Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

সবচেয়ে সহজলভ্য ও আরামদায়ক যান হলো ট্রেন আর এই ট্রেনে উঠতে গেলে ট্রেনের টিকিট (Train Ticket) এর প্রয়োজন পরে। কাছে হোক কিংবা দূরে যেখানেই যাওয়া হয় ট্রেনের কথাই সবার আগে আমাদের মনে পরে। ট্রেন এতটাই দ্রুতগামী যান আর ট্রেনের ভাড়া এতটাই কম যে সকল মানুষের পক্ষে এই ট্রেন সফর খুব একটা সমস্যার হয় না। কিন্তু ট্রেনে উঠলে কিছু নিয়ম কানুন মানতে হয় ট্রেন যাত্রীদের। ট্রেনের মধ্যে অযথা নোংরা করা কিংবা ধূমপান করা যায়না।

Train Ticket New Rule For All Customers.

আর এই নিয়ম গুলো না মানলে কড়া শাস্তি পেতে হয়। তেমনি ট্রেনে Train Ticket না কেটে উঠলেও জরিমানা সমেত শাস্তি পেতে হয়। তবুও অনেকেই ইচ্ছাকৃত কারণে অথবা তাড়াহুড়োয় টিকিট না কেটেই ট্রেনে উঠে পড়ে। আর এই জন্য সেই যাত্রীকে ২৫০ টাকা জরিমানা দিতে হয়। তার সাথে আপনি কত কিলোমিটার যাত্রা করেছেন, সেই দূরত্ব অনুযায়ী Train Ticket দিতে হয়।

আর কেউ যদি টাকা দিতে অস্বীকার করে সে ক্ষেত্রে সেই ব্যক্তিকে রেলওয়ে প্রোটেকশন ফোর্সের হাতে তুলে দেওয়ার নিয়ম আছে। রেলওয়ে আইনের (Indian Railway Act) ১৩৭ ধারায় সেই ব্যক্তিকে আটক করে রাখার নিয়ম ও আছে। যদি ম্যাজিস্ট্রেটের সামনে সেই ব্যক্তিকে পেশ করা হয় তখন তাকে ১০০০ টাকা অবধি জরিমানা দিতে হবে এমনই কঠোর (Train Ticket) নিয়ম করা রয়েছে।

আর যদি আপনি ই-টিকিট (E-Train Ticket) সঙ্গে করে যাত্রা করেন ট্রেনে তাহলে সঙ্গে অবশ্যই পরিচয়পত্র আপনার সঙ্গে থাকতে হবে। কোনো কারণে যদি পরিচয়পত্র আপনি দেখাতে না পারেন তাহলে আপনাকে বিনা Train Ticket যাত্রী হিসাবেই গণ্য করা হবে এবং একই জরিমানা নেওয়া হবে। এদিকে আপনি যদি হাফ টিকিটে ভ্রমণ করেন বা সাধারণ শ্রেণীর টিকিট কেটে প্রথম শ্রেণির কামরায় ওঠেন বা আপনার সঙ্গে থাকা সন্তানের টিকিট না থাকে, এমন পরিস্থিতিতে আপনাকে ন্যূনতম ২৫০ টাকা জরিমানা দিতে হবে।

DA Hike News (মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা)

তাই মাত্র এই কয়টি টাকার জন্য Train Ticket না কেটে ট্রেনে ভ্রমণ করবেন না। আপনি যদি ধরা পড়েন তাহলে সকলের সামনে আপনার সম্মান শুধু নষ্ট হবে তাই নয়, আপনি একটি অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়বেন। সাথে আপনার টিকিটের মূল্যর থেকে আপনার জরিমানার অর্থ অনেক বেশি হবে। তাই নিজের সম্মান বাঁচাতে আর অল্প টাকায় একটা টিকিট কেটে নিয়ে তবেই ট্রেন ভ্রমণ করুন।

মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে নতুন প্রকল্প আনল সরকার। কীভাবে আবেদন করবেন?

এতে আপনি বাঁচবেন আর রেল (Railway) আপনাকে আপনার গন্তব্য স্থানে পৌঁছিয়ে দেওয়ার জন্য নির্দিষ্ট ভাড়া আপনার কাছ থেকে নেবে। আর একজন জাগরূক নাগরিক হওয়ার জন্য সকলের উচিত যে আমাদের সকলের উচিত যে Train Ticket কেটে নিয়ে তবেই ট্রেনে ওঠা। কারন এর ফলে আমরা সকলে মিলে একটা সভভ সমাজ তৈরি করতে সামর্থ্য হব।
Written by Shampa Debnath.

বাইকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে নতুন ই স্কুটার। ফিচার, মাইলেজ, দাম

Leave a Comment