মার যাবেনা বড় দিনের ছুটি, ঘোষণা সরকারের।

দেখেনিন কবে দেওয়া হবে এই ছুটিটি।

ডিসেম্বর মাসে রাজ্যে বাড়তে চলেছে ছুটির পরিমান। কত গুলো ছুটি পাবেন দেখে নিন।
সরকারি কর্মচারীদের জন্য রাজ্যের তরফে ডিসেম্বরে দেওয়া হল এক অতিরিক্ত ছুটি। কবে সেটা জেনে নিন। প্রত্যেক বছর সরকারি কর্মচারীদের জন্য নতুন ছুটির তালিকা তৈরি করে রাজ্য সরকার। তবে এর থেকেও বেশি কিছু ছুটির সুবিধা পেয়ে থাকেন।

এবারে এরকমই একটা ছুটি পেতে চলেছে সকলে। নভেম্বর মাসে শেষ ছুটি পাওয়া হয়ে গেছিল। কিন্তু না চাইতেই এক নতুন ছুটির ঘোষণা করা হল নবান্নের তরফ থেকে। অনেক সময় দেখা যায় বেশ কিছু ছুটির দিন রবিবার পরার জন্য সেই ছুটি গুলো রাজ্য সরকারি কর্মীরা পান না। কয়েক বছর আগেও ২৫ শে ডিসেম্বর অর্থাৎ বড়দিন হিসাবে দুই দিন ছুটি দেওয়া হত কিন্তু এবারের লিস্টে এই ছুটি ১ দিন করে দেওয়া হয়েছে। এই ছুটির দিনের পরিবর্তন করল পশ্চিমবঙ্গ সরকার।

কবে থেকে শুরু কলকাতা বইমেলা? কোন কোন সেলিব্রেটি আসবেন, স্টল নিতে কি করতে হবে, জেনে নিন।

২০২২ সালের বড়দিন ২৫-১২-২০২২ রবিবার পড়েছিল। এর ফলে এই ছুটি মার চলে যেত। সেই জন্য নবান্নর তরফ থেকে ২৪-১১-২০২২ এবং ২৬-১১-২০২২ শনিবার ও সোমবার অতিরিক্ত ২ দিন ছুটি দেওয়া হচ্ছে। এর ফলে শীতের মরশুমে টানা তিন দিন ছুটি পেয়ে হাসি ফুটল সকল কর্মচারীর। এখন রাজ্যের সমস্ত স্কুলে তৃতীয় পর্বের পরীক্ষা চলছে। কিন্তু বড়দিনের আগে এই পরিক্ষাও শেষ হয়ে যাবে।

এখন প্রত্যেকে একটা ছোট খাটো জায়গা থেকে ঘুরে আসতে পারেন এই তিন দিন ধরে। সরকারি কর্মীদের কথা উঠলেই প্রথমেই মনে পড়ে DA র কথা এই নিয়ে কর্মচারী ও সরকারের মতভেদ চরমে। এরই মধ্যে এই সিদ্ধান্তে পরিস্থিতি কিছুটা নরম হতে পারে বলে মনে করছে বিশেসজ্ঞরা। আগামী ২ রা ডিসেম্বর এই মামলার সুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে। এবার এই সকল বিষয় নিয়েই সর গরম পরিবেশ চারপাশে।

অন্য দিকে রাজ্যের সকল কর্মচারীরা একত্রে এক যৌথ মঞ্চ তৈরি করে রাজ্যে সরকারের বিরুদ্ধে সরব হয়েছে মহার্ঘ ভাতা নিয়ে। এই মঞ্চের নাম “যৌথ মঞ্চ” এই মঞ্চের সকলে ২০২৩ সালের জানুয়ারি মাসে কর্মবিরতির ডাক দিয়েছে। এই মঞ্চে সমস্ত সরকারি কর্মচারী, ডাক্তার, নার্স এছাড়াও রাজ্য সরকারের অধিনে কর্মরত সকলে এই লড়াইয়ে এক সাথে আছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে এই অতিরিক্ত ছুটি কিছুটা পরিস্থিতি সামাল দেবে বলে ভাবা হচ্ছে।

রাজ্য সরকারি কর্মীদের ডিসেম্বরে টানা ছুটি, 3টি নতুন ছুটি ঘোষণা।

আগামী ২৫ শে ডিসেম্বরে ২ টি বাড়তি ছুটি পেয়ে পশ্চিমবঙ্গ সরকারি কর্মীরা যে কতটা সুখী হতে চলেছে সেটা শুধু তারাই জানেন। এই উষ্ণ সময়ে এই খবর কিছুটা শীতলতা আনতে পারে কিনা সেটাই এখন দেখার অপেক্ষা। এই সম্পর্কে নিজের মত নিচে কমেন্ট বক্সে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন আরও আপডেট এর জন্য।

Leave a Comment