SBI Scheme – স্টেট ব্যাংকের নতুন এই স্কিমে টাকা হবে ডবল, আর দেরি না করে এখুনি বিনিয়োগ করুন

SBI Scheme: এসবিআই বিশ্বের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। সারা দেশ জুড়ে বেশিরভাগ ব্যক্তি এই ব্যাংকের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এসবিআই যে বিভিন্ন রকম ফিক্স ডিপোজিট স্কিম এনেছেন এবং তাতে সুদের পরিমাণ বেশ অনেকটাই করেছেন যার ফলে আরও বেশি করে বিভিন্ন ব্যক্তি ফিক্সড ডিপোজিট স্কিম গুলোর উপর ঝুঁকছেন।

SBI Scheme – স্টেট ব্যাংক স্কিম

প্রত্যেকটি ব্যক্তি ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের জন্য সবচেয়ে যেটার উপর জোর দেয় সেটা হল একটি বিশ্বস্ত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের। সেদিক থেকে বিচার করলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রয়েছে দেশের এক নম্বরে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন একটি স্কিম চালু করেছেন যার নাম অমৃত বৃষ্টি। এই বিশেষ স্কিমে স্থায়ী আমানত প্রকল্পে সর্বোচ্চ ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এসবিআই।

নিম্নে অমৃত বৃষ্টি স্কিম সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো। জানতে হলেও সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মাঝে মাঝে এরকম নতুন স্কিমের উদ্বোধন করে যাতে ব্যক্তিদের মধ্যে টাকা বিনিয়োগের ক্ষেত্রে আরো আগ্রহ বৃদ্ধি পায়। তেমনি ১৫ জুলাই থেকে চালু করা হয়েছে অমৃত বৃষ্টি নামে এই নয়া ডিপোজিট স্কিম।

তবে এই স্কিমটি দীর্ঘদিনের জন্য নয় এই স্কিমের টাকা রাখা শেষ সুযোগ পাওয়া যাবে ৩১ শে মার্চ ২০২৫ পর্যন্ত।
বর্তমানে দেখা যাচ্ছে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার বদলে মানুষ এখন মিউচুয়াল ফান্ডে টাকা জমানোতেই বেশি উৎসাহ পাচ্ছেন এবং রিটার্নও ভাল পাচ্ছেন। ফলে আমানতের অভাবে সঙ্কটে বহু ব্যাঙ্ক আর এই সমস্যা কাটাতেই নতুন ডিপোজিট স্কিম নিয়ে হাজির হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া l শুধু তাই নয়, নতুন স্কিম চালু করেছে ব্যাঙ্ক অফ বরোদাও।

এই স্কিমে সুদের পরিমাণ কত দেওয়া হচ্ছে? এই স্কিমে সাধারণ আমানতকারী সর্বোচ্চ সুখ দেওয়া হচ্ছে ৭.২৫ শতাংশ।
কত টাকার বিনিয়োগ করতে পারবেন? আপনি এই স্কিমে ২ কোটি টাকার কম আমানতে বিনিয়োগ করার সুযোগ পাবেন।

বিশেষ সুবিধা

এই স্কিমে ফিক্সড ডিপোজিট করলে এই আমানতের বদলে ঋণও নিতে পারবেন গ্রাহকরা। তবে মেয়াদের আগে টাকা তুলতে চাইলে ব্যাঙ্কের নির্দিষ্ট নিয়মানুসারে কিছু টাকা জরিমানা দিতে হবে। এই স্কিমটি প্রবীণ নাগরিকদের জন্য খুবই সুবিধা জনক কারণ 0.৫ শতাংশ অতিরিক্ত সুদ পাবেন। এটি একটি বিশেষ আমানত প্রকল্প যেখানে সাধারণ মানুষরা ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিটে ৭.২৫ শতাংশ সুদ পাবেন। অন্যদিকে তুমি নাগরিকরা পাবেন ৭.৭৫ শতাংশ সুদ।

আরও পড়ুন, মিউচুয়াল ফান্ডে পাবেন অল্প বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন, দেখেনিন ১ লাখ কে কত?

এস বি আই এর আগেও অন্যান্য ব্যাংক যেমন ব্যাংক অফ বরোদা ‘বিশেষ বর্ষা’ নামের একটি ফিক্সড ডিপোজিট স্কিম চালু করেছিল। আমানত প্রকল্পের অধীনে ৩৩৩ ও ৩৯৯ দিনের স্থায়ী আমানতে ৭.১৫ এবং ৭.২৫ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। প্রবীণ নাগরিকরা এই স্কিমে অতিরিক্ত ০.৫ বেসিস পয়েন্ট সুদ বেশি পাবেন। আপনি যদি সীমিত সময়ের জন্য স্কিমে বিনিয়োগ করে বেশি টাকা লাভ করতে চান তাহলে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।
ফিক্সড ডিপোজিট স্কিম সহ আরো অন্যান্য খবরের জন্য চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment