Dearness Allowance – সরকারি কর্মীদের সুখবর, 18 মাসের ডিএ এরিয়ার পাওয়ার সম্ভাবনা

Dearness Allowance: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আবারো সুখবর দিতে চলেছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় সরকার একের পর এক ডিএ ও অন্যান্য ভাতা বৃদ্ধি করে চলেছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। তবে এবার আরো একটি বড় সুখবর দিলেন। ২০২০ সালের কোভিড অতিমারীর সময় স্কুল, কলেজ অফিস বন্ধ থাকার জন্য এই সময় ডিএ ও ডি আর এই ভাতাগুলি বন্ধ রেখেছিলেন সরকার। দুই বছর হতে চলল কোভিড অতিমারী কাটিয়ে আবার আগের অবস্থায় ফিরে এসেছে।

Dearness Allowance – মহার্ঘ ভাতা

তাই কেন্দ্রীয় সহকারী সংগঠন সম্প্রতি সেই টাকা দেওয়ার জন্য সরকারের কাছে প্রস্তাব রেখেছেন। ইতিমধ্যেই বাজেটে এই নিয়ে বড় ঘোষণা হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। গত কয়েক মাস ধরেই এই বকেয়া ডিএ ও ডিআর মেটানোর জন্য সরকারকে অনুরোধ জানিয়ে আসছে একাধিক কর্মচারী সংগঠন। যার মধ্যে অন্যতম হল ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘ। গত মাসেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি দেন এই সংগঠনের সাধারণ সম্পাদক মুকেশ সিং।

সেখানে তিনি লেখেন, ‘কোভিড অতিমারীতে যে ভয়ঙ্কর রকমের আর্থিক চ্যালেঞ্জ তৈরি হয়েছিল, সেটা আমরা সকলেই বুঝতে পেরেছি। তবে সেই পরিস্থিতি ধীর ধীরে কাটিয়ে ওঠা গিয়েছে। অর্থনীতি আবারও ফিরিছে পুরনো ট্র্যাকে। তাই এবার বকেয়া ডিএ ও ডি আর অবিলম্বে কর্মচারীদের মিটিয়ে দেওয়ার অনুরোধ জানাচ্ছি।’ প্রসঙ্গত, 2020 জানুয়ারি থেকে 2021 জুন পর্যন্ত মোট 18 মাস ডিএ ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রেখেছিল কেন্দ্র সরকার।

কিন্তু সেই সময় এটাও ঘোষণা করা হয় পরিস্থিতির স্বাভাবিক হলে এই বকেয়া ডিএ ও ডি আর মিটিয়ে দেওয়া হবে। কিন্তু তারপরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ার পরেও আর কোনো রকম বিজ্ঞপ্তি বা ঘোষনা সরকারের পক্ষ থেকে আসেনি। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বছরে দুবার বাড়ানো হয়। চলতি বছরের পয়লা জানুয়ারি ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছেন কেন্দ্রীয় সরকার বর্তমানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

তবে শুধু মহার্ঘ ভাতেই নয়, মহার্ঘ ভাতে বৃদ্ধির সাথে অন্যান্য ভাতা যেমন HRA বাড়বে বলে জানা যায়। জুন মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠান ন্যাশানাল কাউন্সিল জয়েন্ট কনসালটেটিভ মেশিনারির সচিব গোপাল মিশ্র। সেই চিঠিতেই 18 মাসের বকেয়া ডিএ ও ডিআর মিটিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই আর্থিক সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। এতে উপকৃত হয়েছেন ১৪.১৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের কর্মীদের একাউন্টে ঢুকবে 7000 টাকা। কাদের জন্য এই অর্ডার

পাশাপাশি ডিএ ও ডিআরের অতিরিক্ত কিস্তির টাকা পেয়েছেন ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগী। 23 জুলাই বাজেট পেশে যদি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বকেয়া ডিএ মেটানোর সিদ্ধান্ত ঘোষণা হয় তাহলে তো সোনায় সোহাগা ! জানুয়ারি মাসের ৪ শতাংশ ডিএ বাড়ার ফলে ৫০% ডিএ তারা অলরেডি পাচ্ছেন এরপর যদি আবার ১৮ মাসের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হয় তাহলে এতদিনের একটা অনেক বড় আশা পূরণ হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।
Written by Shampa Debnath.

Leave a Comment