Madhyamik Exam – দুটি বিশেষ কারণে পিছিয়ে গেল 2024 মাধ্যমিক পরীক্ষা, কি জানালো মধ্যশিক্ষা পর্ষদ?

WBBSE Madhyamik Exam 2024.

অক্টোবর আর নভেম্বরের পূজোর ছুটি (Madhyamik Exam) শেষ হতে চলেছে। আর এবছর পূজোর ছুটি মিলিয়ে ২৬ দিন স্কুল, কলেজ বন্ধ ছিল। একটানা ছুটির পর স্কুলগুলো খুললেই শুরু হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (Madhyamik Exam) এর টেস্ট পরীক্ষা। এদিকে এই বছর গরমের ছুটি ও অন্যান্য ছুটি আর পূজার ছুটি মিলিয়ে অনেক দিন স্কুল বন্ধ গেছে। তাই বইয়ের সিলেবাস এখনো শেষ হয়নি। তার মধ্যে পুজোয় পড়াশুনা হয়না বললেই চলে। সেই নিয়েই চিন্তায় স্কুল পড়ুয়া ও শিক্ষক ও শিক্ষিকারা।

আর এই সময় সিলেবাস শেষ না হওয়ায় মধ্যশিক্ষা পর্ষদ হয়তো মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) পিছিয়ে দিতে পারে বলে খবর পাওয়া গেছে। যদিও এই খবর একাধিক সংবাদ মাধ্যমে পাওয়া গেছে, তবে WBBSE পর্ষদ থেকে এখনো কোনো বিজ্ঞপ্তি বের হয়নি। কিছু বছর আগেও এই মাধ্যমিক পরীক্ষা হতো মার্চ মাসে আর নতুন শিক্ষাবর্ষ শুরু হতো এপ্রিল মাস থেকে।

কিন্ত এখন জানুয়ারি থেকেই সেশন শুরু হয়। কয়েক বছর ধরে এই মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) দিন এগিয়ে আনা হয়েছে। এই বছর মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে ২রা ফেব্রুয়ারি। ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয় চলতি বছরের মে মাসে। আর এবছরের ফল প্রকাশের দিনই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়।

যদিও এই বছর মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) ডেট আগের বছরের থেকে অনেকটাই আগে করা হয়েছে। আগের বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ থেকে। কিন্ত ২০২৪ সালের লোকসভা ভোটের জন্য মাধ্যমিক পরীক্ষা অনেকটাই এগিয়ে আনা হয়েছে। ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং চলবে ১০ দিন ধরে।

জগদ্ধাত্রী পুজোতে ভাসবে চন্দননগর! হুগলী সহ মোট 5 জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কি জানালো আবহাওয়া দপ্তর?

কিন্ত স্কুল অনেকদিন ছুটি থাকার ফলে স্কুলে এখনো সম্পূর্ণ সিলেবাস শেষ হয়নি। এদিকে স্কুল খুললেই টেস্ট পরীক্ষা। আর টেস্ট পরীক্ষা একটি অন্য মাত্রা যোগ করে ফাইনাল মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে। এই টেস্টে কে কেমন রেজাল্ট করলো সেই প্রভাবটা পড়ে মাধ্যমিক পরীক্ষায়। সেই কারণে শিক্ষকদের একাংশ মধ্যশিক্ষা পর্ষদের কাছে আবেদন করেছে যে আর এক সপ্তাহ ক্লাস করিয়ে তবে যেন টেস্ট পরীক্ষা নেওয়া হয়।

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

কিন্ত এই আবেদনের সাড়া এখনো দেননি মধ্যশিক্ষা পর্ষদ। তবে সামনেই লোকসভা ভোট তাই মাধ্যমিক পরীক্ষা একটু পিছিয়ে যেতে পারে বলেই মনে করছেন শিক্ষক শিক্ষিকারা। যদিও এখনো ফাইনাল কিছু বলা যাচ্ছেনা। দেখা যাক কোনো বিজ্ঞপ্তি দেয় কিনা মধ্যশিক্ষা পর্ষদ। যদি তারা কোনো এই বিষয়ে বিজ্ঞপ্তি দেয় আমাদের নিউজ পেজ সেই বিজ্ঞপ্তির বিষয় বস্তু আপনাদের সামনে তুলে ধরবে।
Written by Shampa Debnath.

Leave a Comment