Vegetables Price – মধ্যবিত্তের হেঁসেলে আগুন। টমেটোর পর এবার হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম! দুর্ভোগ আমজনতার।

Vegetables Price – ঠিক কতটা বাড়লো দাম জানতে হলে পড়ুন বিস্তারিত।

সবজির আগুনছোঁয়া দামে (Vegetables Price) নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। কিছুদিন ব্যাপী অত্যাধিক মাত্রায় বেড়েছে টমেটোর দাম। যার ফলে প্রচন্ড সমস্যায় পড়ে টমেটো কেনা প্রায় বন্ধই করে দিয়েছেন কিছু মানুষ। টমেটোর উৎপীড়ন সহ্য করতে করতেই এবার পেঁয়াজের দাম বাড়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। বোঝাই যাচ্ছে রোজকার বাজার করতে আরও সমস্যার সম্মুখীন হতে চলছেন সাধারণ মানুষ।

সম্প্রতি প্রাপ্ত তথ্য দ্বারা জানা যাচ্ছে, এবার হু হু করে বাড়তে পারে পেঁয়াজের দাম। এক কেজি পেঁয়াজের (Vegetables Price) দাম হতে পারে ৬০ টাকার বেশি! ক্রিসিল মার্কেট ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যানালিটিকস এই বিষয়ে হতাশাজনক রিপোর্ট প্রকাশ করেছে যে আগামী মাস থেকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করবে খুচরো বাজারে। সাধারণ মানুষের মধ্যে আরও চিন্তা বৃদ্ধি হতে পারে।

প্রতিদিন মাত্র 2 টাকা করে জমিয়ে মাস শেষে পেয়ে যান নগদ 3000 টাকার পেনশন, কীভাবে জানুন।

হঠাৎ এই মূল্য বৃদ্ধির কারণ কি?
ক্রিসিল মার্কেটের তথ্য অনুযায়ী, টমেটোর ন্যায় পেঁয়াজের আমদানি এর পরিমাণ কমতে শুরু করেছে। স্বভাবতই, এই পরিস্থিতিতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে যাবে। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে আমদানীকারকরা সমপরিমাণ সরবরাহ করতে ব্যার্থ হচ্ছেন। রিপোর্টে করা দাবি অনুযায়ী, পেঁয়াজের এই মূল্যবৃদ্ধি পরিলক্ষিত করা যাবে আগস্ট এর শেষ সপ্তাহের মধ্যেই। আগামী সেপ্টেম্বর এর মধ্যে এই পেঁয়াজের প্রতি কিলোর দাম ৬০ টাকার গণ্ডি ছড়িয়ে ৭০ টাকায় পৌঁছে যাবে বলে বিশেষজ্ঞ দের মত।

তবে সেই সঙ্গে একটি আশার খবর, সরবরাহে অভাব দেখা দিলেও পেঁয়াজের দামের (Vegetables Price) বৃদ্ধি ২০২০ তে হওয়া সর্বোচ্চ দামের নিচেই থাকবে। ক্রিসিল রিপোর্টে এটাও জানিয়েছে, অক্টোবর থেকে অবস্থার উন্নতির সম্ভাবনা দেখা দিতে পারে। খারিফ শস্যের উৎপাদন ও বৃদ্ধির জন্য পেঁয়াজের সরবরাহে স্বাভাবিকতা আসবে। যার ফলে এই অত্যাধিক মূল্যবৃদ্ধির পরিস্থিতির কিছুটা নিষ্পত্তি হবে।

দুর্ভোগে সাধারণ মানুষ –
সবজির বাজারে মাত্রাধিক মূল্যবৃদ্ধির পরিস্থিতি চলতি বছরে বর্ষাকাল আসার সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে। শাকসবজির পাশাপাশি বিভিন্ন মশলার ও দাম বেড়ে যায়। আর টমেটোর দাম সেখানে মাত্রাধিক হারে বৃদ্ধি পায়। ৩০ থেকে ৪০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হওয়া টমেটোর দাম জুলাই এর প্রথম সপ্তাহেই পৌঁছে যায় ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত। পাশাপাশি, উচ্ছে এবং ক্যাপাসিকাম এর মূল্যও অনেকটা বেড়ে গিয়েছে। ফলে প্রায় সব দিক থেকেই সাধারণ মানুষের সমস্যার অন্ত নেই। এখনও অবধি পেঁয়াজের দাম ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে রিপোর্ট অনুযায়ী পেঁয়াজের মুল্যবৃদ্ধির আর বেশিদিন বাকি নেই।

রাজ্যের প্রাথমিক শিক্ষকদের হলফনামা জমার নির্দেশ, এত বছর চাকরি করেও!

Leave a Comment