Employee Benefits – চুক্তিভিত্তিক ও অস্থায়ী কর্মীদের জন্য সুখবর! এখন থেকে সমকাজে সমবেতন মিলবে।

অনেকসময় দেখা যায় কিছু কাজের জন্য চুক্তিভিত্তিক (Employee Benefits) কর্মী নিয়োগ করা হবে এমন বলেই ঘোষনা করা থাকে তাদের বেতন ও তেমন রেগুলার কর্মীদের থেকে অনেকটাই কম থাকে। তবে কাজের শুরুতে চুক্তিভিত্তিক কর্মী কথাটা না বলে কাজের শেষে বেতনের সময় সেটা বললে তো কর্মীরা আন্দোলন করবেই। তেমনই একটা ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, সম্প্রতি মাহান্ডি কোল্ড ফিল্ডের সংস্থা একটি টেন্ডার পায়।

Employee Benefits Permanent Job for Contract Worker

সেখানে কর্মীদের এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হচ্ছিল। এক কন্ট্রাক্টর সেই কাজ চুক্তিভিত্তিতে দিয়েছিল। তার অধীনে যে কর্মীরা কাজ করছিলেন, তারা দাবি করেন তাদের স্থায়ী কর্মীর স্বীকৃতি দিতে হবে। তাদের বেতন ও চুক্তিভিত্তক কর্মীদের মতন দেওয়া হয়েছিল (Employee Benefits).

এরপর মাহান্ডি কোল্ড ফিল্ডের কর্মীরা এই নিয়ে মামলা করেন। বিচারপতি সন্দীপ মেহতা ও বিচারপতি পামিদিঘান্তম নরসিংহের বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। সুপ্রিম কোর্ট কর্মীদের দিকেই রায় দেন। সুপ্রিম কোর্ট থেকে বলা হয় কোনো কর্মী যদি স্থায়ী কর্মীর মতন কাজ করে তাদের চুক্তিভিত্তিক বলা যাবে না (Employee Benefits).

চুক্তিভিত্তিক কর্মীদের বিরাট সুখবর। সারাদিন খাটিয়ে আর অর্ধেক বেতন নয়।

এবং কর্মীদের সম্পূর্ণ বকেয়া বেতন দিয়ে দিতে হবে। বিচার শেষে ৩২ জন কর্মীর মধ্য মাত্র ১৯ জন স্থায়ী কর্মী হিসেবে স্বীকৃতি পান। সেই মামলা যায় ইন্ডাস্ট্রিয়াল ট্রাইব্যুনালে। পুরো ঘটনা খতিয়ে দেখে ট্রাইব্যুনাল বলে, ওই কর্মীরা যে কাজ করেছেন, তাতে তাঁদের স্থায়ী কর্মী হিসেবে উল্লেখ করাই যায় (Employee Benefits).

Dearness Allowance বা মহার্ঘ ভাতা

অর্থাৎ কোনো কর্মী স্থায়ী কর্মীর মতন কাজ করলে তাকে অস্থায়ী কর্মী বলা যাবেনা। তাদের স্থায়ী কর্মীর বেতন দিতে হবে। এই রায়ের পরে কর্মীরা খুবই খুশি। এছাড়া অন্যান্য যে কর্মীরা স্থায়ী কর্মীর মতন কাজ করেও অস্থায়ী কর্মীর বেতন পান তাদের জন্যও খুশির খবর (Employee Benefits).

LIC এর লক্ষাধিক কর্মীর বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের বাড়লো? সর্বোচ্চ কত টাকা বাড়ানো হল?

কারণ এমন অনেক কোম্পানিতে দেখা যায় কিছু কর্মীদের রেগুলার খাটিয়ে চুক্তভিত্তিক বলে অল্প বেতন দিয়ে দেয়। সব কর্মীর পক্ষে মামলা করা সম্ভবপর হয়ে না ওঠায় এতদিন ধরে এভাবেই চলে আসছিল। সুপ্রিম কোর্টের এই রায়ের পরে কর্মীরা ন্যায্য মূল্য পেলো (Employee Benefits).
Written by Shampa Debnath.

Leave a Comment