Dearness Allowance – DA বৃদ্ধির পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের বাড়তে চলেছে বোনাস। সবাই খুব খুশি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের সরকারের বিরুদ্ধে Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে আন্দোলন প্রায় একবছরের বেশি সময় ধরে অব্যাহত রয়েছে। কেন্দ্রীয় হারে DA বৃদ্ধির দাবি জানিয়ে মিছিল, মিটিং আন্দোলন মামলা অবধি জল গড়িয়েছে। তবুও মুখ্যমন্ত্রীর DA দাবি মেটানো নিয়ে কোনো মন্তব্য করেননি। যদিও বাজেট পেশের সময় ৪ শতাংশ DA বৃদ্ধি করার ঘোষণা করা হয়। বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ১৪ শতাংশ হারে DA পেয়ে থাকেন। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA পরিমাণ ৫০ শতাংশ।

Govt Employees Dearness Allowance and Bonus Increased

মাত্র ৪ শতাংশ Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধিতে কোনো প্রতিক্রিয়া দেখান নি সরকারি কর্মীরা। বরং তাদের আন্দোলন একই অবস্থায় আছে। একটি সভায় মুখ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী তিনি বলেন Dearness Allowance বা মহার্ঘ ভাতা দেওয়া বাধ্যতামূলক নয়, এটা ঐচ্ছিক বিষয়। এমন বক্তব্যে রাজ্য সরকারি কর্মচারীদের সরকারের প্রতি আরও মনোভাব খারাপের দিকে যায়।

তাদের দাবি তারা না মেটানো পর্যন্ত আন্দোলন জারি রাখবেন এমনটাই ইঙ্গিত দেয় তারা। এদিকে সামনেই লোকসভা নির্বাচন। এই নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী রাজ্য সরকারি কর্মচারীদের (Dearness Allowance)বোনাস বৃদ্ধি নিয়ে ঘোষনা করলেন। রাজ্য সরকার রাজ্য সরকারি কর্মীদের ‘অ্যাড হক’ বোনাসের পরিমাণ বৃদ্ধি করে ৬ হাজার টাকা করলো।

এতদিন পর্যন্ত এই অ্যাড হক বোনাসের পরিমাণ ছিল ৫৩০০ টাকা। তবে এই বোনাস সকল সরকারি কর্মীদের জন্য নয়। যে সকল রাজ্য সরকারি কর্মী ৪২ হাজার টাকার কম মাসিক বেতন পায় একমাত্র তারাই এই বোনাস পাওয়ার যোগ্য। ৪২ হাজারের বেশি বেতনধারীদের এই বোনাস নয়। এমনই উল্লেখ রয়েছে বিজ্ঞপ্তিতে।

হটাৎ সরকারের তরফে এমন বোনাস বৃদ্ধির খবরে কিছুটা খুশি হলেও সরকারি কর্মীদের মূল লক্ষ্য Dearness Allowance বা মহার্ঘ ভাতা। যদিও এই বোনাস বৃদ্ধিকে বিরোধী দলনেতা লোকসভা ভোটের মুখে সরকারি কর্মচারীদের খুশি করার একটি কারণ হিসেবে দেখছে। বিশেষ করে গ্রুপ এ ক্যাটাগরির, বি ক্যাটাগরির কর্মচারীরা বোনাস পেয়ে থাকেন না।

সরকারি কর্মীদের জন্য সুখবর! অবশেষে DA নিয়ে স্বস্তির খবর শোনালো আদালত।

এছাড় এমনকি, ‘গ্রুপ সি’ স্তরের কর্মীদের বোনাস বেতন থেকেই পেয়ে যায়। তাই ৪২ হাজার টাকার নিচে বেতনভুক্ত এমন সরকারি কর্মীর সংখ্যা খুবই কম। তাই এই বোনাস বৃদ্ধির ফলে খুব বেশি সংখ্যক কর্মচারী লাভবান হবেন না। সরকারি কর্মী বাদে পেনশনভোগীরাও এই অ্যাড হক বোনাসের আওতায় পড়েন।

Employee Benefits - কর্মচারীদের সুবিধা

রাজ্যের অর্থ দফতরের অন্য একটি নির্দেশিকায় জানানো হয়েছে, যে সব কর্মচারীরা গত বছরের 30 সেপ্টেম্বর থেকে এই বছরের 1 সেপ্টেম্বরের মধ্যে অবসর গ্রহণ করেছেন এবং যাদের পেনশন 35 হাজার টাকার নীচে তারাও এককালীন ৩২০০ টাকা অ্যাড হক বোনাস বাবদ পাবেন। সূত্র মারফত জানা গেছে, রাজ্য সরকারি কর্মীদের উৎসব ভাতা ২০১৭ সালে ৩,৬০০ টাকা ছিল।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আবার DA বাড়ল! কতটা লাভ হবে সকলের?

সেটা এখন হয়ে দাড়ালো ৭০০ টাকা বাড়ানোর ফলে ৬০০০ টাকা। অর্থাৎ এই সাত বছরে ৬৭ শতাংশ উৎসব ভাতা বাড়িয়েছে মুখ্যমন্ত্রী। হিসাব অনুযায়ী এই ৭ বছরে মোট বোনাস বৃদ্ধি পেয়েছে ২,৪০০ টাকা। স্বভাবতই এই উৎসব ভাতা নিয়ে কোনো অসুবিধা নেই রাজ্য সরকারি কর্মীদের। মুখ্যমন্ত্রীর এই উৎসব ভাতা বৃদ্ধি বেশ প্রশংসার ঝড় তুলেছে রাজ্য সরকারি কর্মী মহলে। তবুও Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধিকে নিয়ে আন্দোলন তারা জারি রেখেছে।
Written by Shampa Debnath

Leave a Comment