Taruner Swapna Scheme – পশ্চিমবঙ্গে তরুণের স্বপ্ন প্রকল্পে আবেদন করলেই মিলবে 10 হাজার টাকা। কারা আবেদন করবেন?

Taruner Swapna Scheme: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের মতন ক্ষমতায় এসেছেন। তবে তিনি মুখ্যমন্ত্রী হিসেবে আসন লাভ করার পর থেকেই জনসাধারণের জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্পে সূচনা করেন। তিনি যেমন একদিকে কন্যা, যুবক এবং মহিলাদের জন্য প্রকল্পের সূচনা করেছেন তেমন অন্যদিকে বৃদ্ধ ও বার্ধক্য ভাতা চালু করেছেন। এছাড়াও রয়েছে আরও অন্যান্য প্রকল্প যেগুলোর মাধ্যমে জনসাধারণ অনেকটি আর্থিক সহায়তা পেয়ে থাকেন।

Taruner Swapna Scheme – তরুণের স্বপ্ন প্রকল্প

তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিচালিত এই প্রকল্পে আপনি একবারে পেয়ে যেতে পারবেন 10000 টাকা। কোন প্রকল্পের কথা বলছি জেনে নিন বিস্তারিত এবং এই প্রকল্পে আপনিও কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে সমস্ত তথ্য পেয়ে যাবেন আজকের প্রতিবেদনে। তাই সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। এখনো পর্যন্ত সবচেয়ে যে প্রকল্পটি রাজ্যজুড়ে সাড়া ফেলে দিয়েছে সেটা হল ২০২০ সালে সূচনা হওয়া লক্ষীর ভান্ডার প্রকল্প।

যার মাধ্যমে জেনারেল ক্যাটাগরির মহিলারা মাসিক ১০০০ টাকা করে পেয়ে থাকেন এবং তপশিলি ক্যাটাগরির মহিলারা ১২০০ টাকা করে পেয়ে থাকেন। এ প্রকল্প সূচনা হওয়ার পর পরই বিভিন্ন মহিলারা তাদের নিজের প্রতি আত্মনির্ভরশীলতা খুঁজে পেয়েছেন। সাথে পরিবারের জন্য আর্থিক ভাবে সাহায্য করতে পারছেন। আজকের যে প্রকল্পটি নিয়ে কথা বলব তাতে মাসিক ১ হাজার বা ১২০০ নয়, একবারে পেয়ে যাবেন ১০০০০ টাকা।

বিশেষ প্রকল্পটির নাম হল তরুণের স্বপ্ন প্রকল্প। কোভিডকালে ছাত্রছাত্রীদের স্কুল কলেজ বন্ধ ছিল তাই বাড়িতে বসে অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য সরকার দ্বারা এ প্রকল্প চালু করা হয়। তবে এই প্রকল্পটিতে শুধুমাত্র আবেদন করতে পারত একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা। শিক্ষার্থীদের পড়াশোনা সেই সময় অনলাইনে হওয়ার জন্য সেই অনলাইন প্রযুক্তি সাথে পড়াশোনা কে সংযুক্ত করার জন্য তরুণের স্বপ্ন প্রকল্প মাধ্যমে সরকারের পক্ষ থেকে ১০ হাজার টাকা দেওয়া হতো।

এই টাকা দেওয়া হতো মূলত ট্যাব, স্মার্টফোন বা পিসি কেনার জন্য। মাধ্যমিক পাশ করলেই ছাত্র-ছাত্রীদের তরুণের স্বপ্ন প্রকল্পে দশ হাজার টাকা করে দেওয়া হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের একসাথে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা দেওয়া হবে বলে ইতিমধ্যেই শোনা গেছে, দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের কাছ থেকে তাদের আধার কার্ড ও ব্যাঙ্কের ডিটেলস সমস্ত কিছুর বেশিরভাগই স্কুল ভর্তির সময় সংগ্রহ করে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ব্যাঙ্ক ডিটেলস ও আধার কার্ড কিছু কিছু স্কুল একাদশ শ্রেণীতে ভর্তির সময় সংগ্রহ করে নিয়েছিলো, তবে এমন কিছু স্কুল ছিল যারা সেটি সংগ্রহ করেনি, তারা আবার কিছু স্কুল রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হলে রেজিস্ট্রেশনের সময় এই ব্যাঙ্ক ডিটেলস ও আধার কার্ড সংগ্রহ করবে বলে জানিয়েছে।

কবে থেকে টাকা ঢুকবে

আবেদন ও টাকা ব্যাঙ্কে ডিস্ট্রিবিউশনের তারিখ হিসেবে সেভাবে কিছু বলা হয় নি। তবে বিগত বছরগুলির ক্ষেত্রে এনালাইস করলে দেখা যাবে যে,তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা সেপ্টেম্বরের পর থেকে দেওয়া শুরু হয়েছে। ২০২২ সালে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা শিশু দিবস অর্থাৎ ১৪ই নভেম্বরের দিন থেকে ছাত্র-ছাত্রীদের একাউন্টে দেওয়া হয়েছিল।

আর ২০২৩ সালে ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা শিক্ষক দিবসের পরের দিন অর্থাৎ ৫ সেপ্টেম্বরের পরের দিন ৬ সেপ্টেম্বর থেকে দেওয়া হয়ে ছিলো। তাই মনে করা হয় যে, এই টাকাও আগামী আগস্ট ও সেপ্টেম্বর মাসের পরেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে। এই সমস্ত দরকারি খবর সবার আগে পেতে আমাদের অয়েবসাইটিতে চোখ রাখুন।
Written by Shampa Debnath.

Leave a Comment