আগামী বছরেই 8 হাজার সরকারি কর্মী হারাতে পারেন চাকরি, আপনারও নাম নেই তো?

পশ্চিমবঙ্গে ৮ হাজার সরকারি কর্মীদের নতুন বছরে চাকরি যাওয়ার সম্ভাবনা আছে বলে জানাচ্ছে CBI. নতুন বছরে পশ্চিমবঙ্গে ৮০০০ সরকারী কর্মচারীদের ওপর চাকরি যাওয়ার খাঁড়া ঝুলছে। এমনই সম্ভাবনার কথা জানানো হয়েছে Central Bureau Of Investigation এর পক্ষ থেকে। কিছু দিন আগে মেধা তালিকায় গরমিলের মামলার শুনানি করাতে গিয়ে কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে SSC – Staff Selection Commission কে নির্দেশ দিয়েছিল সকল অযোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করার জন্য।

8 হাজার সরকারি কর্মী চাকরি হারাবেন, নাম জমা দিল CBI.

প্রথম দফায় SSC ১৮৩ ও পরে ৪০ সরকারি কর্মীর নামের তালিকা প্রকাশ করে আদালতের সামনে। মোট ২২৩ জনের তালিকা দেওয়া হয়। কিন্তু SSC র পক্ষ থেকে দেওয়া এই তথ্যকে CBI খারিজ করে কলকাতা হাইকোর্টে জানিয়েছে শুধু মাত্র ২২৩ জন নয় প্রায় ৮ হাজার চাকরিপ্রার্থীরা কারচুপি করে চাকরি পেয়েছে। টেট থেকে শুরু করে এস এস সি এই সকল সরকারী নিয়োগকারী সংস্থা গুলি বিরুদ্ধে একাধিকবার দুর্নীতির অভিযোগ উঠছে।

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA নিয়ে বড় আপডেট, কি জানালো সুপ্রিম কোর্ট?

এই সকল কিছুর মধ্যে ২০১৬ সালের নবম – দশম শ্রেণী থেকে শুরু করে একাদশ – দ্বাদশ শ্রেণির শিক্ষকেরা। এছাড়াও গ্রুপ সি ও গ্রুপ ডি এই সকল কর্মচারীরাও যুক্ত আছে। সি বি আই আদালতে জানিয়েছে ৮০০০ এর বেশি লোকেরা অযোগ্য হয়েও এখন চাকরি করছেন। CBI পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ থেকে পাওয়া কম্পিউটার হার্ড ডিস্কের কথা উল্লেখ করে আদালতে জানিয়েছে শুধুমাত্র পরীক্ষার্থীরাই নয় SSC র অনেক আধিকারিক এই দুর্নীতির সঙ্গে জড়িত বলে মনে করা হচ্ছে প্রাথমিক তদন্তের ভিত্তিতে।

কারন কোন উচ্চ আধিকারিকদের সাহায্য ছাড়া এই ধরনের এত বড় দুর্নীতি করা সম্ভব নয়।
এই প্রসঙ্গে আরও বলা হয়েছে এস এস সি এক বেসরকারি কোম্পানিকে OMR – Optical Mark Recognition শিট মূল্যায়নের দায়িত্ব দিয়েছিল। এই কোম্পানির ডেটাবেস ঘেটে ২৩ লক্ষ আবেদনকারীর তথ্য পাওয়া গিয়েছে।

এই সকলের মধ্যে থেকেই ৪০% লোকে কারচুপি করে চাকরি পেয়েছে বলে মনে করা হচ্ছে। সি বি আই এর এই পরিসংখ্যানকেই সিলমোহর দিচ্ছে। কলকাতা হাইকোর্টের অধীনে গঠিত বাগ কমিশনের রিপোর্টেও এই এক কথার উল্লেখ করা হয়েছে। এই সকল কিছু সামনে আসার পরে নতুন বছরের দোরগোড়ায় এসে বেজায় দুশ্চিন্তায় রাজ্য সরকারী কর্মচারীদের একাংশ।

ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই বিনামূল্যে মিলবে 2 লক্ষ টাকা, এইভাবে আবেদন জানান।

বিভিন্ন বিশেষজ্ঞ দের মোট অনুসারে এই তথ্য কলকাতা হাইকোর্টে CBI এর দাবী প্রমান হয়ে গেলে ৮০০০ এর বেশি কর্মীদের চাকরি বাতিল করে দেওয়া হবে প্রাথমিকভাবে। এর পরে তদন্ত এগলে দেখার অপেক্ষা যে আর কত নাম সামনে আসে আর কত জনের চাকরি বাতিল হতে চলেছে। এই সকল কিছু নিয়ে আপনার মন্তব্য নিচে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন। ভালো লাগলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই খবরের আরও আপডেট এর জন্য।

Leave a Comment