Hasir Alo Scheme – সরকারের নতুন প্রকল্পে বিদ্যুৎ বিলে বড়সড় ছাড় দেওয়া হবে, আরও অন্যান্য সুবিধাও দেওয়া হবে

Hasir Alo Scheme: বিগত কয়েক বছর ধরে যে হারে মাত্রাতিরক্ত গরম পড়ছে তাতে রাজ্যের মানুষের নাজেহাল অবস্থা। এইরকম অস্বস্তিকর গরমে এক মিনিট ফ্যান না চালিয়ে থাকা অসম্ভব। তাই প্রায় সারাদিন রাত ফ্যান এছাড়া এসি চালানোর ফলে কারেন্টের বিল আসছে গড়গড়িয়ে। এদিকে ইউনিট প্রতি বিদ্যুতের দাম অনেকটাই বেড়েছে। কিন্তু সেই অনুযায়ী গরম তো কমেনি তাই ফ্যান না চালিয়ে থাকাটা অসম্ভব।

Hasir Alo Scheme – হাসির আলো প্রকল্প

বিদ্যুতের বিল দেখে মধ্যবিত্ত মানুষের পকেটের চিন্তাটা এসেই যায়। তবে কারেন্টের বিল না দিয়েও কোন উপায় নেই। এই আবহে রাজ্য সরকার বড়সড়ো একটি সিদ্ধান্ত নিলেন। বিদ্যুতের দাম কমানোর মতন সিদ্ধান্ত ঘোষণা করলেন রাজ্য সরকার। সম্প্রতি, বিদ্যুৎ বিল সংক্রান্ত বিষয়ে ঘোষণা করার সময় তিনি বিদ্যুৎ সংক্রান্ত কিছু নতুন নিয়মের কথাও আনেন। এতে উপকৃত হবেন সাধারণ মানুষ।

রাজ্য সরকার বিদ্যুৎ সংক্রান্ত কি ছাড় দিতে চলেছেন

দরিদ্র ও মধ্যবিত্ত মানুষদের কথা ভেবেই রাজ্য সরকার একটি প্রকল্পের সূচনা করেছেন যার নাম “হাসির আলো প্রকল্প”। এই প্রকল্পের উদ্দেশ্যই হলো যে সমস্ত দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষ রয়েছেন, তাদের সহায়তা করার জন্যই এই প্রকল্পের আবেদনকারীদের বিদ্যুৎ বিলের উপর বিশেষ ছাড় দেওয়া হবে। এটা প্রকল্পের মাধ্যমে প্রায় ৭৫ ইউনিট পর্যন্ত ছাড় পাবেন প্রতিটি পরিবার।

হিসেব অনুযায়ী নতুন প্রকল্পে ৫১-১০০ ইউনিট স্ল‍্যাবে ২.৫ টাকা প্রতি ইউনিট হিসেবে ১৮৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত ছাড় মিলতে পারে বিদ‍্যুতের বিলে। তবে সবাইকে কি সুবিধা পাবেন? না একমাত্র বিপিএল কার্ড ধারীরা এই প্রকল্পের আওতায় থাকবেন। এছাড়া বিদ্যুতের আরো অনেক নিয়মে পরিবর্তন আসতে চলেছে। যেমন এতদিন পর্যন্ত বিদ্যুতের বিল তিন মাস অন্তর আসতো অর্থাৎ তিন মাসের বিলকে একত্রে পাঠানো হতো।

আরও পড়ুন, রাজ্য সরকারের নতুন প্রকল্প, আবেদন মাত্র প্রতি মাসে পাবেন 1,500 টাকা এখুনি আবেদন করুন

এখন থেকে সে নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। যাতে দরিদ্রতা সাধারন মধ্যবিত্ত পরিবারের আর্থিক চাপ অনেকটাই কমবে। এছাড়া থাকছে ৭৫ শতাংশ ছাড়ের সুযোগ। তাই ইউনিট প্রতি বিদ্যুতের খরচ অনেকটাই হ্রাস হওয়ায় কিছুটা হলেও অর্থের সাশ্রয় হবে। গরীব ও মধ্যবিত্তদের কথা মাথায় রেখে সরকারের এমন ঘোষণা। এমন আরো অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের জন্য চোখ রাখুন এই পেজেটিতে বা ফলো করে পাশে থাকুন।
Written by Shampa Debnath.

Leave a Comment