Yogashree Scheme – বছরের শুরুতেই যোগ্যশ্রী প্রকল্প চালু করলন মুখ্যমন্ত্রী! কারা কারা আবেদন যোগ্য জেনে নিন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই রাজ্যের জন্য নানাবিধ প্রকল্প ব্যাবস্থা চালু করেছেন। যেগুলোর মধ্যে কিছু প্রকল্প (Yogashree Scheme) খুব সাড়া ফেলেছে সাধারণ জন জীবনে। যেমন – লক্ষ্মীর ভান্ডার, যুবশ্রী, রূপশ্রী, কন্যাশ্রী, বিধবা ও বার্ধক্য ভাতা প্রমূখ। এই প্রকল্প গুলোতে যাদের নাম নিযুক্ত রয়েছে তাদের প্রতি মাসে কিংবা এককালীন টাকা দেওয়া হয় ব্যাংকের মাধ্যমে। এই অর্থ পেয়ে যেমন মহিলারা নিজেদের জন্য কিছু আর্থিক সহায়তা পেয়েছে। তেমনই বয়স্ক ও বিধবারা তাদের হাতে প্রত্যেক মাসে অল্প হলেও নির্দিষ্ট অর্থ পেয়ে থাকেন।

WB Yogashree Scheme Apply Online

এছাড়া যে সমস্ত যুবক যুবতীরা পড়াশুনা করেও বেকার হয়ে রয়েছেন তাদের জন্যও রয়েছে নির্দিষ্ট ভাতা। কোনো দরিদ্র পরিবারের মেয়ের বিয়ে হলে তাকেও এককালীন টাকা দেওয়া হয় রূপশ্রী প্রকল্পের মাধ্যমে। এতে অনেক দরিদ্র পরিবারের পিতার আর্থিক সহায়তা হয়েছে। ঠিক এইসব প্রকল্পের মতই আরেকটি নতুন প্রকল্পের উদ্ধোধন করলেন মুখ্যমন্ত্রী (Yogashree Scheme).

দুপুরে বেলা 12 টা বেজে 30 মিনিটে ধনধান্য পেক্ষাগৃহে নতুন এক প্রকল্পের শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই প্রকল্পের নাম হলো যোগ্যশ্রী প্রকল্প তথা Yogashree Scheme. এই প্রকল্প দেওয়া হবে মূলত রাজ্যের অনগ্রসর তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের জন্য।পশ্চিমবঙ্গে সরকারি চাকরি পরীক্ষা দিতে হলে একটা ফিস দিতে হয় ফ্রম ফিলাপের সময়।

এই Yogashree Scheme এর মাধ্যমে কোনো তপশিলি জাতির ও আদিবাসী ছাত্র ছাত্রী যদি বিনামূল্যে সরকারি চাকরির প্রবেশিকা পাবেন। এছাড়া থেকে JEE, NEET ও WB JEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে নতুন প্রকল্পের মাধ্যমে। 2011 সাল থেকে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক প্রকল্পের সূচনা করে আসছেন। আর এই প্রকল্প গুলো চালু হওয়ায় রাজ্যের মানুষজন অনেক সুবিধা পাচ্ছেন।

তবে এতদিন রাজ্যের মেধাবী পড়ুয়াদের জন্য কোনো প্রকল্প চালু ছিলনা। অনেক দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র ছাত্রী থাকে যারা অর্থের অভাবে কোনো বড়ো ইনস্টিটিউশনে পড়তে পারেনা। বড়ো চাকরি পরীক্ষার প্রশিক্ষণ নিতে পারেনা তাদের জন্য চিন্তা করেই মূলত এই প্রকল্প ব্যাবস্থার সূচনা করলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানান এই চাকরির পরীক্ষার ট্রেনিংয়ের জন্য জেলায় দুটি করে মোট 46 সেন্টার করা হচ্ছে।

সেখানে 1440 জন তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়ারা প্রশিক্ষণ নিতে পারবে বলে জানা যাচ্ছে। রাজ্য সরকার জানিয়েছে, গত দুবছরে 20880 জন ছাত্র ছাত্রীর মধ্যে 2254 জন টেকনিক্যাল কোর্সে, 8 জন IIT তে, 14 জন NIT তে, 34 জন MBBS কোর্সে ভর্তি হয়েছে। কিন্ত অনেক দরিদ্র পরিবার থেকে উঠে আসা মেধাবী পড়ুয়ারা চাইলেও অর্থের অভাবে সেভাবে পরীক্ষা ফিস দিতে কিংবা পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিতে পারতোনা।

এই সরকারি প্রকল্পে টাকা দেওয়া শুরু হল রাজ্যে। টাকা ঢুকবে কবে?

তবে এই বছর থেকেই রাজ্যজুড়ে তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়ারা Yogashree Scheme এ বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাবে। সেখানে বিভিন্ন সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা, ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থায় গ্রুপ B, C এবং D পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের জন্য 300 ঘণ্টার এবং ছ’মাসের এই কোর্সের জন্য 4 ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের ব্যবস্থা থাকবে।

Rupashree Prakalpa (রূপশ্রী প্রকল্প)

বিশেষ করে এইসব Yogashree Scheme এ আবেদন করার জন্য মুখ্যমন্ত্রী এখন দুয়ারে সরকার ক্যাম্প স্থাপন করেছে জেলার ব্লকে ব্লকে। সেখানে গিয়েই নিজের ডকুমেন্ট সাবমিট করে নির্দিষ্ট প্রকল্পের ফ্রম নিয়ে ফিলাপ করলেই আবেদন করা যাবে খুব সহজে। ফেব্রুয়ারি মাস থেকেই এই প্রকল্পের জন্য আবেদন জমা নেওয়া হবে। আপনিও যদি এস সি, এস টি ক্যাটাগরির পড়ুয়া হয়ে থাকেন আর ভেবে থাকেন JEE, NEET ও WB JEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ নেবেন কিন্ত অর্থের জন্য পারছিলেন না তাহলে আর চিন্তা নেই।

কেন্দ্রের সবচেয়ে বড় স্কলারশিপ! আবেদন করলেই পাবে 70 হাজার

যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে আবেদন করুন আর পেয়ে যান বিনামূল্যে চাকরির প্রশিক্ষণের সুযোগ। এই প্রকল্পের উদ্ধোধন এর জন্য আদিবাসী ও তপশিলি সম্প্রদায়ের পড়ুয়ারা অনেকটাই খুশি। তাদের জন্য নতুন একটি পথ খুলে গেলো। এমন আরও নিত্য নতুন প্রকল্পের খবরের আপডেট পেতে নিয়মিত এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

Leave a Comment