Dearness Allowance – 6 মাসের মধ্যেই বকেয়া DA মিটিয়ে দেওয়ার রায় জানালো সুপ্রিমকোর্ট। খুশি সরকারি কর্মীরা।

দীর্ঘ একবছরের বেশি সময় ধরে রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারে Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিল তার অবসান ঘটলো। রাজ্য সরকারি কর্মীদের এই আন্দোলন মামলা অবধি রূপ নেয়। তারা কলকাতা হাইকোর্টে মামলা করলে সেই রায় সরকারি কর্মীদের দিকেই যায়। কিন্ত রাজ্য সরকার ফের সুপ্রিমকোর্টে মামলা দায়ের করেন। সেখানে শুনানির তারিখের পর তারিখ চলে গেলেও কোনো সুরাহা মিলছিল না।

Dearness Allowance has to be Paid within 6 Months as Per Supreme Court Order

একপ্রকার আশাহত হয়ে যাচ্ছিলেন সরকারি কর্মীরা। তবুও তারা আন্দোলন অব্যাহত রেখেছিলেন। Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য ছিল “DA দেওয়া বাধ্যতামূলক নয়, এটা ঐচ্ছিক বিষয়”। এমন বক্তব্যের পর সরকারি কর্মীদের আন্দোলন আরও তীব্র আকার নেয়।

সামনেই লোকসভা নির্বাচন আর তার আগেই বড়সড় আন্দোলনের ডাক দেওয়ার কথা ছিল রাজ্য সরকারি কর্মীদের। তবে শেষ পর্যন্ত হাসি ফুটেছে সরকারি কর্মীদের একাংশের। কারণ গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের একটি সরকারি সংস্থা কর্মীদের বেতন বন্ধ করে দিয়েছিল।

যেহেতু সরকারি কর্মীরা ন্যায্য পাওনার দাবি জানিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন। আদালতে মামলা চলছে এই কারণে সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন দেওয়া যাবেনা। এমনটাই বলেন সেই সংস্থা। ন্যায্য বকেয়া বেতনের দাবিতে গোয়া সরকারের এই সংস্থাটির কর্মীরা মুম্বাই হাইকোর্টে মামলা করেন। মামলার রায় যায় কর্মীদের দিকেই।

রায় হিসেবে কোর্ট জানায় আগামী ৬ মাসের মধ্যে সরকারি কর্মীদের বেতন, Dearness Allowance বা মহার্ঘ ভাতা সহ সকল ভাতা মেটাতে হবে। এরপর সংস্থাটি ২০২৩ সালের ২১ জুন পাল্টা বিজ্ঞপ্তি জারি করে জানায়, যেহেতু মামলাটি বিচারাধীন তাই কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মীদের সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন, পেনশন দেওয়া হবে না।

DA বৃদ্ধির পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের বাড়তে চলেছে বোনাস। সবাই খুব খুশি।

সংস্থার চাপে পড়ে বেশ কিছু কর্মী মামলা থেকে অব্যাহতি দেয় কিন্ত তারমধ্যে কিছু জন মনের জোরে মামলা চালিয়ে যায় আর তারপরেই খুশির খবর আসে। রায় তাদের দিকেই যায়। মুম্বাই হাইকোর্ট সমস্ত বিষয় পর্যালোচনা করে এই রায় জানায়। এরফলে সেই সংস্থা অনেকটাই চাপের মুখে পড়ে।

Employee Benefits - কর্মচারীদের সুবিধাBenefits

আগামী ৬ মাসের মধ্যে সমস্ত Dearness Allowance বা মহার্ঘ ভাতা সহ বেতন পূরণ করতে হবে। এদিকে গোয়ার এই সংস্থার কোম্পানির কর্মীদের মামলার রায় তাদের দিকে হওয়ায় পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের মনে নতুন করে আশা জেগেছে। সুপ্রিম কোর্টে রায় তাদের দিকেই যাবে এমনটাই প্রত্যাশা করছেন তারা।

অবশেষে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বেতনবৃদ্ধি ও প্রমোশন নিয়ে বিরাট সুখবর। বেতন ও সম্মান দুই বাড়বে।

তবে সেইদিন কতদিনে আসবে সেই জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। যদিও লোকসভা নির্বাচনের আগেই বড়সড় আন্দোলনের ডাক দিতে পারে রাজ্য সরকারি কর্মীরা। দেখা যাক এই রাজ্যের সরকারি কর্মীদের ভাগ্য কতদিনে সহায় হয়। সুপ্রিমকোর্টের আগামী শুনানির রায় কি হতে চলেছে জানতে চোখ রাখুন এই পেজে।
Written by Shampa Debnath.

Leave a Comment