Holiday – আগস্ট মাস পড়তে না পড়তে অনেক ছুটি পাবে সরকারি প্রতিষ্ঠান গুলি, দেখেনিন তালিকা

Holiday: প্রত্যেকটা দিন অফিস কাছারি, স্কুল, কলেজে যেতে যেতে প্রত্যেকেরই একটা একঘেয়েমি চলে আসে। প্রত্যেকটা ব্যক্তি চায় কর্ম জীবন হোক কিংবা পড়াশোনা থেকে একটু কয়েক দিনের জন্য রেহাই পেতে। আর বাঙালির তো বারো মাসে তেরো পার্বণ বলেই একটা কথা রয়েছেই। তার মধ্যে আবার আগস্ট মাসে রয়েছে একাধিক পুজো পার্বণ ও সামাজিক উৎসব।

Holiday – ছুটির দিন

তাই বলাই যাচ্ছে আগস্ট মাসে পর পর অনেক দিনের ছুটি পেতে চলেছে পড়ুয়া ও সরকারি অফিসের কর্মীরা।
জুলাই মাসের প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। যদিও জুলাই মাসেও ১৭ তারিখ মহরম উপলক্ষে স্কুল, কলেজ, ব্যাংক ও সরকারি অফিস ছুটি ছিল তবে আগস্ট মাসে রয়েছে পরপর অনেকগুলো ছুটি। অনেকগুলো ছুটি থাকার ফলে আপনি অনায়াসে কোথাও সামনে থেকে ঘুরে আসার জন্য ট্যুর প্ল্যান করে নিতেই পারেন।

আগস্ট মাসের ছুটির তালিকা

10 আগস্ট – দ্বিতীয় শনিবার হওয়ায় কারণে ছুটি থাকবে।
11 আগস্ট – রবিবার সাপ্তাহিক ছুটি থাকবে।
15 আগস্ট – বৃহস্পতিবার, স্বাধীনতা দিবসের জন্য ছুটি থাকবে। তবে এই দিন দিনটি পালন করা হয়।
18 আগস্ট – রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি থাকবে।
19 আগস্ট – সোমবার রাখি পূর্ণিমার জন্য ছুটি থাকবে।
24 আগস্ট – চতুর্থ শনিবার হওয়ায় ছুটি ছুটি থাকবে।
25 আগস্ট – রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি থাকবে।
26 আগস্ট – জন্মাষ্টমী হওয়ায় ছুটি থাকবে।

তাহলে বুঝতেই পারছেন আগস্ট মাসের পূজো পার্বণ এবং সামাজিক উৎসব থাকায় অনেকগুলো ছুটি রয়েছে আগস্টের ছুটির তালিকায়। তবে একদিন ছুটি পেলে ট্যুর প্লান করা যায় না সেভাবে তবে বাড়িতে বসেই পরিবারের সাথে ভালো মন্দ খেয়ে আরাম আয়েশ করে ছুটিটা কাটিয়ে দিলে মন্দ হয়না। তবে পরপর তিন দিনের ছুটি পেলে তো ছোট্ট একটা ট্যুর প্ল্যান করে ফেলাই যায়।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে তরুণের স্বপ্ন প্রকল্পে আবেদন করলেই মিলবে 10 হাজার টাকা। কারা আবেদন করবেন?

তেমনি ছুটির তালিকা দেখতে গেলে আগস্ট মাসের ১০, ১১ তারিখ পরপর দুদিন ছুটি পাচ্ছেন আর তারপরে দুই দিন কাজ কর্ম করেই আবার ১৮ ও ১৯ তারিখ দুদিনের ছুটি পাচ্ছেন। এরপর একবারে তিনদিনের ছুটি পাচ্ছেন ২৪ ,২৫, ২৬ তারিখে। এই টানা তিনদিনের ছুটিতে ঘুরে আসতে পারেন কাছাকাছি কোথাও থেকে। সুন্দরবনে এখন চলছে ইলিশ উৎসব, তাহলে আর দেরি কেনো এখনই প্ল্যান রেডি করে ফেলুন। একঘেয়েমি জীবন থেকে একটু মুক্ত বাতাসের খোঁজ করেই নেওয়া যায় এই কাজের ফাঁকফোকরে।
Written by Shampa Debnath.

Leave a Comment