Gold Buying – সোনা তো কিনছেন, কিন্তু সোনা কেনার সঠিক নিয়ম জানেন তো? না জানলেই বিপদ।

সোনা এমন এক ধাতু যেটার প্রয়োজন হয় অনেক কারণেই। এমনকি সোনা কিনলে (Gold Buying) সেটা কখনো ক্ষতি হয়না। ঘরে রেখে দিলেও ভবিষ্যতের আপদকালীন টাকার বিকল্প হলো এই স্বর্ন ধাতু। এছাড়া বিবাহ, অন্নপ্রাশন এ সোনা ছাড়া সেই অনুষ্ঠান সম্পূর্ণ হয়না। তাছাড়া নারী হোক বা পুরুষ সোনার প্রতি আলাদাই একটা আকর্ষণ অনুভব করেন। তাই সোনা কেনাটা স্বাভাবিক একটা ব্যাপার অনেকেই মনে করেন। কিন্ত সোনা কেনার আগেও কিছু নিয়ম খেয়াল রাখা প্রয়োজন। জেনে নেওয়া যাক সেই নিয়মগুলো কি কি?

Do You Know Gold Buying Rules?

আমরা জানি, কিছুদিন আগেই 2000 টাকার নোট ব্যান্ড করা হয়েছিল। তাই সেই সময় যাদের কাছে 2000 টাকা ছিল অনেক তারা ভেবেছিলেন সোনার গয়না কিনে রাখবে (Gold Buying) সেই টাকা দিয়ে। তাতে ঘরেই টাকাটা একরকম ভাবে থাকলো। এবং তখন সোনার দোকানে অনেক ভিড় জমেছিল। শোনা যায় সোনার গহনায় দাম ও বৃদ্ধি পেয়েছিল। কিন্তু আপনি কি জানেন সরকারি নির্দেশ অনুযায়ী ট্যাক্সের যাচাই বাছাই মেনে কত গ্রাম সোনা আপনার বাড়িতে রাখতে পারেন?

এছাড়া সরকার এই সোনার গয়নার উপর কেমন আয় কর ধার্য করে। আপনার বাড়িতে আপনি নিজের অর্থে কেনা সোনার গয়না রাখতেই (Gold Buying) পারেন। কিংবা কোন আত্মীয় থেকে উপহার পাওয়া সোনাও থাকতেই পারে। কিন্তু আপনার কেনা গয়নার সাথে আপনার আয়ের উৎস মিল থাকতে হবে। অর্থাৎ আপনি যে পরিমাণ আয় করেন তার চেয়ে বেশি অর্থের সোনা যদি আপনার ঘরে রাখেন সেটা বেহিসেবী।

সরকার থেকে কখনো যদি আপনার কেনা গয়নার আয়ের উৎস জানতে চায় সেটার যথাযথ উত্তর দেওয়া আপনার অবগত থাকতে হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স এর কিছু মতামত রয়েছে। তারা বলেন আপনার বাড়িতে একটা পরিমাণ অবধি সোনার গয়না আপনি রাখতে পারেন নিশ্চিন্তে। সেখানে সরকারকে সেই সোনা কেনার আয়ের কোনো প্রমাণ দেখাতে হয়না। কিন্তু সেই পরিমাণ টুকু কতটা সেটা জানা দরকার। তাহলে জেনে নিন সেই সম্পর্কে।

একজন বিবাহিত মহিলা 500 গ্রাম সোনা নিজের কাছে রাখতে পারেন। একজন অবিবাহিত মহিলা 250 গ্রাম সোনা নিজের কাছে রাখতে পারেন। একজন পুরুষ 100 গ্রাম সোনা নিজের কাছে রাখতে পারেন।
এই পরিমাণ সোনা যদি নিজের কাছে থাকে তাহলে সরকার থেকে সেই সোনা বাজেয়াপ্ত করতে পারবেনা। কিন্ত এই পরিমাণ থেকে বেশি হলে সেক্ষেত্রে সরকার বিভিন্ন স্টেপ নিতে পারে।

তাই সোনা রাখতে এই পরিমাণ গুলো দেখে নেবেন। না হলে বিপদে পড়তে পারেন। আপনি যদি কোনো অনুষ্ঠানে বা এমনই উপহার স্বরূপ কোনো আত্মীয় বা বন্ধুর কাছ থেকে সোনা পেয়ে থাকেন তবে সেটি করযোগ্য বলে বিবেচিত হবে না। তবে এই উপহার স্বরূপ সোনা যখন আপনি বিক্রয় করার সিদ্ধান্ত নেবেন তখন এর উপর মূলধন লাভ কর প্রযোজ্য হবে। আপনি যদি তিন বছরের কম সময় ধরে সোনা রাখেন তবে এসটিসিজি ট্যাক্স প্রযোজ্য হবে।

22 জানুয়ারি রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে হাফ ডে ছুটি ঘোষণা করলো কেন্দ্র।

তবে আপনি যদি তিন বছরের বেশি সময় ধরে রাখার পরে এটি বিক্রি করতে চান তবে এলটিসিজি ট্যাক্স প্রযোজ্য হবে। আর আপনি সোনা বিক্রির পর যে লাভ টুকু পাবেন সেটাতেও কর যুক্ত থাকবে। তাই সোনা রাখবেন নিশ্চই আপনার নিকট তবে সেক্ষেত্রে সরকারের নির্দেশ মেনে সেই পরিমাণ টুকু রাখুন। নইলে আপনিও বিপদে সম্মুখীন হতেই পারেন। সোনা রাখার মতই কেনার উপরেও কিছু নিয়ম জারি করেছে আয়কর দপ্তর (Gold Buying).

Ram Mandir বা রাম মন্দির

একটি নোটিশ ও আয়কর দপ্তর পেশ করেছিলেন তাতে লেখা ছিল কোনো ক্রেতা যদি 10 লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সোনা কেনেন তাহলে সোনার দোকানদার অর্থাৎ সেই ব্যক্তির পরিচিতির প্রমাণ অর্থাৎ প্যান বা আধার গ্রহণ করতে বাধ্য থাকবেন। আয়কর বিভাগের আইন 1961 সালের ধারা 269ST অনুসারে একজন ব্যক্তিকে একদিনে 2 লক্ষ টাকার বেশি সোনার গয়নার ক্ষেত্রে লেনদেনের অনুমতি দেওয়া হয়না (Gold Buying).

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো? এখনি দেখে নিন।

কোনো ব্যক্তি যদি নিয়ম না মেনে এর চেয়ে বেশি সোনা কেনেন তাহলে আয়কর বিধি 271D ধারার আওতায় মোট মূল্যের ভিত্তিতে জরিমানা দিতে হবে। তাই সোনা কেনার আগে এইসব নিয়মগুলো একটু যাচাই করে নেবেন। সেভাবেই সোনা ক্রয় করুন যাতে আয়কর দপ্তর আপনাকে কোনো রকম জরিমানা করতে না পারে। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের পেজ ফলো করুন (Gold Buying).
Written by Shampa Debnath.

Leave a Comment