Scheme – এই প্রকল্পে আবেদন করলে কৃষকেরা 40 হাজার টাকা পাবে, দেখেনিন আবেদন পদ্ধতি

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষদের জন্য বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের বা Scheme ব্যবস্থা করেছেন। ঠিক তেমনি কৃষকদের জন্য অনেক অভিনব প্রকল্পের ব্যবস্থা করেছেন যেমন পি এম কিষান নিধি যোজনা। যার মাধ্যমে কৃষকরা বছরে দুইবার আর্থিক সহায়তা পেয়ে থাকেন। তেমনি কেন্দ্রীয় সরকার আরেকটি অভিনব প্রকল্প মাধ্যমে ৪০ হাজার টাকা অনুদান পাবেন কৃষকরা।

Farmer Will Get 40 Thousand RS in This Scheme

আপনি যদি এই প্রকল্পে বা Scheme আবেদন করতে ইচ্ছুক তাহলে জেনে নিন এই প্রকল্পে আবেদন করতে কি যোগ্যতা প্রয়োজন? প্রয়োজনীয় ডকুমেন্ট কি কি লাগবে? আবেদন পদ্ধতি সহ আরো অন্যান্য তথ্য। প্রসঙ্গত, আমাদের দেশের খাদ্য সংস্থার জোগানের জন্য সবচেয়ে যার উপর নির্ভর করতে হয় তারাই হল কৃষক। আমাদের দেশের কৃষকরা যে পরিমাণে নিরলস পরিশ্রম করে ফসল উৎপন্ন করে সেই অনুযায়ী কৃষকদের অর্থনৈতিক সংস্থান ততটা হয় না।

তাই কেন্দ্রীয় সরকার বিভিন্ন রকম প্রকল্পের বা Scheme মাধ্যমে কৃষকদের চাষবাসের উন্নতির জন্য, উন্নত প্রযুক্তি ব্যবহারের জন্য, উন্নত কীটনাশক ব্যবহারের জন্য আর্থিক অনুদান দেওয়ার ব্যবস্থা করেছেন। এর ফলে কৃষকদের অর্থনৈতিক স্থিতিশীলতা অনেকটাই এসেছে। কেন্দ্রীয় সরকারের পিএম কিষাণ যোজনা, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা ছাড়াও আরেকটি অন্যতম প্রকল্প হল তারবন্দি যোজনা।

বিভিন্ন সময় দেখা যায় গবাদি পশু সহ অন্যান্য পশু ও পাখি কৃষি জমির ফসল নষ্ট করে দেয়। তারজন্য ফসলি জমিকে সেই সমস্ত পশুর বা পাখির হাত থেকে বাঁচানোর জন্য তার দিয়ে ঘেরা বেড়া দেওয়ার জন্য আর্থিক সাহায্য দিচ্ছে কেন্দ্র সরকার। এই তারবন্দী যোজনার মাধ্যমে কৃষকদের খরচের ৫০ শতাংশ অর্থাৎ ৪০ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান দেবেন।

তারবন্দি যোজনায় আবেদনের যোগ্যতা

১) আবেদনকারীকে অবশ্যই ভারতীয় বাসিন্দা হতে হবে।
২) আবেদনকারীর কমপক্ষে ০.৫ হেক্টর বা ১.৯৭৭ বিঘা চাষযোগ্য জমি থাকতে হবে।
৩)আবেদনকারীর একটি সক্রিয় ব্যাংক একাউন্ট থাকতে হবে।
৪) আবেদনকারী কেবল একবারই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস

যে সমস্ত ডকুমেন্ট এই আবেদনের জন্য প্রয়োজন সেগুলি হল

  • আধার কার্ড
  • রেশন কার্ড
  • বাসিন্দা সার্টিফিকেট
  • মোবাইল ফোন নম্বর
  • পাসপোর্ট মাপের রঙিন ছবি
  • ব্যাংক অ্যাকাউন্ট বিস্তারিত
  • জমি সংক্রান্ত নথি

আরও পড়ুন, বাংলার নতুন প্রকল্প। আবেদন করলেই পেতে পারেন 80,000 টাকা

আবেদন পদ্ধতি

এই প্রকল্পে বা Scheme আবেদন করার জন্য ইচ্ছুক কৃষককে বাড়ির কাছাকাছি কৃষি অধিকর্তার অফিসে গিয়ে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে তার সাথে প্রয়োজনীয় ডকুমেন্টসহ জমা করতে হবে। এরপর ফর্ম ও ডকুমেন্ট সরকারি আধিকারিকদের দ্বারা যাচাইকরণ করার পরেই আপনার ব্যাংক একাউন্টে এই প্রকল্পের অনুদান ঢুকে যাবে।আপনিও যদি এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাহলে উল্লেখিত পদ্ধতিতে আবেদন জানান। এমন আরো অন্যান্য প্রকল্পের সুবিধা জানতে আমাদের এই পেজটি ফলো করে সাথে থাকুন।
Written by Shampa Debnath.

Leave a Comment