PM Kisan – সরকারি প্রকল্পের টাকা ঢোকা শুরু হলো, আপনার নাম আছে তো? তালিকা দেখে নিন।

জনগনের সুবিধার্থে রাজ্য ও কেন্দ্র সরকার, PM Kisan সহ একাধিক সরকারি প্রকল্প চালু করেছে। যাতে খেটে খাওয়া মানুষ একটু ভালো থাকতে পারে। তবে অতিমারির পর একাধিক প্রকল্পের টাকা অনিয়মিত হয়ে যায়। তাই অনেক মানুষ ই প্রতিনিয়ত চেক করছেন তাদের টাকা ঢুকলো কিনা? আর এই মুহুর্তে প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা পাওয়ার খবর এলো। জেনে নিন, আপনি টাকা পাবেন কিনা।

PM Kishan সরকারি প্রকল্পের টাকা পেয়েছেন?

দেশের কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলান। এই ক্ষেত্রে তাদের আর্থিক (Pm kisan Samman Nidhi Yojana) দিক থেকে যাতে কোনো সমস্যা না হয়, সেই কারণে কেন্দ্রের তরফে চালু করা হয়েছে একটি বিশেষ যোজনা। যেটি সম্পর্কে অনেকেই জানেন। যোজনার নাম Pm kisan Samman Nidhi Yojana। এই যোজনার মাধ্যমে কিস্তির মাধ্যমে টাকা প্রদান করা হয় আবেদনকারীদের।

মোট 3 টি কিস্তির মাধ্যমে টাকা প্রদান করা হয়। আর কয়েকদিনের মধ্যেই এই যোজনার 14 তম কিস্তির টাকা প্রদান করবে সরকার। তবে আবেদন জানানো সত্বেও অনেকেই টাকা পাবেন না। ছোট্ট একটি ভুলের কারণে এই সমস্যা হতে পারে। তাই দেরি না করে চটপট জেনে নিন।

প্রসঙ্গত, এই যোজনার 13 তম কিস্তির টাকা অনেক আবেদনকারিই পেয়েছেন। আবেদনকারীদের বার্ষিক 6,000 টাকা প্রদান করা হয়। মোট 3 টি কিস্তিতে 2,000 টাকা করে 4 মাস অন্তর অন্তর এই টাকা প্রদান করা হয়ে থাকে। এবার পালা 14 তম কিস্তির টাকা ব্যাংক একাউন্টে ঢোকার। তবে কারা এই টাকা পাবেন না। যেসকল (Pm kisan Samman Nidhi Yojana) আবেদনকারীরা এখনও পর্যন্ত ই-কেওয়াইসি (kyc) আপডেট করেননি, তারা এই সুবিধা নিতে পারবেন না। তাই যত শীঘ্রই সম্ভব নিকটবর্তী শাখা মিত্র কেন্দ্রে গিয়ে এই কাজটি সেরে ফেলতে হবে।

পিএম কিষান স্ট্যাটাস চেক

Pm kisan Samman Nidhi Yojana-র স্ট্যাটাস চেক করার পদ্ধতি- এই পদ্ধতির মাধ্যমে আবেদনকারী ব্যক্তি বাড়িতে বসেই জানতে পারবেন, তার আবেদনপত্র গ্রহণ করা হয়েছে কিনা। যদি তা রিজেক্ট করা হয়, সেই কারণও জানা যাবে। এছাড়া এই যোজনার টাকা পাওয়া যাবে কিনা, কবে পাওয়া যাবে ইত্যাদি বিষয়েও জানা যাবে। এর জন্য অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
https://pmkisan.gov.in/farmerstatus.aspx

রান্নার গ্যাস বুকিং এর নতুন নম্বর, গ্যাস পেতে হলে এই নম্বর এখুনি সেভ করুন।

এরপর নতুন পেজ ওপেন হলে ‘আধার নম্বর ও ক্যাপচা কোড’ দিয়ে Search বাটনে ক্লিক করতে হবে। আবারও নতুন পেজ ওপেন হলে স্ক্রিনে আবেদনের স্ট্যাটাস দেখা যাবে। পাশাপাশি জানা যাবে যোজনায় বরাদ্দ করা টাকা দেওয়া হচ্ছে কিনা। এর সঙ্গে আবেদনকারীর ব্যাংক ও আধার সংক্রান্ত তথ্য দেখা যাবে।
আপনি কী যোজনার টাকা পাবেন, তা সহজেই জানতে পারবেন-
Pm kisan Samman Nidhi Yojana-র অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
pmkisan.gov.in

এরপর ‘Farmers Corner’ এ ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হলে আবেদনকারীর মোবাইল নম্বর, আধার ও ব্যাংক একাউন্ট সম্পর্কিত তথ্য দিয়ে ‘Get Data’ অপশনে ক্লিক করতে হবে। আধার ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আবারও নতুন পেজ ওপেন হবে। সেখানে Pm kisan Samman Nidhi Yojana এর টাকা পাওয়া যাবে কিনা তা দেখা যাবে।
যোজনা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

চাকরি না করেও প্রতিমাসে 50,000 টাকা পেনশন, সরকারের নতুন প্রকল্প সম্পর্কে জেনে নিন।

Leave a Comment