RBI এর বড় সিদ্ধান্ত, বাতিল হতে পারে 500 টাকার নোট, জানুন কি জানালেন গভর্নর।

RBI এর এই সিদ্ধান্তে সমস্যায় আমজনতা।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বাজার থেকে সমস্ত ২ হাজার টাকার নোট তুলে নিয়েছে। শোনা যাচ্ছে পুনরায় আবার ৫০০ টাকার নোট বাতিল করা হতে পারে। এই নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) গভর্নর শক্তি কান্ত দাস সাংবাদিকদের সাথে কথা বলেছেন। জেনে নিন কবে এই টাকা বাতিল হচ্ছে আর বর্তমানে আপনাদের করণীয় কী?

নোট বাতিলের কথা শুনলেই মনে পড়ে যায় ২০১৬ সালের ঘটনা। কেন্দ্র সরকার কর্তৃক হঠাৎ ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করায় বিপাকে পড়েছিলেন গোটা ভারতবাসী। সেই ভয় থেকে এখনও নিস্তার পায়নি কেউ। তাই নোট বাতিল সংক্রান্ত কোনো খবর আসলেই ভয় পেয়ে যান অনেকেই।

চালু হল রাজ্য সরকারের নতুন প্রকল্প, কি কি সুবিধা পাবেন, কীভাবে আবেদন করবেন? জানুন।

সম্প্রতি ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). এই নিয়ে সাময়িক আতঙ্কের সৃষ্টি হলেও খুব একটা অসুবিধা হয়নি। কারণ বাজারে ২ হাজার টাকার নোট সাধারণ মানুষের কাছে প্রায় ছিল না বললেই চলে। এখন খবর আসছে ৫০০ টাকার নোট বাতিলের। যদিও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস দেশবাসীকে আতঙ্কগ্রস্ত হতে মানা করেছেন। তিনি জানিয়েছেন এই মুহূর্তে কোনও নোট বন্দি হবে না। সকলকে তাড়াহুড়ো করতে বারণ করে দিয়েছেন। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ২০০০ টাকার নোট ব্যাংকে জমা দিলেই হবে। এই কথা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার কর্তৃক সংসদেও বলতে শোনা গিয়েছিল।‌

এই ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা সামনে আসার পর থেকেই একটা চিন্তা জাপটে ধরেছে সাধারণ মানুষকে। এখন ৫০০ টাকার নোট বাতিল করার খবর শোনা যাচ্ছে। ২০০০ টাকা নিয়ে দেশবাসীর খুব একটা মাথা ব্যথা না থাকলেও, সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে ৫০০ টাকার নোট। কারণ সাধারণ মানুষের কাছে ২০০০ টাকার নোট ছিলই না, থাকলেও তার পরিমাণ ছিল খুবই অল্প। কিন্তু ৫০০ টাকার নোট সকলের কাছেই দেখতে পাওয়া যায়।

মাঝেমধ্যে শোনা যায় ২০০০ টাকার নোট ও ৫০০ টাকার নোট বাতিল করে আবার ১০০০ টাকার নোট চালু করা হবে দেশে। সংসদে বাদল অধিবেশন চলাকালীন কেন্দ্রিয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কে ৫০০ টাকার নোট বাতিল আর পুনরায় ১০০০ টাকার নোট চালু করা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। এই পুরো তথ্যটিকে নস্যাৎ করে দিয়েছেন তিনি। এই নিয়ে এখনও কিছুই ভাবেনি কেন্দ্র সরকার।‌ এমনকি ১০০০ টাকার নোট এই মুহূর্তে আবার চালু করার কোনও কারণ নেই বলেও তিনি জানিয়েছেন।

ঘরে বসে মাত্র 15 মিনিটে আয় করুন 1 হাজার টাকা, এই কাজ যেকেউ পারবে।

আসলে ২০১৬ সালের নভেম্বরে রাতারাতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল বলে ঘোষণা হয়েছিল। তারপর থেকেই মানুষ একটু সমঝেই চলে। প্রসঙ্গত বলে রাখি, মে মাসের মাঝামাঝি সময়ে আরবিআই কর্তৃক সব ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। আর সাধারন মানুষকে বলা হয়েছে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে নিজেদের কাছে থাকা ২ হাজার টাকার নোট ব্যাংকে জমা করতে। আপাতত এই সময়সীমা বাড়ানোর কোন পরিকল্পনা নেই সরকারের।

Leave a Comment