Pan Card – প্যান কার্ড নিয়ে বড় স্বস্তির কথা শোনালো সরকার, বাতিল হচ্ছে না কোনো পুরনো কার্ড।

Pan Card – 10 বছরের পুরনো প্যান কার্ড থাকলে আপডেট না করালে বাতিলের পর্যায়ে পড়বে কি? সরকার থেকে কি বলছে জানতে পড়ুন প্রতিবেদনটি।

আধার কার্ড হোক বা প্যান কার্ড (Pan Card) প্রত্যেকটি ডকুমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। ব্যাংকের বই করতে কিংবা আর্থিক লেনদেনের জন্য এই ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়। তাই সরকার থেকে কিছুদিন আগে আধার কার্ড ১০ বছরের পুরনো হলে আপডেট করার কথা বলেছিল। সেই সাথে আঁধার ও প্যান কার্ডের লিংক করানোর কথাও জানিয়েছিল।

কারণ একজন শিশুর আধার কার্ড যখন হয় তার আঙ্গুলের ছাপ চোখের স্ক্যান করা হয় এরপর সে বড়ো হলে সেগুলোর পরিবর্তন হয় তাই আধার কার্ডের বায়োমেট্রিক এ মিল থাকে না। এই অসুবিধার জন্য ১০ বছর আগের করা আধার কার্ড গুলোকে আপডেট করার কথা বলা হয়েছে UIDAI তরফ থেকে। সকলের তাই প্রশ্ন থেকে যাচ্ছে ১০ বছরের পুরনো প্যান কার্ড ও কি আপডেট করতে হবে নইলে কি প্যান কার্ড (Pan Card) বাতিল হয়ে যাবে?

রেশন কার্ডের নিয়মে ঐতিহাসিক পরিবর্তন আনলো সরকার, এতো দিন ধরে সবাই এটাই চাইছিল।

যেহেতু প্যান কার্ড (Pan Card) এর মাধ্যমে ব্যাংকের যাবতীয় কাজ সম্পন্ন করতে হয় যেমন ব্যাংকে টাকা জমা দেওয়া, আয়কর রিটার্ন ও অন্যান্য কাজে প্যান কার্ড গুরুত্তপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এছাড়া বড়ো মাপের আর্থিক লেনদেনের জন্য প্যান কার্ড আবশ্যিক। আপনি যদি আপনার বর্তমান নাম, পদবী ও ঠিকানা কিংবা অন্যান্য তথ্য চেঞ্জ করতে চান তাহলে আপডেট করার জন্য করতে পারেন। বাড়িতে বসেও আপনি এই আপডেটের কাজটি করে ফেলতে পারবেন।

যদি আপনার প্যান কার্ড হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় সেক্ষেত্রে নতুন প্যান কার্ডের (Pan Card) জন্য আবেদন করতে পারেন। আবেদন করার কিছু দিনের মধ্যে নতুন প্যান কার্ড এসে যাবে। কিন্ত তা না হলে ১০ বছরের পুরনো প্যান কার্ড থাকলেও সেটির আপডেট বা পরিবর্তনের কোনো দরকার নেই। সরকার থেকে এমনি ঘোষনা করা হয়েছে। একমাত্র যদি আপনার অ্যাকাউন্ট আপনি বন্ধ করে দেন তাহলে প্যান কার্ড টি নিষ্ক্রিয় হয়ে যাবে। যতদিন আপনার অ্যাকাউন্ট নাম্বার একই থাকবে আপনার প্যান কার্ড যত বছরের পুরনো হোক সেটা বৈধ হিসাবে গণ্য করা হবে।

কিভাবে আবেদন করবেন প্যান কার্ডঃ
ভারতের আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট (NSDL) মাধ্যমে একটি নতুন বা ডুপ্লিকেট প্যান কার্ডের (Pan Card) জন্য অনলাইনে আবেদন করতে পারেন। আবেদন করার সময় আয়কর বিভাগের নিয়ম ও নির্দেশ গুলো মেনে আবেদন ফ্রম পূরণ করতে হবে। তার পর সাবমিট করলে আবেদন কাজ সম্পূর্ন হবে।

পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে আদালতে রাজ্য সরকারের ঘোষণা। কি জানা গেল?

তবে আপনার প্যান কার্ড টি কোনো কারণে ক্ষতিগ্রস্ত না হওয়া অবধি আপডেট করানোর চিন্তা নেই। সরকারের নির্দেশ অনুযায়ী প্যান কার্ড বাতিল হওয়ার কোনো সম্ভাবনা নেই। এক্ষেত্রে আপনি নিশ্চিত থাকতে পারেন।
Written by Shampa Debnath

Leave a Comment