিভাবে আবেদন করবেন

তবে যারা ইউপিআইয়ের মাধ্যমে আর্থিক লেনদেন বিষয়টি দেখে সেই ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। সেখানে বলা হয়েছে, এনপিসিআই নিয়ন্ত্রিত খুচরো লেনদেন ব্যবস্থা থেকে আপাতত সি-এজ টেকনোলজিকে বিচ্ছিন্ন করা হয়েছে। অর্থাৎ যে সমস্ত ব্যাংকের গ্রাহকরা এই সিএস টেকনোলজি সাথে সংযুক্ত রয়েছেন একমাত্র তারাই কোনো রকম ইউপিআই লেনদেন করতে পারবেন না।

আগামী দিনগুলোতে কিন্তু এই সমস্ত ব্যাংকের সঙ্গে যারা সংযুক্ত নয় তাদের ইউপিএল লেনদেনের জন্য কোন রকম সমস্যায় পড়তে হবে না এমনটা জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তবে সতর্কতা অনুসরণ করে থাকাই ভালো। কোন সময় উড়ো ফোন আসলে আপনি আপনার ব্যাংক ডিটেইলস কখনোই জানাবেন না। এছাড়া নিজের পিন বা ব্যাংকের কোন তথ্য কখনো কারো সাথে শেয়ার করবেন না। নিজের সতর্কতাই আপনাকে একটি বড় ফাঁদ থেকে রক্ষা করতে পারে। এমন আরো অন্যান্য খবরের জন্য চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment