College Admission 2023 – কলেজে ভর্তির তারিখ ঘোষণা, কি কি লাগবে, নিয়ম কানুন সব জেনে নিন।

কলেজে ভর্তি বা College Admission 2023 শুরু

এবছর যারা উচ্চ মাধ্যমিক পাশ করেছেন, তাদের কলেজে ভর্তির প্রক্রিয়া (College Admission 2023) শুরু হয়ে গিয়েছে। কিছুদিন আগেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আর তারপর থেকেই উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদের শুরু হয়েছে কলেজে ভর্তির প্রক্রিয়া (College Admission Process).

College Admission 2023 date:

সরকারের তরফে ইতিমধ্যেই কলেজে ভর্তির জন্য আগামী ১ জুলাই তারিখ ধার্য করা হয়েছে। ১ জুলাই থেকেই রাজ্যের সমস্ত কলেজে অ্যাডমিশন প্রক্রিয়া (College Admission 2023) চালু হয়ে যাবে। ১৫ ই জুলাই এর মধ্যে এই অ্যাডমিশন প্রক্রিয়া অনলাইনে চলতে পারে। প্রতিবছরই কলেজে ভর্তির প্রক্রিয়ায় অনলাইনে যে পদ্ধতিতে করা হয়ে থাকে এবারও প্রায় সেই একই রকম ভাবে হবে। তবে কিছুটা নতুন নিয়ম লাগু হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, রাজ্যের কলেজগুলিতে যথেষ্ট পরিমাণে আসন সংখ্যা রয়েছে। ফলে সমস্ত ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। ২০ জুলাই এর মধ্যে কলেজগুলি প্রথম মেধাতালিকা প্রকাশ (Meritt List) করতে পারে। ১ আগস্ট থেকে স্নাতক স্তরের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করার জন্য জানিয়েছে উচ্চ শিক্ষা দপ্তর।

College Admission Form

যে সমস্ত ছাত্র-ছাত্রীরা অনলাইনের মাধ্যমে কলেজকে নথিপত্র দেবে কলেজে ভর্তি হয়ে যাওয়ার পরে কলেজ কর্তৃপক্ষ সেই নথিপত্র ছাত্রছাত্রীর কাছে দেখতে চাইতে পারে। তখন সেই নথিপত্র আবার দেখাতে হতে পারে। তা না হলে কলেজ সংশ্লিষ্ট পড়ুয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। অ্যাডমিশন প্রসেসে কোনো ধরনের গাফিলতি দেখা দিলে সেই অ্যাডমিশন ক্যানসেল করে দেওয়া হতে পারে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের পড়ুয়াদের 10000 টাকা করে দিচ্ছে রাজ্য সরকার

এই মুহূর্তে যারা উচ্চ মাধ্যমিক পাস করার পর কলেজে ভর্তি হচ্ছে তাদের সম্পূর্ণ ক্লাস অফলাইনেই হবে। কারণ আগের মত কোভিড পরিস্থিতি আর নেই। ফলে অনলাইনের প্রশ্নই নেই। যে সমস্ত কলেজগুলি এন্ট্রান্স এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভর্তি করে তারাও তাদের ওয়েবসাইটে এন্ট্রান্স পরীক্ষার তারিখ খুব শীঘ্রই জানিয়ে দেবে। একবার দেখে নেওয়া যাক, কলেজ ভর্তির নতুন নির্দেশিকায় (College Admission 2023 notification) কি জানানো হয়েছে:

College Admission 2023 notification

ছাত্রছাত্রীরা অনলাইনে ফরম ফিলাপ করার পরে নথিপত্র স্ক্যান করে সাবমিট করতে হবে।
প্রতিবারের মতো মেধার ভিত্তিতেই ছাত্রছাত্রীরা কলেজে ভর্তি হতে পারবে।
কলেজের তরফে নির্দিষ্ট সময়ে মেধা তালিকা প্রকাশ করা হবে।
নির্দিষ্ট কলেজের ওয়েবসাইট থেকেই অনলাইনে কলেজ ফি পেমেন্ট করতে হবে। ছাত্র-ছাত্রীদের অন্য কোনোভাবে পেমেন্ট চলবে না।

উচ্চ মাধ্যমিক পাশ করলেই পাবেন এই স্কলারশিপ।

ব্যাংকের মাধ্যমে ফি দেওয়ার সময় যোগ্যপ্রার্থীদের নাম যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষের হাতে তুলে দিতে হবে।
ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ মেধাতালিকার ভিত্তিতেই হবে। মেধা তালিকার ভিত্তিতে Admission Fee পাবে ব্যাংকগুলি।

এছাড়া কলেজে ভর্তি যেন মেধাতালিকার ভিত্তিতেই হয়, সেই ব্যাপারে নিশ্চিত করতে বলা হয়েছে। বিগত বছরে এই বিষয়ে যে বিতর্ক হয়েছিলো, এবার সেই বিষয় নিয়ে সতর্ক, উচ্চ শিক্ষা দপ্তর। এই সম্পর্কে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাবেন। আরও তথ্যের জন্য বাংলার চোখ ফলো করুন।

Leave a Comment