Rupashree Prakalpa – সরকারের এই প্রকল্পে প্রতি মাসে পাবেন 15 হাজার টাকা! আবেদনের পদ্ধতি জেনে নিন।

রাজ্য সরকারের তরফ থেকে অনেক রকম প্রকল্প ব্যাবস্থার মাধ্যমে রাজ্যের মানুষজন উপকৃত হচ্ছেন। সবথেকে বেশি উল্লেখযোগ্য হলো লক্ষ্মীর ভান্ডার, Rupashree Prakalpa তথা রূপশ্রী, কন্যাশ্রী, বিধবা ও বার্ধক্য ভাতা। এই প্রকল্প গুলো বাংলার নিম্ন মধ্যবিত্ত জনসাধারণের জীবন যাত্রাকে কিছু হলেও উন্নত করেছে। মাসে মাসে যে টাকা এই প্রকল্পগুলোর মাধ্যমে জনসাধারণের ব্যাংক অ্যাকাউন্টে ঢোকে তাতে তাদের অল্প হলেও মাসিক ইনকামের ব্যাবস্থা হয়েছে।

West Bengal Rupashree Prakalpa Recruitment 2024

এবার আপনি এই খবরে আরও খুশি হবেন যে মাসে আপনি 15 হাজার টাকা পেয়ে যাবেন রূপশ্রী প্রকল্পের হাত ধরে। কি ভাবছেন কিভাবে? সম্পূর্ণ প্রতিবেদনটি পড়তে হবে তাহলে, আর জেনে নিন কিভাবে আবেদন করলে মাসে পেয়ে যাবেন 15 হাজার টাকা?

এটি আসলে রূপশ্রী প্রকল্পের তথা Rupashree Prakalpa এর অন্তর্গত একটি চাকরি। আর এই চাকরি করেই আপনি মাসে 15 হাজার টাকা ইনকাম করতে পারবেন। এরজন্য আপনার কিছুটা শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

  • শিক্ষাগত যোগ্যতা
  • পদের নাম ও বেতন সীমা
  • বয়সসীমা
  • আবেদন পদ্ধতি
  • আবেদন প্রক্রিয়া

শিক্ষাগত যোগ্যতা

এই রূপশ্রী প্রকল্প তথা Rupashree Prakalpa এ আবেদন করার জন্য প্রার্থীকে কমার্স অনার্স গ্র্যাজুয়েট ডিগ্রী থাকতে হবে সেই সাথে কম্পিউটারে জ্ঞান থাকা আবশ্যিক। কারণ এটি সম্পূর্ণ কম্পিউটার বেসিস জব। বিশেষ করে মাইক্রোসফ্ট অফিস সমন্ধে ধারণা থাকতে হবে। এমনকি স্প্রেড শিড, ট্যালি ও প্রেজেন্টেশন প্যাকেজের কাজও জানতে হবে।

পদের নাম ও বেতন সীমা

Rupashree Prakalpa আবেদনকারীদের অ্যাকাউন্ট্যান্ট পদে নিয়োগ করা হবে। তবে জানিয়ে রাখা ভালো এটি চুক্তিভিত্তিক কাজ। 1 বছরের জন্য নিয়োগ করা হবে। মাসে 15 হাজার টাকা করে বেতন দেওয়া হবে। একমাত্র তপসিলি ক্যাটাগরির ব্যক্তিরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা

এই প্রকল্পে 40 বছরের বেশি কেউ আবেদন করতে পারবেন না। বয়সের প্রমাণের জন্য মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেখতে চাওয়া হবে।

2017 সাল থেকে চাকরি পাওয়া সমস্ত শিক্ষক বিপদে। 10 দিনের মধ্যে লিস্ট জমা করার নির্দেশ।

আবেদন পদ্ধতি

আবেদন পদ্ধতি সম্পূর্ণ অফলাইন প্রক্রিয়াতে হবে। পশ্চিম মেদিনীপুর জেলা প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটে (DPMU) সোশ্যাল ওয়েলফেয়ার সেকশনের আওতাধীন রূপশ্রী প্রকল্প সেলে ‘ড্রপবক্স’ রাখা থাকবে। সেখানেই জমা দিতে হবে আবেদন পত্র। শনিবার, রবিবার ও সরকারি ছুটির দিন বন্ধ থাকবে অফিস। তাই এই দিনগুলো বাদে গিয়ে জমা দিতে হবে।

Holidays in January 2024 (২০২৪ সালের জানুয়ারি মাসের ছুটি)

এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে মেদিনীপুর ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অ্যান্ড কালেক্টর অফিস। তাই শুধুমাত্র মেদেনিপুর জেলাতেই নিয়োগ করা হবে। এছাড়া আবেদনকারীকে ভারতীয় হতে হবে তাই প্রমাণ স্বরূপ ভোটার আই কার্ড দেখাতে হতে পারে।

আবেদন প্রক্রিয়া

এই চাকরির জন্য লিখিত পরীক্ষা, কম্পিউটার পরীক্ষা ও ইন্টারভিউ নেওয়া হবে। লিখিত পরীক্ষায় 100 নম্বর, কম্পিউটার পরীক্ষায় 40 নম্বর ও ইন্টারভিউয়ে 10 নম্বর থাকবে। মোট 150 নম্বরের পরীক্ষা হবে। সব পরীক্ষা মিলিয়ে যার প্রাপ্ত নম্বর বেশি থাকবে তাকেই যোগ্য বলে বিবেচিত করা হবে।

নতুন বছরে মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। আবেদন কিভাবে করবেন?

আজকালকার চাকরির বেহাল অবস্থায় আপনি যদি গ্রাজুয়েট হয়ে বাড়িতে বসে থাকেন তাহলে সেই সময়টা নষ্ট না করে এই চাকরির জন্য আবেদন করা যেতেই পারে। 1 বছরের জন্য মাসিক একটা ভালো বেতন আপনার পকেটে এসে যাবে। এতে আপনারই একটা ইনকাম হয়ে যাবে। সাথে 1 বছরের কাজের একটা দক্ষতা এসে যাবে যার মাধ্যমে পরিবর্তী কোনো পরীক্ষায় এই দক্ষতা কাজে এসে যাবে। তাই আপনি এই কাজটির জন্য আবেদন করতে চাইলে দ্রুত করে ফেলুন।
Written by Shampa Debnath.

Leave a Comment