Govt Banks – ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন, এই তিনটি সরকারি ব্যাংক একত্রিত হয়ে কাজ করবে

Govt Banks: কেন্দ্রীয় সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী দেশের বড় বড় তিনটি ব্যাংককে একত্রে জুড়ে দেওয়া হচ্ছে। এই ঘোষণা হওয়ার পরেই সাধারণ মানুষের মধ্যে একটা জল্পনা দেখা দিয়েছে। সত্যিই কি তিনটি ব্যাংকে একত্রে জুড়ে দেওয়া হচ্ছে তাহলে কোন তিনটি ব্যাংক এইসব নিয়েই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে। আজকের এই প্রতিবেদনেই কোন তিনটি ব্যাংকে একত্রে জুড়ে দেওয়া হচ্ছে এবং কি কারণে এই কাজটি করা হবে এই সম্পর্কিত আলোচনা করা হবে।

Govt Banks – সরকারি ব্যাংক

জানতে হলে সম্পূর্ণ প্রতিবেদন মনোযোগ সহকারে পড়ুন। ব্যাঙ্ক নিয়ে একটি নতুন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের কথা বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে। খুব তাড়াতাড়ি ভারতের বড় ৩ টি ব্যাঙ্ক একসাথে জুড়ে দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। তিনটি ব্যাংকের এই এক একত্রীকরণ ব্যাপার নিয়ে সর্বপ্রথম মুখ খুলেছেন ইউকো ব্যাংক।

এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এই সংক্রান্ত কোনও খবর ব্যাঙ্কের কাছে আসেনি। তাই এই খবর আদতে ভুল। “একত্রীকরণ সংক্রান্ত সকল সিদ্ধান্ত সরকার নিতেই পারে। এখানে ব্যাঙ্কের কোনও ভূমিকা নেই। তবে যে ভুল খবর রটানো হচ্ছে এই সংক্রান্ত কোনও তথ্য সরকারের কাছ থেকে পাওয়া যায়নি। তাই এই খবরটা সত্য নয়”। যদিও এই রটনা সত্যি হতো তাহলেও এর প্রভাব খুব একটা পড়তো না ব্যাংকের ওপর। এমনটাই মতামত ইউকো ব্যাংকের।

অনেকদিন ধরে কানাঘুষো শোনা যাচ্ছে ইউকো ব্যাঙ্ক, পাঞ্জাব এন্ড সিন্দ ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রকে একসাথে জুড়ে দেওয়া হবে। এখন এই ব্যাঙ্কগুলির ৯৫.৩৯ শতাংশ শেয়ার যেহেতু সরকারের হাতে রয়েছে, তাই ব্যাঙ্ক মার্জিং হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে একমাত্র ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কিন্তু এখন‌ও পর্যন্ত তারা সেরকম কোনো সিদ্ধান্ত নেয় নি। এমনকি ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক গুলির কাছে সেরকম কোন নির্দেশিকা ও পাঠায় নি, এমনকি সরকারও এই বিষয়ে কোনো ঘোষণা করেনি এখন‌ও অবধি।

ইউকো ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যে, সরকার এই মুহূর্তে ব্যাঙ্ক ও মার্চেন্ট বিষয়ে কোনো রকম সিদ্ধান্ত নেয় নি। যদি ইউকো ব্যাংক কর্তৃপক্ষ ব্যাংক মার্জিং বিষয়টিকে ঠিক মনে করছেন না। যদিও লোকসভা ভোটে জয়লাভের পরেই কেন্দ্রীয় সরকার তরফে শোনা যাচ্ছিল এই তিনটি ব্যাংকে একত্রীকরণ করা হবে। যেহেতু, কেন্দ্রীয় সরকারের কাছে এই সকল ব্যাঙ্কের স্টক রয়েছে ৮৫% এর‌ও বেশী,তাই সরকার চাইলে এই সিদ্ধান্ত নিতেই পারেন।

আরও পড়ুন, স্টেট ব্যাংকে নতুন টাকা তোলার নিয়ম, না মানলে পড়তে হবে সমস্যায় দেখেনিন এখুনি

অন্যদিকে ব্যাঙ্ক কর্তৃপক্ষ এই বিষয়ে জানিয়েছে যে, ৯৫.৩৯ শতাংশ থেকে স্টকের পরিমাণ কমিয়ে ৭৫ শতাংশ নিয়ে আসার জন্য দাবি করা হলেও সরকার এ বিষয়ে এখনও পর্যন্ত কোন কিছু ঘোষণা করেননি। তবে তিনটি ব্যাংকের খবরটা যে ভুয়ো সেটা স্পষ্টত জানিয়ে দিলেন ইউকো ব্যাংক। তাই এই নিয়ে অযথা দুশ্চিন্তা করার কোন কারণ নেই এমনটাই জনসাধারণের উদ্দেশ্যে বলেছেন ইউকো ব্যাংক তরফ থেকে।
Written by Shampa Debnath.

Leave a Comment