SBI FD Interest Rate – স্টেট ব্যাংকে 31 শে মার্চের মধ্যে এইকাজ করলেই মিলবে ডবল সুদ ও ট্যাক্স ছাড়।

বর্তমানে প্রত্যেক ব্যক্তির কোন না কোন ব্যাংকে (SBI FD Interest Rate) অ্যাকাউন্ট থাকে। আর SBI হলো দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। এই ব্যাংকের সাথে কোটি কোটি গ্রাহক যুক্ত। SBI যেমন নিত্য নতুন স্কিম নিয়ে আসে ফিক্সড ডিপোজিটের ওপর তেমন সুদের হার ও অনেকটাই কম রাখে সাধারণ মানুষের জন্য। আপনারও যদি স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে তাহলে বাড়তি একটা সুবিধা পেতে চলেছেন।

2 Scheme for SBI FD Interest Rate Hike in 2024

কারণ SBI আরও দুটি ফিক্সড ডিপোজিট (SBI FD Interest Rate) প্ল্যান লঞ্চ করেছে যেটাতে আপনি আরও লাভবান হয়ে যেতে পারবেন। তবে এই সময়সীমা রয়েছে ৩১ মার্চ পর্যন্ত। তারমধ্যে আপনাকে এই প্ল্যানে বিনিয়োগ করতে হবে। নবীন ও প্রবীণ দুই নাগরিকদের জন্যই এই সুবিধা রয়েছে।

SBI স্পেশ্যাল এফডি স্কিম (SBI FD Interest Rate) গুলির নাম হল ‘অমৃত কলস ডিপোজিট স্কিম‘ এবং ‘উই কেয়ার ডিপোজিট স্কিম‘। তো চলুন দেখে নেওয়া যাক এই স্টেট ব্যাংকের স্কিম গুলির সুদের হার, মেয়াদ কাল ও লাভের অঙ্ক সমন্ধে আরও তথ্য।

  • অমৃত কলস ডিপোজিট স্কিম
  • উই কেয়ার ডিপোজিট স্কিম

অমৃত কলস ডিপোজিট স্কিম

এই স্কিমে আপনি ১ থেকে ২ বছরের মেয়াদে যদি টাকা বিনিয়োগ করেন তাহলে সুদের পরিমাণ হবে ৬.৮০ শতাংশ। যেটা সাধারণ FD এর থেকে অনেকটাই বেশি সুদ দিচ্ছে। এছাড়া আপনি যদি ৪০০ দিনের মেয়াদে বিনিয়োগ করেন তাহলে ৭.১০ শতাংশ সুদ (SBI FD Interest Rate) পাবেন। আর যদি আপনি একজন প্রবীণ নাগরিক হন তাহলে ৭.৬০ শতাংশ সুদ পাবেন।

বন্ধন ব্যাংক থেকে লোন নিলে সবাই পাবে এই বিশেষ সুবিধা।

উই কেয়ার ডিপোজিট স্কিম

এটি শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য করা হয়েছে। এই স্কিমে আপনি ৫ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৭.৫ শতাংশ সুদ পাবেন। যেটা সাধারণ FD এর (SBI FD Interest Rate) ক্ষেত্রে সুদের হার থাকে ৬.৫ শতাংশ। অনেকটাই বেশি লাভ আপনি পাবেন।

প্রবীণ নাগরিকরা সাধারণ FD এর তুলনায় ১০০ বেসিস পয়েন্ট বা ১ শতাংশ বেশি সুদ পাবেন। আপনি ৫ বছর থেকে ১০ বছরের (SBI FD Interest Rate) মেয়াদে বিনিয়োগ করার সুযোগ পাবেন।

HDFC FD Interest Rates বা এইচডিএফসি ফিক্সড ডিপোজিটের সুদের হার

তবে এই দুটি স্কিমে বিনিয়োগ করার সময় সীমিত। তাই যদি আপনি এই বাড়তি সুযোগ পেতে চান তাহলে ৩১ মার্চের মধ্যে এই স্কিমে বিনিয়োগ করুন। কারণ জানা যাচ্ছে মুদ্রাস্ফীতির কারণে সকল ব্যাংকে সুদের হার কমিয়ে দেওয়া হতে পারে।

শোনা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং এই ধরনের অন্যান্য দেশে মুদ্রাস্ফীতি ব্যাপকভাবে বাড়ছে। ভারতে ২০২৪ সালে মুদ্রাস্ফীতির হার ছিল ৫.০৯ শতাংশ। ২০২৪ সালের দ্বিতীয়ার্ধ থেকে সুদের হার আরও কমাতে শুরু করবে মার্কিন ফেডারেল রিজার্ভ।

ব্যাংক একাউন্ট চালু রাখতে রিজার্ভ ব্যাংকের কড়া নির্দেশ। সমস্ত ব্যাংকের গ্রাহকদের জন্য।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংকও সুদের হার কমাতে পারে বলে মনে করা হচ্ছে। তাই এই সুযোগ হাতছাড়া না করাই বুদ্ধিমানের কাজ হবে। এই উচ্চ সুদের হার থাকাকালীন সময়ে এই দুই স্কিমে বিনিয়োগ করে লাভযুক্ত রিটার্ন পান।
Written by Shampa Debnath.

Leave a Comment