Double Your Money – দ্রুত ও নিরাপদে টাকা দ্বিগুন করার সেরা 5টি বিনিয়োগ প্রকল্প। সুদের হার, রিটার্ন, শর্তাবলী ও আবেদন প্রক্রিয়া জেনে নিন

Double Your Money: প্রত্যেকটি মানুষ যে পরিমাণ ইনকাম করুক না কেন তারা চায় সে ইনকামের কিছুটা অংশের জন্য সঞ্চয় করে তার থেকে বিপুল পরিমাণ লাভ করতে। বর্তমানে বিভিন্ন মিউচুয়াল ফান্ডগুলোতে বিনিয়োগ করার মাত্রা বৃদ্ধি পেয়েছে। সাধারণত এসআইপি-র মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা হয়। আপনি কিস্তিতে বিনিয়োগ করার সুযোগ পাবেন।

Double Your Money – টাকা দ্বিগুন আপনার

বিনিয়োগকারীরা কিস্তির মাধ্যমে এই বিনিয়োগ করতে পারেন। এটা আরেকটা দিক থেকে ভালো কারণ অনেকেই শেয়ার বাজারে সরাসরি স্টকগুলিতে অর্থ বিনিয়োগ করতে ঝুঁকি নিতে চায়না। তাদের জন্য এসআইপি-তে বিনিয়োগ অনেকটাই ভালো। এস আইপিতে বার্ষিক রিটার্ন পাওয়া যায় ১২ শতাংশ এবং কখনও কখনও এটি ১৪ এবং ১৫ শতাংশ পর্যন্ত হয়ে যেতে পারে। আপনি যত দিন ধরে বিনিয়োগ করবেন তত লাভ হবে আপনার।

পিপিএফ-এ বিনিয়োগ

যে কোনও ভারতীয় নাগরিক পাবলিক বিনিয়োগের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডকেও বেছে নিতে পারেন। বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগকারীরা পিপিএফ-এ দীর্ঘমেয়াদী বিনিয়োগে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পেতে পারেন।

সুদের পরিমাণ

বর্তমানে পিপিএফ-এ সুদ দেওয়া হয় ৭.১ শতাংশ পর্যন্ত। বিনিয়োগের সময় দেওয়া হয় ১৫ বছরের জন্য। তবে বিনিয়োগ শেষে আরো ৫ বছর ও পরের ৫ বছরের জন্য আপনি চাইলে বাড়াতে পারেন। যদি আপনি বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করেন এবং ২৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে ২৫ বছর পর আপনাকে কোটিপতি থেকে কেউ সরাতে পারবেনা।

ইপিএফ বিনিয়োগ

চাকরিজীবীদের জন্য ইপিএফ বিনিয়োগ একটি উত্তম পন্থা। যে সমস্ত চাকরিজীবী চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন তাদের জন্য এই বিনিয়োগ অনেকটাই লাভজনক। বিনিয়োগকারীরা ইপিএফ-এ চক্রবৃদ্ধি সুদের সুবিধাও পাবেন। যেহেতু এটা অবসরকালীন বিনিয়োগের জন্য ভালো তাই এর থেকে প্রাপ্ত সুদের পরিমাণ সঞ্চয় প্রকল্পের তুলনায় অনেকটাই বেশি। বর্তমানে পিএফ-এ সুদ মিলবে ৮.২৫%।

আরও পড়ুন, স্টেট ব্যাংকের নতুন এই স্কিমে টাকা হবে ডবল, আর দেরি না করে এখুনি বিনিয়োগ করুন

ইপিএফ-এ মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার মাত্র ১২ শতাংশ জমা রাখতে পারেন। কিন্তু ভিপিএফ-এর মাধ্যমে এই অবদান বাড়ানো যেতে পারে। ইপিএফও বিনিয়োগকারীকে ভিপিএফ-এর বিকল্প বেছে নেওয়ারও সুযোগ প্রদান করা হয়। চাকরিজীবীরা মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার ১০০ শতাংশ পর্যন্ত ভিপিএফ-এ বিনিয়োগ করতে পারেন।

ভিপিএফ-এ ইপিএফ-এর মতই সুদ দেওয়া হয়। অর্থাৎ এই বিনিয়োগে ৮.২৫% সুদ পাওয়া যেতে পারে। এছাড়াও ইপিএফ-এ ট্যাক্স বেনিফিট পাওয়া যায়। আপনি যদি ভবিষ্যতে ভালো টাকা লাভ করার ইচ্ছে থেকে থাকে তাহলে উপরে উল্লেখিত এই মিউচ্যুয়াল ফান্ডগুলতে বিনিয়োগ করুন। আর কোটি কোটি টাকা লাভের সুযোগ পেয়ে যান।
Written by Shampa Debnath.

Leave a Comment