ভোটের পরেই ডিএ নিয়ে বড় খবর! খুশিতে আত্মহারা রাজ্য সরকারি কর্মীরা। সবাইতো এটাই চেয়েছিল।

মাসের শুরুতেই ডিএ বৃদ্ধি, সুখবর পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা।

এখনও মেলেনি বকেয়া ডিএ। এনিয়ে এখনো পর্যন্ত বহুবার ধর্মঘট, আন্দোলন করেছেন কর্মীরা। কর্মীদের দাবি ছিল বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হোক। পাশাপাশি তারা এও জানান, কেন্দ্রীয় হারে কর্মীদের ডিএ দিতে হবে। তবে কী সেই দাবি মেনে নিলো সরকার? কত শতাংশ DAবাড়ছে কর্মীদের? কবে থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে? সকল রাজ্য সরকারি কর্মীরা কী পাবেন? আর বর্তমানে যারা পেনশনগ্রাহক তারা কী টাকা বৃদ্ধি পাবে?

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা ৩% হারে DAপাচ্ছিলেন। অবশ্য রাজ্য বাজেট পেশের সময় ঘোষণা করা হয়েছিল, কর্মীদের DAবৃদ্ধি পাচ্ছে। সেইমতো আরো ৩% DAবৃদ্ধি হয়েছিল। বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের মোট DA এর হার ৬%. চলতি বছরের মার্চ মাস থেকে এই হারে ডিএ পাচ্ছেন কর্মীরা। তবে এবার সুখবর পাচ্ছেন কর্মীরা। না, না বাড়ছে ডিএ। বরং পশ্চিমবঙ্গ সরকার মূল্যবৃদ্ধির পরিস্থিতি সামাল দিতে সরকারি কর্মচারীদের বেতন বাড়াতে চলেছে।

জিও-এর নতুন রিচার্জ প্ল্যান, সারা মাস আনলিমিটেড কল সহ দ্বিগুণ ইন্টরনেট, জানুন কীভাবে পাবেন?

প্রতিবারের মতোনই যেমন বার্ষিক বেতন বৃদ্ধি পায়, সেটাই বাড়ানো হচ্ছে। এই বিষয়টি নিয়ে সরকারিভাবে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি। তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, কর্মীরা জুলাইয়ের বেতন গ্রহণের সঙ্গে সঙ্গে বর্ধিত হারে টাকা পাবেন। অর্থাৎ ৩% বেতন বৃদ্ধি হবে। অর্থাৎ DA বৃদ্ধি হচ্ছে না। বাড়ছে বেতন। কর্মীরা ৬% হারেই পাবেন ডিএ। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪২% হারে পান ডিএ বা মহার্ঘ্য ভাতা। আরো ৪% বাড়বে, বলে সূত্রের খবর। তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬% হারে পাবেন মহার্ঘ্য ভাতা।

তবে একটা প্রশ্ন অনেকের মনেই রয়েছে। রাজ্যের পেনশন গ্রাহকদের কী লাভ হবে?
বর্তমানে রাজ্য সরকারি কর্মচারী, সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা ‘রিভিশন অফ পে অ্যান্ড অ্যালোওয়েন্স ২০১৯’ এর অধীন বেতন পেয়ে থাকেন। যেখানে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নয়া বেতন কাঠামো অনুসারে বেতন পাঠানো হয় রাজ্য সরকারি কর্মচারীদের। যদিও ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল বলে ধরা হয়েছে, সংবাদ মাধ্যম সূত্রে খবর।

চলতি মাস থেকে বেতন বৃদ্ধি হলেও লাভ হবে না অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের। বরং লাভবান হবেন রাজ্য সরকারের অধীন কর্মরত শিক্ষক, অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতসহ বিভিন্ন স্বশাসিত সংস্থা। পাশাপাশি রাজ্য সরকারের অধীনস্ত যেসকল চুক্তিভিত্তিক কর্মী রয়েছেন, তাদেরও ৩% হারেই বৃদ্ধি পাচ্ছে বেতন। এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

ভোট গননার নিয়ম বদল, সব ছাপ্পা ভোট এবার ধরা পড়বে।

Leave a Comment