BSNL গ্রাহকদের সুখবর। বেড়ে গেল ইন্টারনেট এর গতি। শুধু এই কাজ করুন

BSNL: বর্তমানে প্রত্যেকটি ব্যক্তির কাছে হাতের মুঠোফোন একটি প্রয়োজনীয় বস্তু। শুধুমাত্র কথা বলার জন্য নয়, বিভিন্ন প্রয়োজনে হাতের মুঠোফোন সমস্যার সমাধান হয়ে ওঠে। তবে ৩ রা জুলাই থেকে যেভাবে বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থা গুলো তাদের রিচার্জ প্ল্যানের দাম এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিয়েছে এবং তার ফলে মধ্যবিত্ত পরিবারগুলোতে এই রিচার্জ বাবদ মাসিক খরচ অনেকটাই বেড়ে গিয়েছে।

BSNL – বিএসএনএল

একটা সময় যখন বিএসএনএল গ্রাহকের সংখ্যা অনেকটাই কমে গিয়েছিল বর্তমানের সেই বিএসএনএল গ্রহকের সংখ্যায় উর্দ্ধগতি দেখা যাচ্ছে। তার কারণ এখনো পর্যন্ত বিএসএনএল রিচার্জ প্ল্যান অনেকটাই মধ্যবিত্ত ব্যক্তির সাধ্যের মধ্যে রয়েছে। আর সেই জন্যই সস্তায় বিএসএনএল পরিষেবা উপভোগ করতে টেলিকম সংস্থা বিএসএনএল নতুনভাবে অনেক কিছু সংযোজন করছে।

বিশেষ করে বিএসএনএল গ্রাহক সংখ্যা কম হওয়ার প্রধান কারণ ছিল বিএসএনএল এর নেটওয়ার্ক প্রবলেম। তবে এখন আর কোন চিন্তা নেই । বিএসএনএল নেটওয়ার্ক যাতে উন্নত ভাবে কাজ করে তার জন্য একটা বিশেষ ব্যবস্থা রয়েছে। ফোনের সেটিংসে গিয়ে শুধুমাত্র এই কাজটা করুন আর তাহলে দেখুন নেটওয়ার্ক এর গতি কতটাই না বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থা তাদের বিভিন্ন রিচার্জ প্ল্যানের দাম এক ধাক্কায় বেশ খানিকটা বাড়িয়ে দিয়েছে।

যার জেরে বিশেষ করে সাধারণ মানুষ পড়েছেন নিদারুণ সমস্যায়। অনেকেই তাই সস্তায় মোবাইল পরিষেবা উপভোগ করতে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল এর দিকে ঝুঁকছেন। তবে সরকারি এই সংস্থার সংযোগ নেওয়ার ক্ষেত্রেও অনেকে ভাবছেন। কারণ বিএসএনএল গ্রাহক সংখ্যা কম থাকার কারণ হলো ইন্টারনেটের স্পিড এবং তার কলড্রপের সমস্যা। তবে আপনি যদি মোবাইল ফোনে সহজ এই কাজটি করে নিন তাহলেই দ্রুত করে ফেলতে পারবেন ইন্টারনেটের স্পিড।

BSNL-এর ইন্টারনেট স্পিড বাড়াবেন কি করে

১) আপনাকে প্রথমেই স্মার্টফোনের সেটিং অপশনে ট্যাপ করতে হবে। এরপর দেখবেন নতুন একটি উইন্ডো ওপেন হবে। এরপর প্রেফার্ড নেটওয়ার্ক টাইপ অপশনে ক্লিক করুন। সেখানে চারটি অপশন পাবেন। সেখানে 5G/4G/3G/2G অপশনটি সিলেক্ট করে রাখুন।
২) মোবাইল ফোনের এক নম্বর স্লিম স্লটে বিএসএনএল এর সিমকার্ড রাখুন। ফোনের সেটিংসে গিয়ে প্রাইমারি সিম হিসেবে BSNL-কে সিলেক্ট করুন।

৩. বিএসএনএল ইন্টারনেট ব্যবহার করতে করতে হঠাৎ করে ইন্টারনেটের স্পিড কমে গেলে, কিংবা কথা বলতে যদি সমস্যা হয়, ঠিক মতন শোনা না যায় তাহলে আপনার ফোনটি একবার ফোনটি এরোপ্লেন মোডে করে দিন। কয়েক সেকেন্ড পর ফোনটি স্বাভাবিক অবস্থায় রাখুন। এর ফলে ইন্টারনেটজনিত সমস্যা বা অন্য সমস্যা কেটে যেতে পারে।

আরও পড়ুন, বিএসএনএল সিম নিলেই পেয়ে যাবেন 84 দিনের প্যাকেজ, চিন্তা কমলো গ্রাহকদের

যেহেতু অন্যান্য বেসরকারি টেলিকম কোম্পানিগুলো রিচার্জ প্ল্যান অনেকটাই বাড়িয়ে দেওয়ার জন্য বেশিরভাগ ব্যক্তি বিএসএনএল এর ওপর আবার ভরসা করতে শুরু করেছেন। তাই তাদের যদি এমন কোনো অসুবিধার মধ্যে পড়তে হয় উক্ত পদ্ধতিতে সহজেই সমাধান করে নিতে পারবেন। আর কম খরচে উচ্চ ইন্টারনেট সহযোগে BSNL নেটওয়ার্কের সুবিধা গ্রহণ করতে পারবেন।
Written by Shampa Debnath.

Leave a Comment