Durgapuja Holiday 2023 – দুর্গাপুজোর ছুটিতে কাটছাঁট, কত দিন পুজোর ছুটি পাবেন?

Durgapuja Holiday 2023 – কমে যাচ্ছে ছুটির পরিমান? তালিকা দেখে নিন।

উপার্জনের জন্য সাধারণ মানুষ বিভিন্ন পেশা বেছে নেন। সেক্ষেত্রে কেউ সরকারি (Durgapuja Holiday 2023) কাজ করেন, আবার কেউ বেসরকারি কাজ করেন। কাজের ক্ষেত্রে যেমন সময়ের পার্থক্য থাকে অনেক প্রতিষ্ঠানে, তেমনই আবার সংস্থাগুলিতে থাকে ছুটির দিনের পার্থক্যও। অর্থাৎ ছুটির তালিকা অনুসারে যে ছুটিগুলি দেওয়া হয়ে থাকে, তা সব ক্ষেত্রে সমান হয় না।

তাছাড়া ভৌগোলিক কারণেও ছুটির তারতম্য লক্ষ্য করা যায়। আজকে এই প্রতিবেদনে চাকরীজীবীদের ছুটি প্রসঙ্গে জানানো হবে। বাঙালির সবথেকে বড় উৎসব হল দুর্গাপুজো। এই সময় আনন্দে মেতে ওঠে গোটা রাজ্য। পুজোর বেশ কটা দিন থাকে পুজোর ছুটি। তবে চলতি বছরে এই ছুটি কতটা পাবেন চাকরীজীবিরা? তাহলে কী ছুটির পরিমান কমিয়ে দেওয়া হবে?

শারদীয়া দুর্গোৎসবের সময়ে সেজে ওঠে গোটা রাজ্য। শুধুমাত্র রাজ্য বললে ভুল হবে, দেশের বিভিন্ন প্রান্তে এই উৎসবে মেতে ওঠে মানুষ। এমনকি দেশের বাইরে বিদেশেও এই পুজো হয়ে থাকে। তবে একটা পুজোর পেছনে থাকে অনেক কাজ। যেমন প্রতিমা তৈরি, প্যান্ডেলের থিম বাছাই থেকে শুরু করে তা সাজানো, পুজোর জোগাড় যন্ত্র ইত্যাদি। যাতে প্রায় অনেকটা সময় লেগে যায়।

বিভিন্ন পেশার মানুষ এর সঙ্গে যুক্ত থাকে। অনেকে আবার চাকরির পাশাপাশি বিভিন্ন ক্রিয়েটিভ কাজ করেন। সেক্ষেত্রে চাকরীজীবীদের পুজোর ছুটি (Durgapuja Holiday 2023), অনেকটাই কাজে আসে তাদের। তবে চলতি বছরে এই ছুটি কিছুটা হলেও হতাশ করবে চাকরীজীবীদের।

কপাল পুড়লো সরকারি কর্মীদের, এক ধাক্কায় 25 শতাংশ বেতন কমানোর ঘোষণা দিল সরকার।

না, না, কমবে না ছুটির পরিমান। তবে ছুটির (Durgapuja Holiday 2023) দিনগুলি লক্ষ্য করার মতো। কারণ চলতি বছরে বেশিরভাগ ছুটির দিনগুলি পড়ছে শনিবার ও রবিবারে। তাছাড়া কেবলমাত্র চাকরীজীবি কেন, স্কুল-কলেজেও সাধারণত মহালয়ার দিন থেকেই ছুটি পড়ে যায়। দুর্গাপুজোর পড়ে মাঝে কয়েকদিন ক্লাস যদিওবা করানো হয়, আবারও লক্ষ্মীপুজো, কালীপুজোর জন্য ছুটি দেওয়া হয়। এই বছর অক্টোবরে পড়েছে দুর্গাপুজো। তবে ছুটির দিনগুলি অধিকাংশই পড়েছে শনিবার ও রবিবার।

মহালয়া- ১৪ অক্টোবর (শনিবার)- শনিবার।
মহাষষ্ঠী- ২০ অক্টোবর (শুক্রবার)। যদিও এই দিন ছুটি পাওয়া যাবে।
মহাসপ্তমী- ২১ অক্টোবর (শনিবার)।
মহাষ্টমী- ২২ অক্টোবর (রবিবার)।
মহানবমী- ২৩ অক্টোবর (সোমবার)।
মহাদশমী- ২৪ অক্টোবর (মঙ্গলবার)। লক্ষ্মীপুজো- ২৮ অক্টোবর (শনিবার)।
কালীপুজো- ১২ নভেম্বর (রবিবার)।

উল্লেখ্য, বহু শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে অফিসে শনিবার অর্ধদিবস ছুটি থাকে। আবার অনেক অফিস শনিবার বন্ধ থাকে। তাছাড়া রবিবার এমনিতেই সপ্তাহান্তে ছুটির দিন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

HDFC Bank গ্রাহকদের জন্য বিরাট সুখবর, এই প্রথম বড় ঘোষণা।

Leave a Comment