Krishak Bandhu Scheme – কৃষকদের জন্য খুশির খবর, এই প্রকল্পের মাধ্যমে তারা পাবেন 10 হাজার টাকা

Krishak Bandhu Scheme: রাজ্য সরকার কর্তৃক সাধারণ জনসাধারণের জন্য বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। একধারে যেমন কন্যা, মহিলা, বৃদ্ধ, বিধবা, যুবক প্রত্যেকের জন্য আলাদা আলাদা প্রকল্পের সূচনা করেছেন ঠিক তেমনি কৃষকদের জন্য একটি বিশেষ প্রকল্প চালু করেছেন যার নাম কৃষক বন্ধু প্রকল্প। কৃষকরা জাতির খাদ্য সংস্থানের প্রধান স্তম্ভ।

Krishak Bandhu Scheme – কৃষক বন্ধু প্রকল্প

কৃষকরা যে পরিমাণে ফসল উৎপাদনে কঠোর পরিশ্রম করে উপার্জন ততটা হয় না। তাই তাদের আর্থিক সচ্ছলতা বাড়ানোর জন্য এবং কৃষি কাজে আরো উন্নত যন্ত্রপাতির ব্যবহার, উন্নত কীটনাশকের ব্যবহার বাড়ানোর জন্য রাজ্য সরকার তরফ থেকে আর্থিক অনুদান দেওয়া হয়। আর্থিক অনুদান বাবদ কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে প্রতি বছর পশ্চিমবঙ্গের কৃষকদের ১০,০০০ টাকা করে দেওয়া হয়।

যে সমস্ত কৃষকরা এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন তারা প্রত্যেক বছর এই সুবিধাটি পেয়ে থাকেন। তবে সেই সমস্ত কৃষকদের জন্য আরও একটি সুখবর। বর্তমানে এই প্রকল্পের পাশাপাশি আরও একটি বিশেষ সুবিধা দিতে চলেছে রাজ্য সরকার। আমরা জানি ভারত কৃষি নির্ভর দেশ। দেশের অর্ধেকেরও বেশি মানুষ কৃষি কাজের সঙ্গে যুক্ত।

প্রযুক্তির উন্নতিকরনের সাথে সাথে যেমন সর্বদিকেই বিজ্ঞানের প্রযুক্তিতে কাজে লাগানো হয়েছে, ঠিক তেমনই কৃষি কাজেও উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে আরো সহজতরো করে তোলা হয়েছে কৃষিকার্যকে। অতীতে যেমন লাঙ্গলের সাহায্যে চাষ করা হতো এবং তাতে খাটনি এবং সময় দুটোই বেশি যেত। বর্তমানে ট্রাক্টর ও অন্যান্য মেশিন ও যন্ত্রপাতির সাহায্যে কৃষিকাজ করা সহজতর হয়েছে।

তবে এখনো পর্যন্ত অনেক কৃষক রয়েছেন যাদের আর্থিক অবস্থা অনেকটাই অনুন্নত তাদের পক্ষে ট্রাক্টর কেনার মতন আর্থিক সামর্থ্য থাকে না। এবার সেই সমস্ত কৃষকদের কথা চিন্তা করেই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছেন প্রান্তিক বা গরিব কৃষকরা ও যাতে আধুনিক পদ্ধতিতে চাষ করতে পারেন তাই কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতি এই কৃষকরা মোটা টাকার ভর্তুকিতে পেয়ে যাবেন।

কারা কারা এই সুবিধা পাবেনকিভাবে

এই প্রকল্পের সুবিধা পাবেন কৃষক পরিবার, স্বনির্ভর ও ব্যবহারকারী গোষ্ঠী, সমবায় সমিতি, কৃষক উৎপাদনকারী সংস্থা এবং উদ্যোক্তা কৃষক। পশ্চিমবঙ্গে এই প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হবে মহিলা কৃষকদের। সূত্র অনুযায়ী জানা যাচ্ছে সরকারের তরফ থেকে একটি কেন্দ্র খোলা হবে যেখানে ভর্তুকিতে কৃষিকার্য ব্যবহার করার জন্য ভাড়া দেওয়া হবে।কৃষকরা এই কেন্দ্র থেকে ১১০০ রকমের যন্ত্রপাতি ভাড়া নিতে পারেন। ভাড়ার উপর ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে ছোট যন্ত্রের ক্ষেত্রে।

ভর্তুকির পরিমাণ

এই প্রকল্পে যন্ত্রপাতি ভাড়া নেওয়ার জন্য সর্বোচ্চ ১ হাজার টাকা ভর্তুকি দেবে সরকার। শক্তিশালী যন্ত্রের উপর দেওয়া হবে ৫০ থেকে ৬০ শতাংশ ভর্তুকি। সেক্ষেত্রে তিন লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। এছাড়া আপনি যদি নিজেই কৃষক হয়েও যন্ত্র ভাড়া দেওয়ার কেন্দ্র খোলেন তাহলেও ১০ লক্ষ টাকার কৃষি যন্ত্রের হাব খুললে সরকার থেকে ৮০ শতাংশ ভর্তুকি মিলবেন।

আরও পড়ুন, কেন্দ্র সরকারের দারুন প্রকল্প রেশন কার্ড থাকলেই পাবেন 12000 টাকা, এইভাবে আবেদন করুন

আবেদন পদ্ধতি

এই প্রকল্পে আবেদনের জন্য অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপত্র প্রিন্ট আউট করে সেটিকে সঠিকভাবে পূরণ করে তার সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস এবং ছবি সহ আপনার নিকটবর্তী জেলা কৃষি দপ্তরে জমা দিতে হবে। তাই এই সুযোগ যাতে হাতছাড়া না হয় তার জন্য উপরে উল্লিখিত আবেদন পদ্ধতি অবলম্বনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন এবং এই প্রকল্পের সুবিধা গ্রহণ করুন। এমন আরো অন্যান্য খবরের জন্য চোখ রাখুন আমাদের এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment