Dearness Allowance – বাংলায় কেন্দ্রীয় হারে DA প্রাপ্তি! ভোটের আগেই বিরাট প্রতিশ্রুতি।

রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রীয় হারে Dearness Allowance বা মহার্ঘ ভাতা প্রাপ্তি জন্য যে দীর্ঘ আন্দোলন এখনো অবধি চালিয়ে যাচ্ছেন তাতে সরকারের কোনো রকম প্রতিক্রিয়া দেখা যায়নি। যদিও কেন্দ্র সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DA বৃদ্ধি করেই চলেছেন সেইসাথে অন্যান্য রাজ্য সরকার ও DA বৃদ্ধি করেছেন। তবে পশ্চিমবঙ্গ সরকার অনেক ভেবে চিন্তে মাত্র ৪ শতাংশ DA বৃদ্ধি করেন।

Dearness Allowance Hike of State Govt Employees

যদিও এই বর্ধিত ৪ শতাংশ Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে কোনো রকম খুশি নয় রাজ্য সরকারি কর্মীরা। তাদের প্রথম থেকেই দাবি কেন্দ্রীয় হারে Dearness Allowance বা মহার্ঘ ভাতার। যতদিন সেই দাবি না মিটছে তারা তাদের আন্দোলন একই রকম সচল রাখবেন। যদিও সামনে লোকসভা ভোট আর তাই এই আন্দোলনের প্রভাব সেই ভোটে অনেকটাই মন্দা প্রভাব ফেলবে সেই ইঙ্গিত মুখ্যমন্ত্রী ইতিমধ্যে পেয়েছেন।

এদিকে লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকার কেন্দ্র সরকারি কর্মীদের জন্য আরো ৪ শতাংশ Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করে দিলেন। বর্তমানে তারা ৪৬ শতাংশ হারে DA পেয়ে থাকেন। এরপর থেকে ৫০ শতাংশ হারে DA পাবেন। স্বভাবতই এতে কেন্দ্রীয় সরকারী কর্মীদের মুখে খুবই হাসি ফুটেছে।

এছাড়া Dearness Allowance বা মহার্ঘ ভাতা ছাড়াও অন্যান্য ভাতাও বৃদ্ধি করেছেন কেন্দ্রীয় সরকার। গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমাও বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়েছে। এছাড়া ট্রাভেল অ্যালোওয়েন্স, ক্যান্টিন অ্যালোওয়েন্স, ডেপুটেশন অ্যালোওয়েন্স, বাড়ি ভাড়া ভাতাও বৃদ্ধি করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের Dearness Allowance বা মহার্ঘ ভাতার উত্তোরত্তর বৃদ্ধি পাওয়ায় এদিকে রাজ্য সরকারি কর্মচারীদের DA তেমন একটা না বাড়ায় দিন দিন কেন্দ্র আর রাজ্যের DA পার্থক্য বেশি হয়ে চলেছে। বর্তমানে ১০ শতাংশ হারে DA পাচ্ছেন সরকারি কর্মীরা। মে মাস থেকে আরও ৪ শতাংশ বেড়ে বাংলার সরকারি কর্মীদের DA হবে ১৪ শতাংশ।

তখনও কেন্দ্র ও রাজ্যের কর্মীদের ফারাক থাকবে ৩৬ শতাংশ। এই আবহে রাজ্য সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের দাবি, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী Dearness Allowance বা মহার্ঘ ভাতার হার নির্ধারণ করতে হবে রাজ্য সরকারি কর্মচারীদের মনে আরও বড়ো আন্দোলনের ঝড় তোলার অপেক্ষায় আছেন।

কারণ তারা একবছরের বেশি সময় ধরে আন্দোলন করছেন। এর একটা শেষ হওয়া দরকার। এই প্রসঙ্গে রাজ্যসভার বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্য বলেন, এই সরকারের থেকে মানুষ কোনও মানবিকতা, সুস্থ ব্যবস্থা আশা করে না (Dearness Allowance).

4% এর পরিবর্তে 5% DA বৃদ্ধি। ভোটের আগেই মুখ্যমন্ত্রীর বড় সিদ্ধান্ত।

একটা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার মধ্যে থেকে কেন্দ্র ও রাজ্য যে সমন্বয় দেখাবে, তাও কেউ আশা করে না। এই সরকার শুধুমাত্র বাগযুদ্ধের প্রতিযোগিতায় আছে। কেন্দ্রীয় সরকারকে আক্রমণ, দেশের প্রধানমন্ত্রীকে কালিমালিপ্ত করা, তাঁর বিষয়ে বাজে শব্দ প্রয়োগ করা এর মধ্যে দিয়েই তৃণমূল সরকার চলছে।

Salary Hike - বেতন বৃদ্ধি

তিনি আরও বলেন, রাজ্য সরকারি কর্মচারীদের Dearness Allowance বা মহার্ঘ ভাতা দেওয়ার ক্ষমতা নেই বর্তমান রাজ্য সরকারের। ২০২৫ সালে নতুন সরকার গঠন হওয়ার পরে যাতে এখানকার রাজ্য সরকারি কর্মচারীরা কেন্দ্রীয় হারে ডিএ পান, পেনশনভোগীরা নিশ্চিন্তে থাকতে পারেন, সেই বিষয়ে নজর দেওয়া হবে। তবে এই সরকারের থেকে ডিএ প্রত্যাশা করার কোনও ফল নেই বলে মনে করি আমি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

অতএব কিছুটা ইঙ্গিতে বোঝাই যাচ্ছে বাংলার মানুষ চাইছে অন্য সরকার গঠন হোক। আর সেটাই হবে এটাও আশা করছে বিরোধী দল থেকে শুরু করে সাধারণ মানুষদের অনেকটাই অংশ। আর তারা সমান ভাবে প্রত্যাশী পরিবর্তী সরকার আসলে রাজ্য সরকারি কর্মীরা কেন্দ্রের হারে DA পাবেন।
Written by Shampa Debnath.

Leave a Comment