ATM থেকে টাকা তুলতে প্রয়োজন হবে না ডেবিট কার্ডের, হাতে থাকা স্মার্টফোনেই হবে লেনদেন। RBI এর বড় ঘোষণা।

ATM কার্ডের এই সুবিধা কীভাবে পাবেন জানুন।

আজকের যুগে প্রযুক্তির উন্নতিতে মানুষ পরিষেবা ব্যবস্থায় অনেক সুযোগ সুবিধা পেতে পারছেন। ATM ও স্মার্টফোনের দৌলতে আপনি আজকের দিনে নিজের অনেক প্রয়োজনীয় কাজ সহজে করতে পারবেন। ঠিক তেমনিই এবার টাকা লেনদেন করার অত্যাধুনিক উপায় চলে এসেছে বাজারে। এবার থেকে টাকা তুলতে পাসবুক এবং ডেবিট কার্ড সহযোগে ব্যাংক বা ATM কেন্দ্রে যাওয়ার প্রয়োজন নেই। এই বিশেষ ব্যাংকিং পরিষেবা ইতিমধ্যেই বেশ কয়েকটি ব্যাংকে চালু হয়ে গিয়েছে। ব্যাংকিং সেক্টরগুলি এক সহযোগে অত্যাধুনিক ডিজিটাল পরিষেবা চালু করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তবে এবার থেকে ডেবিট কার্ডের ব্যবহার ছাড়াও আপনি টাকা তুলতে পারবেন। সম্প্রতি রিসার্ভ ব্যাংকের রিপোর্টে জানানো হয়েছে যে, শুধুমাত্র স্মার্টফোনের দ্বারাই সহজে আপনি টাকা তুলতে পারবেন নিজের অ্যাকাউন্ট থেকে। তার জন্য আপনাকে ব্যবহার করতে হবে UPI মাধ্যম। UPI এর মাধ্যমে কয়েকটি ক্লিকের মাধ্যমেই আপনি টাকা ট্রান্সফার করতে পারবেন নিজের এবং অন্যের অ্যাকাউন্টে। এটি হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে, এবার নগদ টাকা তোলার জন্য ATM তো রইলই!

মধ্যবিত্তের হেঁসেলে আগুন। টমেটোর পর এবার হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম! দুর্ভোগ আমজনতার।

কিভাবে ব্যবহার করবেন UPI
UPI পরিষেবা পাওয়ার জন্য অবশ্যই আপনার স্মার্টফোন থাকতে হবে। সেইসঙ্গে আপনাকে Google pay, Paytm এবং Phonepe এর মতো অ্যাপ ইনস্টলড থাকতে হবে। এই সব অ্যাপ গুলি UPI registered মাধ্যম যার সাহায্যে আপনি নিজের অ্যাকাউন্ট এ টাকা পেতে এবং অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে ATM এ গিয়ে কার্ড ছাড়া টাকা তোলার পদ্ধতি বেছে নিতে হবে।

এরপরে আপনি নিজের ফোনে UPI থেকে টাকা তোলার পদ্ধতি পেয়ে যাবেন। তারপর যেকোনো একটি UPI মাধ্যম install করে নিন। অ্যাপটি খোলার পরেই QR স্ক্যান দিয়ে সামনের QR কোড স্ক্যান করুন। এরপরেই আপনি UPI এর মাধ্যমে টাকা তোলার জন্য প্রমাণীকরণ পদ্ধতি সম্পূর্ণ করুন। তারপর আপনি সহজেই টাকা তুলতে পারবেন UPI এর মাধ্যমে।

রেশন কার্ড গ্রাহকদের দারুন সুখবর। সরকার চালু করলো নতুন সুবিধা, উপকৃত হবেন দেশবাসী।

Leave a Comment