LPG Gas Price – পুজোর আগে রান্নার গ্যাসের দাম বাড়লো। গ্যাস বুকিং এর আগে নতুন দাম জেনে নিন।

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে (LPG Gas Price Hike) মধ্যবিত্তের চিন্তার শেষ নেই। পরিসঙ্খ্যান অনুযায়ী ২০১৪ সালে বিজেপি সরকার ক্ষমতায় আসার সময়ে এর দাম ছিলো ৩৫০ টাকা থেকে ৪০০ টাকার মধ্যে। আর সেই দাম আজ আকাশ ছুয়েছে। যদিও কিছুদিন আগেই সেপ্টেম্বর মাসেই রান্নার গ্যাসের দাম অনেক কমানো হয়েছিলো। তার ফলে কার্যত সাধারণ মানুষের অনেকটাই আর্থিক চাপ কমলো পূজার আগে। তবে এই মুহুর্তে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে আবার অশনি সঙ্কে এলো। যার জেরে পকেটের মানিব্যাগে আবার ছ্যাকা লাগার উপক্রম।

LPG Gas Price Hike

গত সেপ্টেম্বরে ১৯ কেজি গ্যাস সিলিন্ডার এর দাম কমেছিল। ১৫৭ টাকা কমানো হয়েছিল। কিন্ত তেল কোম্পানি গুলো বাণিজ্যিক গ্যাসের দাম কমিয়ে আবার বাড়িয়ে দেওয়া হলো। পুজোর প্রাক্কালে বাণিজ্যিক দাম আবার আকাশ ছোঁয়া বৃদ্ধি পেল। বাণিজ্যিক গ্যাসের দাম অনেকটাই বেড়েছে। ১৯ কেজি সিলিন্ডারের জন্য ২০৯ টাকা ধার্য করা হয়েছে। যেটা অনেকটাই বেশি।

এই নিয়ে আমজনতার চিন্তার কারণ হয়ে দাঁড়ালো। কিছুদিন আগে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানো হয় ১৪.২ কেজি সিলিন্ডারের জন্য। ফলে আমজনতার মুখে হাসি ফুটেছিল। কিন্ত বাণিজ্যিক গ্যাসের দাম পুজোর প্রাক্কালে যেন বেড়েই গেল।

অনেকেই ভাবছেন, বানিজ্যিক সিলিন্ডারের দাম বাড়লে জনগনের কি ক্ষতি! সামনেই দূর্গা পূজা। আর পূজা মানেই পেটপুজো। খাবার রেস্টুরেন্ট হোক বা স্টল সবেতেই মানুষের উপচে পড়া ভিড় চোখে পড়ার মতো। আর বাণিজ্যিক LPG গ্যাসের দাম বেড়ে গেলে স্বভাবতই রেস্টুরেন্টের খাবারের বিল ও বাড়বে। আর একথা সকলেই জানেন যে, কাঁচামাল বা উপকরনের দাম ৫ টাকা বাড়লে প্রোডাক্ট এর দাম ১০ টাকা বেড়ে যায়। তাই মধ্যবিত্তের পকেটে বরং ডবল ছ্যাকা লাগতে চলেছে।

Free Ration(ফ্রী রেশন)

সারা দেশের বিভিন্ন শহরে বাণিজ্যিক LPG গ্যাস সিলিন্ডারের দাম

নতুন দাম অনুযায়ী,
রাজধানী দিল্লিতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডার মিলবে ১৭৩১.৫০ টাকায়।

কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম এত দিন ছিল ১৬৩৬ টাকা। মূল্যবৃদ্ধির পর তা হবে ১৮৩৯.৫০ টাকা।

আরও পড়ুন, বিনামূল্যে রান্নার গ্যাস দিচ্ছে সরকার, কিভাবে পাবেন?

মুম্বইতে এই সিলিন্ডার মিলছিল ১৪৮২ টাকায়। এখন থেকে তার জন্য ১৬৮৪ টাকা দিতে হবে।

চেন্নাইতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১৮৯৮ টাকায়।

রেশন গ্রাহকদের মাথায় হাত, আর মাত্র কিছুদিন! তারপর থেকেই বন্ধ হচ্ছে বিনামূল্যে রেশন।

কবে থেকে কার্যকর

বাণিজ্যিক রান্নার গ্যাসের ক্ষেত্রে ১লা অক্টোবর থেকে এই নতুন দাম প্রযোজ্য হবে। এবার থেকে আগের চেয়ে অনেক বেশি দামে বাণিজ্যিক গ্যাস কিনতে হবে। সূত্রের খবর, পূজায় খাবারের দাম বৃদ্ধির আশঙ্কা ও থাকছে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, দাম বাড়বে CNG চালিত অটো ভাড়ায়।
Written by Shampa Debnath.

Leave a Comment