Home Loan – গৃহঋণ নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন নির্দেশ। লোন নেওয়ার আগে জেনেনিন

Home Loan: একজন ব্যক্তি যতই উপার্জন করুক না কেন বড়ো কোনো কাজে টাকা খরচের জন্য ঋণের ওপর নির্ভর করে থাকেন। অনেকেই বাড়ি করার জন্য কিংবা গাড়ি কেনার জন্য অথবা ব্যবসা-বাণিজ্য, পড়াশুনার ও চিকিৎসার জন্য বিভিন্ন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিয়ে থাকেন। বর্তমানে অনেক ব্যাংক খুবই কম শর্তে এবং খুব কম সুদে লোনের ব্যবস্থা করেছেন। এছাড়া এখন ইনস্ট্যান্ট পার্সোনাল হোম লোন পাওয়া যাচ্ছে যার ফলে অনেকেই হোম লোন নিয়ে বাড়ি তৈরি করছেন।

Home Loan – হোম লোন

রিজার্ভ ব্যাংক এই সমস্ত লোনের ক্ষেত্রে বিভিন্ন শর্ত আরোপ করেন। সেই শর্ত অনুযায়ী গ্রাহকরা লোন নিয়ে থাকে এবং লোন শোধ করেন। বর্তমানে, রিজার্ভ ব্যাংক তাদের বার্ষিক পরিদর্শনে সময় লক্ষ্য করেছে বেশকিছু ব্যাংক ও আর্থিক সংস্থা লোন দেওয়ার ব্যাপারে এবং সুদ আদায়ের সময় কিছু বেনিয়ম করে চলেছে। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুসরণ করছে না। তাই রিজার্ভ ব্যাংক তৎপর হয়ে এই ব্যাপারে কিছু নির্দেশিকা জারি করে।

নতুন নির্দেশিকায় কি বলা হচ্ছে

রিজার্ভ ব্যাংক লক্ষ্য করেছে একাধিক ব্যাংক ও আর্থিক সংস্থা গ্রাহকদের কাছ থেকে লোন অনুমোদনের তারিখ থেকে সুদ নিচ্ছেন। তবে এটা RBI নিয়ম বিরোধী। RBI নিয়ম অনুযায়ী বলা হচ্ছে যেদিন প্রকৃত লোন গ্রাহকের কাছে প্রদান করা হবে সেদিন থেকেই নিতে হবে সুদ। এছাড়াও রিজার্ভ ব্যাংক লোনের প্রসেসিং ফি অনেকটাই লাঘভ করেছে যেটা গ্রাহকদের কাছে খুবই স্বস্তির কারণ। তবে একাধারে যেমন গ্রাহকদের জন্য সুখবর তবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই নতুন নির্দেশনার পরে অনেকটাই ক্ষতিগ্রস্ত হবে।

কারণ দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক হোম লোনের ওপর প্রসেসিং ফি নিয়ে থাকে এছাড়া এসডিএফসি ব্যাঙ্ক, ICICI ব্যাংক, কোটাক মহেন্দ্র এবং পাঞ্জাব ব্যাংক নিজস্ব প্রসেসিং ফি চার্জ করে। রিজার্ভ ব্যাংক নিয়ম অনুযায়ী এবার থেকে গৃহঋণের ক্ষেত্রে মোট লোনের পরিমাণের উপর ০.৩৫% প্রসেসিং ফি হিসেবে নেওয়া হবে। জিএসটি মিলিয়ে এই চার্জ সর্বনিম্ন ২০০০ টাকা ও সর্বোচ্চ ১০ হাজার টাকা হতে পারে।

আরও পড়ুন, ইলেক্ট্রিক বিল নিয়ে চিন্তার দিন শেষ, সরকারে এই প্রকল্পে আবেদন করলে বিনামূল্যে বিদ্যুৎ পাবেন

যেখানে এতদিন হোম লোনের ক্ষেত্রে প্রসেসিং ফি হিসাবে এইচডিএফসি ব্যাঙ্ক ১ শতাংশ বা সর্বনিম্ন ৭ হাজার ৫০০ টাকা নিয়ে থাকে। ICICI ব্যাংক মোট ঋণের পরিমাণের উপর ০.৫০ থেকে ২ শতাংশ বা সর্বনিম্ন ৩০০০ টাকা প্রসেসিং ফি নিয়ে থাকে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ঋণের পরিমাণের উপর ১ শতাংশ প্রসেসিং ফি নিয়ে থাকে। তবে এখন থেকে আর বিভিন্ন ব্যাংক বিভিন্ন রকম প্রসেসিং ফি চার্জ করতে পারবে না।

রিজার্ভ ব্যাংকের নতুন নির্দেশিকার জন্য এবার থেকে হোম লোনের উপর প্রসেসিং ফি নির্দিষ্ট হয়ে গেল। এছাড়া প্রত্যেকটি ব্যাংকে নির্দেশ দেওয়া হয়েছে ঋণ প্রদানের দিন থেকেই সুদ গণনা করতে হবে। কোন ব্যাংক যদি অনুমোদনের দিন থেকে সুদ গণনা করে থাকেন তাহলে সে সমস্ত ব্যাংকের ক্ষেত্রে রিজার্ভ ব্যাংক কঠিন পদক্ষেপ নিতে পারেন। সব মিলিয়ে বলা যায় রিজার্ভ ব্যাংকের নতুন নির্দেশের ফলে গ্রাহকদের অনেকটাই স্বস্তি বেড়ে গেল।
Written by Shampa Debnath.

Leave a Comment