Holidays – মার্চ মাসের শেষে রয়েছে একটানা ছুটি। স্কুল, কলেজ, অফিস সব বন্ধ। দেখে নিন ছুটির তালিকা।

রাজ্য সরকারি কর্মীদের জন্য খুশির খবর। এমনিতেই রাজ্য সরকারি কর্মীরা প্রত্যেক মাসেই পেয়ে যান কয়েকদিনের Holidays বা ছুটি। কথায় আছে বারো মাসে তেরো পার্বণ। আর প্রত্যেক মাসেই রয়েছে কোনো না কোনো উৎসব। আর উৎসব মানেই ছুটি আর আনন্দ। বাচ্চা থেকে বুড়ো সকলেই ছুটি কথাটা শুনলে আজও মন আনন্দে আত্মহারা হয়ে যায়। বিশেষ করে রোজকার কর্মজীবনের একঘেয়েমি কাটাতে ছুটি বেশ মন রিফ্রেশ করার কাজ করে

WB Govt Holidays List in March Months Decleared by Nabanna

অন্যদিকে রাজ্য সরকার কোনো উৎসব বাদ দেননা। প্রতিটি ধর্মের উৎসবে Holidays বা ছুটি ঘোষণা করে থাকেন। এছাড়া সম্প্রতি বেশ কয়েকটি উৎসবে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে আগের চেয়ে অনেকটাই বেশি ছুটি পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা।

এই সমস্ত নতুন সংযোজিত Holidays বা ছুটির মধ্যে উল্লেখিত হলো করম পূজা, পঞ্চানন বর্মার জন্মদিন, বিরসা মুন্ডার জন্মদিন ইত্যাদি। তবে রাজ্য সরকারি কর্মীদের একাংশ এই ছুটি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছে।

কারণ তাদের DA নিয়ে যে আন্দোলন তার কারণ কেন্দ্রের হারে DA না না পাওয়ায় তাদের সাথে মুখ্যমন্ত্রীর বৈঠকে মুখ্যমন্ত্রী বলেই ফেলেছিলেন আমরা প্রত্যেক উৎসবে ছুটি দিই। যেটা কেন্দ্রীয় সরকার দেয়না। তখন রাজ্য সরকারি কর্মীরা বলেছিলেন Holidays বা ছুটি নয় তারা DA চায়।

প্রায় 14 দিন বন্ধ থাকবে ব্যাংক! এক নজরে ছুটির তালিকা দেখে নিন।

তবে সম্প্রতি নতুন বাজেট পেশের সময় ৪ শতাংশ DA বৃদ্ধি করেছিলেন। যাইহোক DA মনের মতন না হলেও Holidays বা ছুটি ঘোষণা করা মানে ছুটি কিভাবে উপভোগ করবেন সেটাই ভাবার। কোন কোন দিন কি কারণে ছুটি থাকছে দেখে নিন রাজ্য সরকার কর্তৃক ছুটির তালিকায়।

Holidays বা ছুটি
  • সোমবার – ২৫শে মার্চ দোল ও হোলি
  • বৃহস্পতিবার – ২৮শে মার্চ পবিত্র মৌন্ডি।
  • রবিবার – ৩১শে মার্চ ইস্টার।

পশ্চিমবঙ্গে টানা ছুটি থাকবে। কারা পাবে? কবে থেকে শুরু? এখনই দেখে নিন।

এবছর দোল ও হোলি একইসঙ্গে পড়েছে। তাই একদিন ছুটি থাকবে। তবে যেহেতু সোমবার দোল পড়েছে তাই আগের শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি থাকবে। তাই দোলে কাছে পিঠে বিশেষ করে শান্তিনিকেতন ঘুরে আসতেই পারেন। তিনদিনের টানা ছুটি পরিবারের সাথে আনন্দ করে কাটিয়ে দিন। আর যদি কেউ চান শুক্রবার ছুটি নিয়ে টানা ৪ দিনের লম্বা ট্যুর করে নিতেই পারেন এই সুযোগে।
Written by Shampa Debnath.

Leave a Comment