TET – শিক্ষক নিয়োগ মামলায় মহা বিপদে আরও 5000 স্কুল শিক্ষক, চাকরি নিয়ে টানাটানি।

যত কান্ড শিক্ষক নিয়োগে, এবার ৫০০০ TET শিক্ষক শিক্ষিকার চাকরি ফের প্রশ্নের মুখে।
শুধু বাংলা নয়, প্রতিবেশী রাজ্য আসামেও শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার জেরে জেরবার সেই রাজ্য। এবার জানা গেল, আসামে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষক -শিক্ষিকা নিয়োগ (Teachers Recruitment Process) নিয়ে আদালতে আইনি লড়াই চলছে। এই আইনি জটিলতায় জড়িয়ে পড়তে চলেছেন সম্প্রতি আসামের যে সমস্ত শিক্ষক শিক্ষিকারা চাকরি পেয়েছেন, তারা।

TET Case Update

প্রায় ৫ হাজার প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষক- শিক্ষিকা কিছুদিন আগেই আসাম সরকার নিয়োগ করেছিল। তারপরেই সেখানকার আদালত এই শিক্ষক শিক্ষিকা নিয়োগ মামলায় নির্দেশ দেয়, তাদের নিয়োগপত্র যাচাই এবং বাছাই করার জন্য। সেখানে দেখা যাচ্ছে সি টেট বা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) পাশ করা প্রার্থীদের নিয়োগের বিষয় নিয়ে একটি মামলা দায়ের হয়েছে। আর সেই মামলার জটিলতায় এবার পড়তে চলেছেন আসামের সম্প্রতি চাকরি পাওয়া প্রায় 5000 TET শিক্ষক-শিক্ষিকা।

শুধু যে পশ্চিমবঙ্গেই TET বা শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলা চলছে, আর একের পর এক আদালত কড়া নির্দেশ জারি করছে তা নয়। পার্শ্ববর্তী প্রায় সমস্ত রাজ্যেই বিভিন্ন ধরনের দুর্নীতি ছড়িয়ে রয়েছে। সেই রাজ্যের ক্ষমতায় বিজেপি, কোনো রাজ্যে কংগ্রেস, কোনো রাজ্যে আবার কোনো আঞ্চলিক দল হয়তো রয়েছে।

কোটি কোটি স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ দিলো ব্যাংক কতৃপক্ষ, না মানলে বিপদে পড়বেন।

ফলে যে কোনো রাজ্যেই বিভিন্ন ধরনের TET নিয়োগ সংক্রান্ত দুর্নীতির খবর (TET Recruitment Scam) আকছার মাঝেমধ্যেই শোনা যায়। এবার বাংলার প্রতিবেশী রাজ্য আসামেও ঠিক একই ধরনের ঘটনা ঘটেছে। এখানেও শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার জটিলতা তৈরি হয়েছে। যার ফলে সম্প্রতি চাকরি পাওয়া শিক্ষকেরা যথেষ্ট সমস্যার সম্মুখীন হয়েছেন।

মাত্র 500 টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার, পশ্চিমবঙ্গে রান্নার গ্যাসের দাম কত?

জানা গিয়েছে, আসামের এই শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে অভিযোগ করে আদালতে মামলা দায়ের হয়। হাইকোর্ট সেই মামলা গ্রহণ করে নোটিশ জারি করার নির্দেশ দেয়। আদালতের তরফে ওই ৫ হাজার শিক্ষককে বুক এবং অবিলম্বে নোটিশ দেওয়ার নির্দেশ জারি করেছে। আসামে সি টেট পাস করা প্রার্থীদের নিয়োগের ব্যাপারেই মামলাটি দায়ের হয়েছে। আর এই মামলাতেই হাইকোর্ট আসামে কড়া নির্দেশ জারি করেছে।

Leave a Comment