New Govt Rules – 1st ডিসেম্বর থেকে দেশ জুড়ে চালু হচ্ছে নতুন সাতটি নিয়ম, না জানলে বিপদে পড়বেন।

New Govt Rules In India.

নতুন বছর আসতে আর বেশি দেরি নেই। আর নতুন বছর মানে যেমন নতুন আশা, নতুন (New Govt Rules) করে স্বপ্ন দেখা তেমন রাজ্য ও কেন্দ্র সরকারও কিছু নিয়মেও পরিবর্তন আনতে চলেছে নতুন ভাবে। যেগুলো আপনার জীবনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিয়মগুলো জানা আপনার আবশ্যিক দরকার। দেখে নেওয়া যাক কোন নিয়ম গুলো পরিবর্তন হলো।

গ্যাস জ্বালানির দামে পরিবর্তনঃ
রাখী পূর্ণিমার পরেই নরেন্দ্র মোদী এল পি জি গ্যাসের দাম কমিয়েছিল অনেকটাই। বর্তমানে ৯২৯ টাকায় পাচ্ছেন আমজনতা। আর উজ্জ্বলা যোজনার আওতায় যুক্ত রয়েছেন যারা তাদের জন্য আরও কম মূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী। তাদের জন্য সরকার ৩০০ টাকা ভর্তুকি দিয়ে দেওয়ার জন্য মাত্র ৬২৯ টাকায় পেয়ে যাচ্ছেন রান্নার গ্যাস। এই দাম বৃদ্ধির ফলে (New Govt Rules) অনেকটাই আর্থিক সুবিধা পাচ্ছেন আমজনতা। রাখী পূর্ণিমার পরে আর গ্যাসের দাম বৃদ্ধি বা কমানো নিয়ে কোনো আপডেট আসেনি। কিন্ত শোনা যাচ্ছে ডিসেম্বরে আবারও আরও কমতে পারে এল পি জি গ্যাস সিলিন্ডারের দাম। তাই এই খবরটি আপনাদের কাছে খুবই খুশির হতে চলেছে বলা যায়।

ফ্রীতে রেশন পরিষেবাঃ
করোনা কালীন সময় থেকে বিনা মূল্যে রেশন পরিষেবা (New Govt Rules) দিতে শুরু করেছিলেন প্রধান মন্ত্রী। এরপর পূজার আগেই এই বিনামূল্যে রেশন পরিষেবা বন্ধ হয়ে যাবার কথা উঠলেও পূজার জন্য সাধারণ মানুষের কথা চিন্তা করে ডিসেম্বর অবধি সময় বাড়িয়ে দেওয়া হয়। কিন্ত এখন নতুন করে জানা যাচ্ছে, এই বছরেই বিনামূল্যে রেশন পরিষেবা শেষ হয়ে যাচ্ছে না। আরও ৫ বছর এই সুবিধা পাবেন যাদের গরীব কল্যাণ অন্ন যোজনার কার্ড রয়েছেন সেইসব পরিবারদের। ৮০ কোটির বেশি গ্রাহককে ৫ কেজির মতন চাল, ডাল দেওয়া হবে।

টেট নিয়ে নতুন বার্তাঃ
অনেক কিছু সমস্যা পেরিয়ে এবছর ১০ ই ডিসেম্বর টেট হতে চলেছে। যদিও আগের টেট পরীক্ষার নিয়োগ নিয়ে এখনো মামলা, শুনানি চলছে। তারইমধ্যে অনেক আশা নিয়ে অনেকেই এবছর টেট পরীক্ষার বসবেন। পরীক্ষায় যাতে কোনো রকম নিয়মের ত্রুটি না হয় তাই জন্য আগের বারের চেয়ে এবার আরও সতর্কতা মূলক ব্যবস্থা নিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগের বার পরীক্ষা কেন্দ্রের বাইরে প্রত্যেককে বায়োমেট্রিক দিয়ে পরীক্ষার হলে ঢুকতে হতো। এবার তার অন্য নিয়ম। এবার যে সিটে বসে পরীক্ষা দেবে সেইখানেই বায়োমেট্রিক দিতে পারবেন। এছাড়া সি সি টিভি ফুটেজ সহ আরও অন্যান্য সতর্কতা অবলম্বন করা হবে। তবে এবছর আগের বছরের তুলনায় অনেক কমজন পরীক্ষা দেবেন। আগের বারের টেট দিয়েছিলেন ৬ লক্ষ ৯০ হাজার জন। এবার টেট দেবেন ৩ লক্ষ ১০ হাজার জন।

প্যান কার্ড নিয়ে নতুন বার্তাঃ
প্যান কার্ড হলো একটি গুরুত্বপূর্ণ নথি। ব্যাংকের কাজ বা অন্যান্য অফিসিয়াল কাজে এই প্যান কার্ড প্রয়োজন হয়। তাই প্যান কার্ড নিয়ে কিছু প্রয়োজনীয় আপডেট রয়েছে। ১৩৯ ধারা অনুযায়ী যাদের ২০১৭ সালের ১ জুলাই এর আগের করা প্যান কার্ড রয়েছে তাদের প্যান কার্ড বাতিল করে দেওয়া হবে। প্রায় সাড়ে ১১ লাখের বেশি প্যান কার্ড বাতিল হতে চলেছে বলে সরকারের কাছে খবর। আপনি যদি আপনার এই প্যান কার্ড আবার সক্রিয় করতে চান তাহলে কাছের প্যান ও আধার কেন্দ্রে গিয়ে আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিংক করিয়ে নিন। আর এর জন্য আপনাকে ১০০০ টাকা দিতে হবে। তাহলেই আপনার প্যান কার্ড পুনরায় চালু হয়ে যাবে।

ব্যাংকিং নিয়ম অমান্য করায় জনপ্রিয় এই 3টি ব্যাংককে কড়া শাস্তি রিজার্ভ ব্যাংকের।

আধার ও রেশন কার্ডের লিংকঃ
যে সকল গ্রাহক সরকারের অন্ন যোজনার আওতায় বিনামূল্যে রেশন পরিষেবা (New Govt Rules) পেয়ে থাকেন তারা অবশ্যই ডিসেম্বরের মধ্যে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক করিয়ে নিন। নাহলে সরকার যে আরও ৫ বছর বিনামূল্যে রেশন দেবেন বলেছেন সেটা থেকে বঞ্চিত হবেন। তাই ডিসেম্বরের মধ্যেই রেশন ও আধার লিংক করিয়ে নিন।

দুয়ারে ব্যাংক পরিষেবাঃ
এবার থেকে চালু হবে দুয়ারে ব্যাংকিং পরিষেবা। যেটা বয়স্ক ও অক্ষম ব্যক্তিদের অনেকটাই সুবিধা এনে দেবে। কারণ বয়স্ক ব্যক্তিরা (New Govt Rules) মূলত ব্যাংকে যান টাকা রাখতে বা তুলতে, মিনি স্টেট মেন্ট দেখতে, টাকা ট্রান্সফার, ও ব্যালেন্স চেক এই কাজগুলো করতে। কিন্ত তাদের জন্য এটা খুবই খাটনিকর ব্যাপার। তাই তাদের কথা চিন্তা করেই এবার আপনার বাড়িতেই চলে যাবে ব্যাংকের আধিকারিকরা। তাদের কাছে এই কাজগুলোর জন্য সাধারণ হালকা মেশিন দিয়ে দেওয়া হবে। আর তার মাধ্যমেই আপনি খুব সহজেই বাড়িতে বসেই ব্যাংকের এই ৫ টি কাজ করে নিতে পারবেন।

UPI আইডি ডি অ্যাক্টিভেশনঃ
এখন ডিজিটাল যুগে প্রত্যেক ব্যক্তি অনলাইন মার্কেটিং করেন। এছাড়া অনলাইন এ টাকা আদান প্রদান করেন। কিন্ত এমন অনেকেই আছেন যাদের ফোন পে ও গুগল পে মতন অ্যাপ এ নিজের নাম্বার দিয়ে আইডি খুলে অনেক বছর কোনো লেনদেন করেন না। এইজন্য NPCI একটি কড়া ব্যাবস্থা নিতে চলেছে। যাদের এই থার্ড পার্টি (New Govt Rules) অ্যাপগুলো থেকে অনেকদিন কোনো লেনদেন হয়নি তাদের আইডি গুলো বন্ধ করে দিতে চলছে। তাই আপনার যদি এমন কোনো UPI আইডি নিষ্ক্রিয় হয়ে থাকে তা এখনই সক্রিয় করুন।

পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন শেষ। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার নিয়ম জেনে নিন।

এই ৭ টি নিয়ম এই ১ ডিসেম্বর থেকে (New Govt Rules) কার্যকর হতে চলেছে। তাই আপনারা সতর্ক হয়ে যান। কারণ এগুলো না মানলে আপনাদের জীবনেই এর প্রভাব পড়বে।
Written by Shampa Debnath.

Leave a Comment