Indian Currency – চালু হচ্ছে 100 নতুন নোট! আগের নোট কী তবে বাতিল? রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা।

RBI বাজারে নিয়ে এলো নতুন ১০০ টাকার নোট। আর এই (Indian Currency) নোটে কি কি পরিবর্তন আসতে চলেছে সেটা জানার অপেক্ষায় সবাই। অনেকের কাছেই নোট নিয়ে সমস্যার কথা শোনা যায়। বৃষ্টিতে কিংবা জল বা রঙ লেগে নোট ছিঁড়ে যাওয়ার কথা প্রায়ই শোনা যায়। আর একটু ছেড়া ফাটা নোট কোনো দোকানদার বা গাড়ির চালক কেউই নিতে চায়না। ফলে অনেক সমস্যার মধ্যে পড়তে হয় সাধারণ মানুষকে। তবে নোট নিয়ে আর সমস্যা নয়।

Indian Currency New 100 RS Note Coming

রিজার্ভ ব্যাংক সাধারণ মানুষের কথা চিন্তা করেই এই (Indian Currency) টাকা পরিবর্তনের মতন বড়ো সিদ্ধান্ত নিয়ে নিল। এবার আর টাকা জলে পড়লেও যাবেনা ছিঁড়ে যাবার ভয় থাকবেনা। বাজারে এই নতুন ১০০ টাকা খুব তারাতারি আসতে চলেছে। নোট ভিজে গেলেও আর ছিঁড়বে না। ফলেই টাকা নিয়ে সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে।

RBI জানিয়েছে, সাধারণ মানুষের কথা চিন্তা করেই এই নতুন ১০০ টাকার নোট চালু করা হচ্ছে। কিছু কেনাকাটার জন্য সবথেকে বেশি ব্যাবহার হয় এই ১০০ টাকার (Indian Currency) নোট। তাই এই নোট যদি পরিবর্তন করা যায় তাহলে উপকৃত হবে সাধারণ মানুষ। সূত্রে খবর, সাধারণ মানুষদের কথা মাথায় রেখেই মজবুত এবং টেকসই ১০০ টাকার নোট আনা হচ্ছে।

অনেকেই ভেবেছিলেন কেমন পরিবর্তন আসবে এই ১০০ টাকায়, সেটা নিয়ে কৌতুহল ছিলেন। অনেকে মনে করেছিলেন ১০০ টাকার (Indian Currency) নোটের লোগো গান্ধীজির ছবি, অশোক স্তম্ভ, সাইজ এসব কিছু পরিবর্তন হবে। কিন্ত না এসব আগের মতো একই থাকবে। শুধু মজবুত ও টেকসইয়ের দিকটি নিয়ে গুরুত্ব দিয়ে সেটাকে নতুনত্ব রূপ দেওয়া হবে।

আর এই এর জন্য ব্যবহার করা হবে অভিনব প্রযুক্তি। RBI জানিয়েছে, বাজারে আসতে চলেছে বার্নিশ কোটিং ১০০ টাকার নোট। ফলে নোটের উপর জল পড়লে বা বৃষ্টিতে ভিজে গেলে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকবেনা। ছেড়া নোট কিভাবে চালিয়ে নেওয়া যাবে এই নিয়ে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। আরেকটা পরিবর্তন আনতে চলেছে RBI যেটা বিশেষত অন্ধ বা দৃষ্টিহীন ব্যক্তিদের জন্য অত্যন্ত সুবিধাজন হবে।

আধার কার্ড থাকলে মাত্র 5 মিনিটেই পেয়ে যাবেন টাকা। কীভাবে আবেদন করবেন জেনে নিন।

D দৃষ্টিহীন ব্যক্তি নোট ধরে অনেকসময় কত টাকার নোট বুঝতে পারেনা। নোটের (Indian Currency) উপর হাত দিয়েই যাতে বুঝতে পারা যায় কত টাকার নোট তাই নোটের মাঝখানে লেখা ১০০ সংখ্যাটা আরো মোটা হতে পারে। যাতে করে দৃষ্টিহীনরা স্পর্শ করলেই বুঝতে পারে এটা ১০০ টাকার নোট। ফলে তাদের একটা বিরাট সুবিধা হতে চলেছে।

Income Tax বা আয়কর

প্রসঙ্গত ২০১৬ সালে সারা দেশ জুড়ে নোট (Indian Currency) বন্দি হয়। বাতিল করে দেওয়া হয় ৫০০, ১০০০ টাকার নোট। তার পরিবর্তে নতুন ৫০০ টাকা, ১০০ টাকা, ২০০০ টাকার নোট। আর এই নতুন ১০০ টাকার নোট আগের নোটের চেয়ে অনেক পাতলা ও হালকা বেগুনি রঙের। এতটাই পাতলা যে সামান্য জল লাগলেই টান লেগে ছিঁড়ে যায়। এরফলে ভুগতে হতো সাধারণ মানুষকে।

কম সুদে Bank Loan পেতে CIBIL Score ভালো করুন। টাকার দরকার হলেই পেয়ে যাবেন।

এইজন্য RBI নিয়ে আসছে মজবুত ও টেকসই নতুন ১০০ টাকার নোট যেটা অসাবধানতায় জল লেগে গেলেও ছিঁড়ে যাবেনা।কবে সেই নোট বাজারে আসছে সেটাই এখন সময়ের অপেক্ষা। সাধারণ মানুষও কৌতূহলি হয়ে আছেন এই নতুন ১০০ টাকার নোট দেখার জন্য। RBI খুব দ্রুত এই ১০০ টাকার নবনির্মিত রূপ চালু করবে আশা করা যায়।
Written by Shampa Debnath.

Leave a Comment