SBI Home Loan – আপনার স্বপ্নের বাড়ি বানাতে SBI হোম লোন দিচ্ছে জলের দরে।

প্রত্যেক ব্যক্তির একটি নিজের বাড়ি করার স্বপ্ন থাকে (SBI Home Loan). যে বাড়িতে বসে জীবনের শেষ দিন অবধি শান্তিতে কাটাতে পারবেন। কিন্ত আর্থিক দিক প্রত্যেক ব্যক্তির সমান নয়, অনেকে চাইলেও, স্বপ্ন দেখলেও সেই স্বপ্নের বাড়ি অধরা থেকে যায়। তবে এখন সেই স্বপ্নকে ছোঁয়া অতটাও কঠিন নয়, বিভিন্ন ব্যাংক বাড়ি তৈরির জন্য কমবেশি হোম লোন নিয়ে থাকে। তারমধ্যে SBI খুবই স্বল্প সুদে হোম লোন দিচ্ছে। আজকের প্রতিবেদনে SBI Home Loan এর খুঁটিনাটি বিষয় তুলে ধরা হলো। আপনিও যদি এমন হোমলোন নিয়ে স্বপ্নের বাড়ি তৈরি করতে চান তাহলে সম্পুর্ণ প্রতিবেদনটি পড়ুন।

SBI Home Loan at Low Interest Rates

এস বি আই তথা SBI হলো দেশের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান। দেশের অধিকাংশ মানুষ এই স্টেট ব্যাংকের সাথে আর্থিক সেভিংস এর সাথে যুক্ত। স্টেট ব্যাংক যেমন সেভিংস এর ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট এর ওপর অনেক সুদ দিচ্ছে। তেমন বাড়ি তৈরির জন্যও কম সুদে ঋণ দিচ্ছে। জানা যাচ্ছে, বর্তমানে SBI Home Loan তথা স্টেট ব্যাংকে হোম লোনের স্বাভাবিক সুদের হারের তুলনায় 65 বেসিস পয়েন্ট ছাড় দিয়ে হোম লোন দেওয়া হবে।

তবে এই সুযোগ বেশি দিন স্থায়ী হবেনা। যদিও এই বিশেষ SBI Home Loan এর অফারটি গত 31st ডিসেম্বর 2023 পর্যন্ত বৈধ ছিল। তবে গ্রাহকদের সুবিধার জন্য সেটা আরও বাড়ানো হয়েছে। তাই আপনি যদি এমন একটি সুযোগের জন্য অপেক্ষা করে থাকেন তবে আর দেরি না করে খুব দ্রুত এস বি আই ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন।

এই বিশেষ SBI Home Loan স্কিমে গ্রাহকেরা ফ্লেক্সিপে, এনআরআই, স্যালারি ক্লাস সহ সমস্ত হোম লোনের জন্য 0.65% পর্যন্ত ছাড় পান। CIBIL স্কোরের উপর নির্ভর করে হোম লোনের সুদের হার পরিবর্তিত হয়। সবচেয়ে বড় খবর হলো মাত্র 3 দিনের মধ্যে এই অফারটির আপনি হোম লোন পেয়ে যাবেন। তবে এই বিশেষ সুযোগ খুব অল্প দিনের জন্য। হোম লোন দেওয়া হয় CIBIL স্কোরের ওপর ভিত্তি করে।

CIBIL স্কোর হলো একটি তিন সংখ্যার সংখ্যা। যেটি কোনও ব্যক্তির আর্থিক বিশ্বাসযোগ্যতা এবং ইতিহাস সম্পর্কে তথ্য বিশ্লেষণ করে। এই সিবিল স্কোরের ওপর নির্ভর করেই সুদের পরিমাণ ভিন্ন হয়। যদি 300 থেকে 900 এর মধ্যে হয় তবেই কোনো ব্যক্তি সুদে ছাড় পাবেন। হোম লোন ছাড়াও পার্সোনাল লোন, ক্রেডিট কার্ড এবং গাড়ি লোন ইত্যাদি নেওয়ার সময় CIBIL স্কোর ব্যবহার করা হয়।

CIBIL স্কোরের ওপর নির্ভর করে সুদের পরিমাণ
সিভিল স্কোরের ওপর সুদের পরিমাণ নির্ভর করে তাই কোনো গ্রাহকের সিভিল স্কোর যদি 750 থেকে 800 কিংবা তার বেশি হয় তাহলে তিনি হোম লোনের ক্ষেত্রে 55 বেসিস পয়েন্ট ছাড় দিয়ে 8.60 সুদে হোম লোন পাবেন। যদি এই ছাড় না দেওয়া হতো তাহলে সুদের হার 9.15 শতাংশ হতো। কোনো গ্রাহকের সিভিল স্কোর 700 থেকে 749 এর মধ্যে হলে হোম লোনের ক্ষেত্রে 0.65 শতাংশ ছাড় পাবেন।

রাজ্য সরকারের নতুন প্রকল্প। বাংলার মহিলারা প্রতিমাসে পাবে 9000 টাকা।

তাই SBI Home Loan এর ক্ষেত্রে সুদের হার হবে 8.70 শতাংশ। ছাড় না পেলে 9.35 শতাংশ হারে সুদ দিতে হতো। তবে গ্রাহকের সিভিল স্কোর 650-699 এবং 550-549 এর মধ্যে হলে তিনি কোনো ছাড় পাবেন না। এক্ষেত্রে 9.45 শতাংশ ও 9.50 শতাংশ হারে হোম লোন পাবেন। অন্যদিকে সিভিল স্কোর 151 থেকে 200 এর মধ্যে হলে 65 বেসিস পটেন্ট ছাড় দিয়ে মাত্র 8.70 শতাংশ সুদের হারে হোম লোন পাওয়া যাবে।

যুবশ্রী প্রকল্প বা Yuvashree Prakalpa

এতটা ছাড় দিয়ে একমাত্র এস বি আই গ্রাহকদের জন্য হোম লোন দিচ্ছে। এই সুবর্ণ সুযোগ হাতছাড়া না করে কাজে লাগান। আর আপনার স্বপ্নের বাড়ি তৈরির জন্য প্রথম ধাপ অতিক্রম করুন। আরও বিস্তারিত ভাবে জানতে নিকটবর্তী এস বি আই ব্রাঞ্চে গিয়ে কথা বলুন। এখন অনেক ব্যক্তি সুদের হারের বৃদ্ধির জন্য লোন নিতেই চায়না কোনো আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক থেকে।

বাজেটে বড় ঘোষণা। 11 কোটি মানুষ পাবে 1 লাখ টাকা করে। স্টেট ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

তবে এতটা কম সুদে এই কয়েকদিনের বিশেষ অফার দেওয়া হচ্ছে গ্রাহকরা যাতে ব্যাংক থেকে ঋণ নিতে আগ্রহী হন (SBI Home Loan). সেই সীমিত দিনের সুযোগ হাতছাড়া না করে কাজে লাগান। আর আপনার স্বপ্ন বাস্তবায়িত করুন। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের পেজ লাইক দিয়ে সাথে থাকুন।
Written by Shampa Debnath.

Leave a Comment