Mutual Fund – মিউচুয়াল ফান্ডে পাবেন অল্প বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন, দেখেনিন ১ লাখ কে কত?

Mutual Fund: প্রত্যেকটি ব্যক্তি তার কর্মস্থান থেকে যে পরিমাণ উপার্জন করেন তার কিছুটা অংশ হলেও ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন। আর এই সঞ্চয় করার ক্ষেত্রে প্রত্যেকেই একটি বিশ্বস্ত ও নির্ভরযোগ্য আর্থিক প্রতিষ্ঠান সেটা ব্যাংক বা পোস্ট অফিসের উপরে নির্ভর করেন। বর্তমানে ব্যাংক কিংবা পোস্ট অফিস দুটোই বিভিন্ন ফিক্সড ডিপোজিট স্কিম এনেছেন যে স্কিম গুলোতে অনেক উচ্চ সুদের হারে আপনি টাকা বিনিয়োগ করতে পারবেন। আর মেয়াদ শেষে পেতে পারবেন মোটা অংকের লাভের সুযোগ।

Mutual Fund – পারস্পারিক তহবিল

তবে ব্যাংকের এফডিতে বা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে যেমন নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। তেমনি আপনি যদি একটু ভালো দেখে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন তাহলে কিন্তু ব্যাংক বা পোস্ট অফিসের তুলনায় আরো দ্বিগুণ রিটার্ন পেতে পারেন। তবে এক্ষেত্রে মিউচুয়াল ফান্ড বাছাই এর ওপর নির্ভর করবে আপনার লাভ হবে না ক্ষতি হবে। কারণ খারাপ Mutual Fund বিনিয়োগ করলে কিন্তু আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন।

তাই একটু ভালো দেখে Mutual Fund বিনিয়োগ করুন আর বেশি রিটার্ন পেয়ে যান। ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে আপনি কত টাকা রিটার্ন পেতে পারেন সেটার একটা হিসাব দেখে নিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। একটি ভালো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে খুব সহজে ১২ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বার্ষিক রিটার্ন পেতে পারেন। আপনি যদি মিউচুয়াল ফান্ডে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৫ বছর, ১০ বছর, ১৫ বছর এবং ২০ বছর পর রিটার্ন এর পরিমাণ কত হবে জেনে নেন।

৫ থেকে ১০ বছর পর রিটার্নের পরিমাণ

আপনি যদি কোনো Mutual Fund ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন এবং তাতে যদি ১২ শতাংশ রিটার্ন পান, তাহলে ৫ বছরে মোট টাকার পরিমাণ হবে ১,৭৬,২৩৪ টাকা। আর যদি ১৫ শতাংশ বার্ষিক রিটার্ন পান, তাহলে ৫ বছরে মোট টাকার পরিমাণ হবে ২,০১,১৩৬ টাকা।
১০ বছরের জন্য ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে বার্ষিক ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আপনি মোট ৩,১০,৫৮৫ টাকা রিটার্ন পাবেন এবং বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন অনুযায়ী মোট ৪,০৪,৫৫৬ টাকা রিটার্ন পাবেন।

আরও পড়ুন, কেন্দ্র সরকারের নতুন উদ্যোগে, শুধু সরকারি নয় বেসরকারি কর্মীদেও জন্য খুশির খবর

১৫ থেকে ২০ বছরে রিটার্নের পরিমাণ

১৫ বছরের জন্য ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে বার্ষিক ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আপনি মোট ৫,৪৭,৩৫৭ টাকা রিটার্ন পাবেন এবং বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন অনুযায়ী মোট ৮,১৩,৭০৬ টাকা রিটার্ন পাবেন।
২০ বছরের জন্য ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে বার্ষিক ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আপনি মোট ৯,৬৪,৬২৯ টাকা রিটার্ন পাবেন এবং বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন অনুযায়ী মোট ১৬,৩৬,৬৫৪ টাকা রিটার্ন পাবেন।

আপনি যদি ব্যাংক ও পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট এর বদলে একটি ভাল দেখে মিউচুয়াল ফান্ড নির্বাচন করে বিনিয়োগ করেন তাহলে বিভিন্ন মেয়াদ অনুযায়ী লাভের অংকের মোটামুটি একটা হিসাব দেওয়া হল। যেহেতু মিউচুয়াল ফান্ড নিশ্চিত রিটার্ন দেয় না তাই আপনার পাওয়া রিটার্নের সঙ্গে একটু অদল বদল হলেও হতে পারে। তবে আপনি যদি একবারে বেশি রিটার্ন চান তাহলে কোন একটি ভালো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করাটাই উপযুক্ত কাজ হবে।
Written by Shampa Debnath.

Leave a Comment