Bhabisyat Credit Card এ আবেদন করলেই টাকা দেবে সরকার। কি কি সুবিধা পাবেন, কিভাবে আবেদন করবেন

Bhabisyat Credit Card: রাজ্য সরকার সাধারণ জন সাধারণের জন্য যে সকল জনকল্যাণমূলক প্রকল্পের ব্যাবস্থা করেছেন তার মাধ্যমে জনগণ অনেকটাই আর্থিক সহায়তা পেয়েছেন। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মতনই আরেকটি নতুন প্রকল্পের সূচনা করেছেন যার নাম ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প। রাজ্য সরকারের যেমন যুবশ্রী প্রকল্প রয়েছে যেটি সাধারণত বেকার যুবক যুবতীদের অর্থনৈতিক নির্ভরশীলতা দিয়ে থাকে।

Bhabisyat Credit Card – ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প

ঠিক তেমনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বেকার যুবক যুবতীদের ভবিষ্যৎ সুরক্ষার জন্য এই ভবিষ্যত ক্রেডিট কার্ড প্রকল্পের উদ্বোধন করেন। বর্তমানে সরকারি চাকরির এই বেহাল অবস্থায় ঘরে ঘরে বেকার যুবক-যুবতীদের সংখ্যা অনেকাংশের বৃদ্ধি পেয়েছে। যে হারে কর্মসংস্থান হওয়ার কথা সেভাবে না হওয়ার জন্য বেকার যুবক-যুবতীরা মানসিক ভাবে অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে।

তাদের মনোবল বাড়ানোর উদ্দেশ্যে রাজ্য সরকার এই ভবিষ্যত ক্রেডিট কার্ড প্রকল্প নিয়ে এসছেন। যাতে বেকার যুবক যুবতীরা কিছুটা আর্থিক সহায়তা পায় এবং তার সাথে নিজেদেরকে আত্মনির্ভর করে তুলতে পারেন।আজকের এই প্রতিবেদনে জানাব এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প কি ? এই প্রকল্পের সুবিধা কারা পাবেন সেইসাথে আবেদন পদ্ধতি সমন্ধে।

ভবিষ্যত ক্রেডিট কার্ড প্রকল্প কি

রাজ্যের বেকার যুবক যুবতীরা যাতে কিছুটা আর্থিক সহায়তার মাধ্যমে নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারে তার জন্যই এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প সূচনা করা হয়েছে। আপনিও যদি ব্যবসা করে নিজের পায়ে দাঁড়াতে ইচ্ছুক হন অথচ আপনার যদি সেই ভাবে মূলধন না থাকে তাহলে রাজ্য সরকারের এই প্রকল্পে আবেদন করতে পারেন। রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে আপনাকে ৫ লাখ টাকা দেবে।

সুবিধা ও বয়স সীমা

ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি এককালীন ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাবেন। রাজ্যের প্রায় ২ লাখ যুবক যুবতী এই কার্ডের মাধ্যমে উপকৃত হতে পারবে। এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্পে আবেদন করার জন্য সর্বনিম্ন বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। আপনার ও যদি এই বয়সের মধ্যে হয়ে থাকে তা হলে আর দেরি না করে এখুনি আবেদন করুন।

এই প্রকল্পের প্রয়োজনীয় কথা

এই প্রকল্পের মাধ্যমে একজন ব্যক্তিকে ৫ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে যার মধ্যে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত সরকার এই ভর্তুকি দিয়ে দেবে। সেই সঙ্গে ১৫ শতাংশ পর্যন্ত আর্থিক গ্যারান্টি দেবে। এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্পে মোট ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

যোগ্যতা

১) এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্পে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। শুধু তাই নয়, গত ১০ বছর ধরে পশ্চিম বঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) এই প্রকল্পে আবেদনের জন্য বয়স হতে হবে ১৮-৪৫ বছর হতে হবে।
৩) একজন পরিবার এর অর্থাৎ স্বামী ও স্ত্রীর মধ্যে যে কোনো একজন আবেদন করতে পারবেন।

৪) যে কোনো ব্যবসা (দোকান ও অন্যান্য ব্যবসা ) / পরিষেবা মূলক / উৎপাদন মূলক শিল্প, এছাড়াও পোল্ট্রি ফার্ম, ছাগল পালন সহ আরও নানাবিধ ব্যবস্যা করার জন্য ৫ লাখ টাকা পর্যন্ত লোন পাবেন।
৫) কোনো গ্যারান্টার ছাড়াই এই লোন আপনি নিতে পারবেন।
৬) আপনি যদি কেন্দ্রীয় সরকারি কিংবা রাজ্য সরকারি জব করেন তাহলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।
৭) আপনি যদি ইনকাম ট্যাক্স দিয়ে থাকেন তাহলে আবেদন করতে পারবেন না।

প্রয়োজনীয় নথি

  • নিজের পরিচয় পত্র প্রমাণ (আই কার্ড, আধার কার্ড)
  • বসবাসের প্রমান পত্র
  • বয়সের প্রমান পত্র
  • ব্যাঙ্ক পাস বই
  • প্যান কার্ড
  • ট্রেড লাইসেন্স

আরও পড়ুন, শিক্ষাশ্রী প্রকল্পে পড়ুয়াদের একাউন্টে টাকা দেওয়া শুরু! কারা পাবে দেখেনিন?

আবেদন পদ্ধতি

অনলাইন ও অফলাইন দুইভাবেই আবেদন করতে পারবেন। আবেদন করতে হলে সর্বপ্রথম যুবক যুবতীদের নিকটবর্তী বি ডি ও অফিস/এস ডি ও অফিস কিংবা দুয়ারে সরকার ক্যাম্প এ যোগাযোগ করতে হবে। সেখানে গেলেই অফিসের আধিকারিকরা একটা ফর্ম দেবে। সেটা সঠিক তথ্য দিয়ে পূরণ করে ডকুমেন্ট জমা করতে হবে। আপনার নথি ও সব তথ্য সঠিক হলে আপনি নির্বাচিত হলেই টাকা পেয়ে যাবেন।

আর আপনি যদি অনলাইন আবেদন করেন তাহলে wbmsmet.gov.in অথবা www.myenterprisewb.in. গিয়ে অনলাইনে আবেদন ফর্ম ফিলাপ করে ডকুমেন্ট আপলোড করে অনলাইনে সাবমিট করুন। আপনি যদি এই প্রকল্পের সুবিধা এখনো গ্রহণ না করে থাকেন তাহলে অতি শীঘ্রই এই প্রকল্পে আবেদন করুন।
Written by Shampa Debnath.

Leave a Comment