LPG Gas eKYC – রান্নার গ্যাসের KYC মাত্র 5 মিনিটে সেরে ফেলুন। লাইনে দাড়াতে হবে না।

গ্যাস সিলিন্ডার (LPG Gas eKYC) নিয়ে নিত্যনতুন নিয়ম এসেই চলেছে। আর সামনেই নতুন বছর তাই এই বছরের শেষের মধ্যেই অনেক নতুন নিয়ম অনুযায়ী কিছু কাজ সেরে ফেলতে হবে নাহলে আগামী বছর থেকে সমস্যায় পড়তে হবে আপনাকে। আপনি যদি Indane গ্রাহক হয়ে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য। আপনি কি e-KYC ফ্রম জমা দিয়েছেন? না দিয়ে থাকলে সেটা দিতে হবে এই মাসের মধ্যে। কিন্ত এই e-KYC ফ্রম জমা দিতে গিয়ে গ্যাস অফিসের সামনে রোজ রোজ লম্বা লাইনে দাড়াতে হচ্ছে আপনাকে।

LPG Gas eKYC Process From Your Mobile Phone.

কিন্ত আপনাকে আর লাইনে দাড়াতে হবেনা। ঘরে বসেই অনলাইনে LPG Gas eKYC ফ্রম ফিলাপ করে অনলাইনে আপডেট করতে পারবেন। এলপিজি উজ্জ্বলা যোজনার আওতায় থাকা মহিলাদের জন্য নতুন করে সমস্ত ডকুমেন্ট জমা করার জন্য ও বায়োমেট্রিক সম্পন্ন করার জন্য গ্যাস অফিসের সামনে লাইন পড়ছে। এই কাজটি না করলে নতুন বছর থেকে ভর্তুকি পাবেন না এই গ্রাহকরা। তাই এতটাই ভিড় পড়ছে গ্যাস অফিসে।

তবে এখনো অনেকের মনে একটা ভীতি জন্ম নিয়েছে যে এই LPG Gas eKYC কাজটি না করলে গ্যাস সিলিন্ডার পাওয়া বন্ধ হয়ে যাবে কিনা। অনেকেই অসুস্থ থাকার জন্য লাইন দিতে পারছেন না। এদিকে আবার অনেকে মনে করছেন গ্যাস বুকিং করার পর গ্যাস সিলিন্ডার ডেলিভারি বয় বাড়িতে গ্যাস সিলিন্ডার দিতে আসার সময় বায়োমেট্রিক নিয়ে যাবে গ্রাহকের কাছ থেকে। তাই নিশ্চিন্ত ভাবে বাড়িতে বসে আছেন।

কিংবা হয়তো এখনও কিছু গ্রাহকের কাছে এই সংক্রান্ত কোনো আপডেট যায়নি। তাই তারা জানেনই না। কিন্তু কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছেন ডিসেম্বর ২০২৩ সালের মধ্যেই LPG Gas eKYC সেরে ফেলতে হবে। নইলে ভর্তুকি বন্ধ হয়ে যাবে আগামী বছর থেকে। যেহেতু গ্যাস অফিসে প্রচুর মানুষের জমায়েত হচ্ছে তাই গ্যাস অফিসের আধিকারীকরা হিমশিম খাচ্ছেন ভিড় সামলাতে তাই ইন্ডেন গ্যাস সংস্থার গ্রাহক সেবা প্রতিনিধি জানায় মোবাইল অ্যাপের মাধ্যমেই সেরে ফেলা যাবে বায়োমেট্রিক আপডেট এর কাজটি।

এর জন্য নিজের কাছে থাকা স্মার্টফোনে দুটি অ্যাপ ডাউনলোড করতে হবে। সেই অ্যাপ দুটি হল Indian Oil one এবং Aadhaar Face RD. এই দুটি অ্যাপ ইনস্টল করেই সেরে ফেলতে পারবেন বায়োমেট্রিক আধার সংযুক্তিকরণ (LPG Gas eKYC). তাই আমরা এই প্রতিবেদনে জানাচ্ছি সেই নিয়ম স্টেপ বাই স্টেপ। সবার প্রথম আপনাকে আপনার ফোনে অ্যাপ দুটি ইন্সটল করতে হবে।

এরপর Indian Oil One অ্যাপে প্রথমেই লগইন করতে হবে এবং একাউন্ট করা না থাকলে একটি একাউন্ট বানিয়ে নিতে হবে। এরপর এই অ্যাপে থাকা একদম উপরের তিনটি দাগ দেখা যাবে। সেই মেনু অপশনে ক্লিক করলে দেখা যাবে My Profile অপশনটি। সেখানে ক্লিক করার পর যে পেজ খুলবে তার নিচের দিকে স্ক্রল করলে দেখা যাবে LPG Gas eKYC অপশন। সেখানে ক্লিক করার পর যে শর্ত দেওয়া থাকবে তাতে টিক দিতে হবে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এরপর মোবাইলটি গ্রাহকের মুখের সামনে ধরতে হবে ঠিক সেলফি তোলার মতো অর্থাৎ মুখের স্ক্যান করতে হবে।
ফোনটি মুখের সামনে ধরার পর চোখের পাতা একবার বন্ধ করে খুলতে হবে। চোখের পাতা বন্ধ করে খুললেই নিজে থেকে ছবি উঠে যাবে এবং তা Indane সংস্থার সার্ভারে আপলোড হয়ে যাবে। এতেই আপনার বায়োমেট্রিক (LPG Gas eKYC) কাজ সম্পন্ন হয়ে যাবে।

ট্রেনের টিকিট বুকিং নিয়ে গুরুত্বপূর্ণ খবর, সকল নিত্যযাত্রীরা আজই জানুন।

কিন্ত বায়োমেট্রিক আপডেট হলো কিনা জানতে LPG Gas eKYC স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। এইভাবে খুব সহজ পদ্ধতিতে কোনো লাইনে দাঁড়ানোর ঝামেলা ছাড়াই বাড়িতে বসে নিজের এলপিজি গ্যাসের সঙ্গে আধার বায়োমেট্রিক সংযুক্তিকরণ কাজটি করতে পারবেন। আর এই সামান্য কাজের জন্য আপনাদের আর ঘণ্টার পর ঘণ্টা আর লাইনে দাঁড়াতে হবে না। আরও এই ধরনের কোনো খবর পেতে এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

Leave a Comment