RBI এর কোপে পড়ে লাইসেন্স বাতিল সহ জরিমানা হল 4 টি জনপ্রিয় ব্যাংকের, বন্ধ সব ধরনের লেনদেন।

চারটি ব্যাংকের জন্য RBI এর কড়া পদক্ষেপ, কোন চারটি ব্যাংকের নাম আছে তালিকায় জানতে হলে পড়ুন সম্পূর্ণ প্রতিবেদনটি।

সরকারি ও বেসরকারি ব্যাংক গুলোতে কেন্দ্রীয় ব্যাংক RBI এর তরফ থেকে কিছু নির্দেশ দিয়ে থাকে এবং ব্যাংক গুলো সেই নির্দেশ ও নিয়ম সঠিক ভাবে পালন করছে কিনা সেটা মাঝে মাঝে পরীক্ষা করে। কোনো নিয়মের ত্রুটি থাকলে RBI সেই ব্যাংকের প্রতি অভিযোগ আনেন। প্রয়োজনে কড়া পদক্ষেপ স্বরূপ শাস্তি ও দেওয়া হয়। এবার এমনই চার ব্যাংকের নামে অভিযোগ উঠল। আপনারও কি এই চার ব্যাংকের কোনটিতে ব্যাংক ব্যালেন্স করা আছে? কোন কোন ব্যাংকের নাম উঠলো জানুন বিস্তারিত –

RBI গুজরাট ও মহারাষ্ট্রে চারটি ব্যাংকে নিয়মের বেড়াজাল লঙ্ঘন করার জন্য আর্থিক জরিমানা ধার্য করেছে ফলে সেইসব ব্যাংকের গ্রাহকরা পড়েছে বড়োই বিপাকে। তাদের একটাই চিন্তা তাদের সেভিংস এর অর্থ সমেত সুদ তারা কি ফেরত পাবে! কিংবা কেউ কেউ টাকা উঠিয়ে নেওয়ার জন্য লম্বা লাইনে দাড়িয়েছে। স্বভাবতই তাদের মনে একটা আশঙ্কার সৃষ্টি হয়েছে।

1 লাখ নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করলো সরকার, এটাই শেষ সুযোগ, জানুন বিস্তারিত।

গুজরাট ও মহারাষ্ট্রের যে সমবায় ব্যাংক গুলোর নাম জড়িয়েছে সেগুলো হলোঃ
১) মহারাষ্ট্রের ওয়ালচাঁদ নগর সহকারি ব্যাঙ্ক।
২)মহারাষ্ট্রের ডাহানু রোড জনতা কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড।
৩)জেঅ্যান্ডকে-র দেবিকা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড।
৪) গুজরাটের শ্রী কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড।

ব্যাংকগুলো RBI কোন নিয়ম অগ্রাহ্য করেছেঃ
সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, মহারাষ্ট্রের ওয়ালচাঁদ নগর সহকারি ব্যাংকের কিছু ব্যাংক ডিটেইলস ও প্রয়োজনীয় তথ্য যাচাই করে RBI দেখেন এই ব্যাংক থেকে গ্রাহকদের জন্য কোনো ইউনিক আইডি আইডেন্টিিকেশন কোড দেওয়া হয়নি। এছাড়া KYC ফ্রমের ক্ষেত্রে সঠিক নিয়ম মানা হয়নি।

এছাড়া মহারাষ্ট্রের ডাহানু রোড জনতা কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, জেঅ্যান্ডকে-র দেবিকা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, গুজরাটের শ্রী কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড। আরবিআই-এর অভিযোগ উঠেছে তারাও RBI এর দেওয়া নির্দেশ উপেক্ষা করে নিজেদের ইচ্ছে মতন নিয়মে ব্যাংকের কাজ চালিয়ে গেছেন। অন্যদিকে, জেঅ্যান্ডকে-র দেবিকা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের পরিচালকের বিরুদ্ধে বড়ো অভিযোগ ওঠে। তিনি তার আত্মীয় ও চেনা পরিচিতদের কোনো নিয়ম ছাড়াই লোন পাইয়ে দেন।

RBI এর নেওয়া কড়া পদক্ষেপঃ
এই সমবায় ব্যাংক গুলোর বিরুদ্ধে RBI কড়া শাস্তির ব্যাবস্থা করছে। RBI এর নিয়ম অগ্রাহ্য করার পরিমাণের ওপর জরিমানা নির্ভর করছে।যাতে পরবর্তী সময়ে তারা আরো কোনো নিয়ম না মেনে কাজ করতে না পারে। মহারাষ্ট্রের ওয়ালচাঁদ নগর সহকারি ব্যাংকে সবচেয়ে বেশি জরিমানা ধার্য করেছে। যার পরিমাণ ৪ লাখ টাকা।

বিশ্বকর্মা পুজোর দিন চালু বিশ্বকর্মা প্রকল্পের। প্রত্যেক খেটে খাওয়া মানুষ পাবে 15 হাজার টাকা।

জেঅ্যান্ডকে-র দেবিকা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এর জন্য ৩ লাখ টাকা আর্থিক জরিমানা ধার্য করেছে। মহারাষ্ট্রের ডাহানু রোড জনতা কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের জন্য ১ লাখ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। এছাড়া গুজরাটের শ্রী কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড ব্যাংকের জন্য ৫০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে। এই খবর শুনে এই সমস্ত ব্যাংকের গ্রাহকদের মনে কিছুটা ভয়ের জন্ম নিয়েছে। আদৌ তাদের সঞ্চিত অর্থের ওপর কোনো প্রভাব পড়বে কিনা সে নিয়ে তাদের একাংশের প্রশ্ন।
Written by Shampa Debnath

Leave a Comment