Govt New Rules – আজ থেকে বদলে যাচ্ছে এই 7 টি নিয়ম, না জানলে পদে পদে বিপদে পড়বেন।

Govt New Rules – সেপ্টেম্বর মাসে রান্নার গ্যাস, ব্যাংক সহ সাতটি বিরাট বদল আসতে চলেছে।

শুরু হতে চলেছে সেপ্টেম্বর মাস। প্রতি মাসেই বেশ কিছু জিনিসের পরিবর্তন (Govt New Rules) আসে। ঠিক একই রকম ভাবে সেপ্টেম্বর মাসের জন্যও বেশ কিছু নতুন নিয়ম জারি হতে চলেছে। এরমধ্যে রয়েছে ব্যাংক আর গ্যাস সহ অন্যান্য ক্ষেত্র। এইসব নিয়ম সরাসরি প্রভাব ফেলবে সাধারণ মানুষের জীবনে। বলা ভালো সাধারণ মানুষের পকেটে। মূলত সেপ্টেম্বরে পরিবর্তন হতে চলেছে এই ৭ টি বড় নিয়মে। এক ঝলকে জেনে নিন এইসব নিয়মগুলি সম্পর্কে-

১. আয় আর ব্যয়ের পাশাপাশি নজর দেওয়ার জরুরী সঞ্চয় ও বিনিয়োগের দিকেও। এমনই একটি ফিক্সড ডিপোজিট স্কিম হল উইকেয়ার ফিক্সড ডিপোজিট স্কিম। এবার প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখেই এই সিমের মেয়াদ বৃদ্ধি করার (Govt New Rules) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এছাড়াও আইডিবিআই ব্যাঙ্কের পক্ষ থেকে অমৃত মহোৎসব ফিক্সড ডিপোজিটের মেয়াদ বাড়িয়ে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

Jio গ্রাহক দের সুখের দিন শেষ! শীঘ্রই 5G প্ল্যান লঞ্চ করতে চলেছে জিও, কত দাম হবে জানুন?

২. পি পি এফ ও সুকন্যা সমৃদ্ধি যোজনা সহ বেশ কিছু জাতীয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলিতে বিনিয়োগকারীদের আধার নম্বর জমা করে কে ওয়াই সি আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে। এই কে ওয়াই সি আপডেট করার শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর। ১ লা অক্টোবর থেকে কে ওয়াই সি আপডেট না হওয়া একাউন্ট গুলি ফ্রিজ করা হবে বলেই শোনা যাচ্ছে।

৩. এইসব নিয়মের মাঝেই খুশির খবর সাধারণ মানুষদের জন্য। সেপ্টেম্বর মাস শুরু হওয়ার আগেই কেন্দ্র সরকারের তরফ থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের (Govt New Rules) নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এবার থেকে গোটা দেশে ১৪.২ কেজি ওজনের এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছে। এছাড়াও ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম কমানো হয়েছে।

৪. সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া অর্থাৎ SEBI ডিম্যাট একাউন্ট যে সমস্ত গ্রাহকদের রয়েছে তাদের ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে নমিনেশন জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

৫. অ্যাক্সিস ব্যাঙ্ক -এর ম্যাগনাস ক্রেডিট কার্ড যাদের (Govt New Rules) রয়েছে তাদের জন্য বড় খবর। আগে বার্ষিক ফ্রী হিসেবে ১০ হাজার টাকা সহ জি এস টি জমা করতে হতো। কিন্তু এবার থেকে তা বৃদ্ধি করে ১২৫০০ টাকা সহ জি এস টি নির্ধারণ করা হয়েছে। এছাড়াও প্রতি মাসে যে ১ লাখ টাকা খরচের ধরন ২৫ হাজারের ই ডি জি ই রিওয়ার্ড ব্যাংক থেকে দেওয়া হতো সেই নিয়মে বদল করা হচ্ছে।

৬. ১৪ ই সেপ্টেম্বরের মধ্যে নিজের নিকটবর্তী কোন কমন সেন্টার বা আধার কারেকশন সেন্টার থেকে আধার কার্ড আপডেট করতে হবে।
৭. ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ২০০০ টাকার নোট ব্যাংকে জমা করতে হবে। অক্টোবর থেকে ২০০০ টাকার নোট বাতিল বলে গণ্য করা হবে।

পোষ্ট অফিসের 10 টি নতুন সঞ্চয় প্রকল্প। গরীব মানুষের কথা ভেবেই উচ্চ সুদ ও সাবসিডি ঘোষণা।

Leave a Comment